বাচ্চাকে স্কুলে টিফিন দেওয়ার নামে এই ভুলগুলো করছেন না তো? সতর্ক থাকুন

যখনই বাচ্চাদের স্কুলে পাঠানোর জন্য টিফিন দেওয়ার কথা আসে, মায়েরা সবচেয়ে বেশি চিন্তিত হন। প্রতিদিন সকালে বাড়িতে মায়েদের বাচ্চাদের জন্য টিফিন তৈরি করতে হয়।

Parna Sengupta | Published : Oct 7, 2023 8:02 PM IST

বয়স যাই হোক না কেন, একটি স্বাস্থ্যকর খাবার প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ যাতে আমাদের শরীর ফিট থাকে। বয়স অনুযায়ী ব্যক্তির খাদ্যাভ্যাসও নির্ধারিত হয়। যেমন শিশুদের জন্য আলাদা খাবার, বয়স্কদের জন্য আলাদা খাবার এবং ছোটদের জন্য বিভিন্ন ধরনের খাবারের প্রয়োজন। আজ আমরা শিশুদের জন্য কি ধরনের খাবার তাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে না তা নিয়ে কথা বলব।

আসলে, যখনই বাচ্চাদের স্কুলে পাঠানোর জন্য টিফিন দেওয়ার কথা আসে, মায়েরা সবচেয়ে বেশি চিন্তিত হন। প্রতিদিন সকালে বাড়িতে মায়েদের বাচ্চাদের জন্য টিফিন তৈরি করতে হয়। যাতে সে স্কুলে দুপুরের খাবার খেতে পারে। কিন্তু আপনি কি আপনার বাচ্চাদের দুপুরের খাবারে স্বাস্থ্যকর খাবার দিচ্ছেন?

শিশুর শারীরিক ও মানসিক বিকাশের জন্য সুষম খাদ্য খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর খাবারে পাওয়া প্রয়োজনীয় পুষ্টি শিশুদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আজ আমরা আপনাদের বলবো কোন কোন জিনিস আপনার বাচ্চাদের টিফিনে খাওয়া উচিত নয়, যাতে তাদের স্বাস্থ্যের উপর কোন খারাপ প্রভাব না পড়ে।

ভুল করেও শিশুদের টিফিনে রাখবেন না এই খাবারগুলো-

১. ভাজা খাবার

আজকাল বাড়িতে সকালের ব্যস্ততায় মায়েরা সন্তানদের কিছু স্বাস্থ্যকর খাবার দিতে পারছেন না। একই সময়ে, তারা বাচ্চাদের জেদের কাছে নতি স্বীকার করে এবং তাদের লাঞ্চ বক্সে ভাজা খাবার এবং ফাস্টফুড দিচ্ছেন। হয়তো আপনি এটি জানেন না কিন্তু এটি আপনার সন্তানের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এসব খাবার তাদের জন্য ক্ষতিকর। এটি শিশুদের স্থূলতা এবং হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

২. প্রক্রিয়াজাত খাবার

স্বাস্থ্যকর জিনিস শিশুদের খাওয়ার জন্য খুব একটা আকর্ষণীয় নয়। তাই তারা প্রক্রিয়াজাত খাবার যেমন চিপস, কুকিজ, ক্র্যাকার বা অন্যান্য প্রক্রিয়াজাত খাবার খেতে পছন্দ করে। এ ধরনের খাবারে কোনো পুষ্টি নেই। বরং এসব খাবারে সোডিয়াম ও চিনির পরিমাণ বেশ বেশি। এতে আপনার সন্তানের স্বাস্থ্য নষ্ট হতে পারে। অতএব, আপনার সন্তানের লাঞ্চ বক্সে শুধুমাত্র তাজা ফল, সবুজ শাকসবজি বা ঘরে তৈরি খাবার দিন।

৩. বেশি মিষ্টি খাবার

আজকাল শিশুরা ব্রেকফাস্ট ও টিফিনে এমন খাবার পছন্দ করে, যাতে বেশি পরিমাণে চিনি ও প্রিজারভেটিভ থাকে। আপনার শিশু এই খাবারগুলি খুব উৎসাহের সাথে খায়, কিন্তু আসুন আমরা আপনাকে বলি যে এই খাবারগুলি আপনার সন্তানের স্বাস্থ্য নষ্ট করে। তাই এই খাবারগুলো বাচ্চাদের লাঞ্চ বক্সে একটানা রাখবেন না।

Share this article
click me!