বাড়িতে বসেও তৈরি হতে পারে মাসল! এই কয়েকটা খাবারে পাবেন স্বপ্নের বাইসেপ

উচ্চ প্রোটিনের জন্য, নন-ভেজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে অনেক নিরামিষ আইটেমেও প্রোটিন প্রচুর পরিমাণে পাওয়া যায়। এমন পরিস্থিতিতে, এমনকি নিরামিষাশীরাও তাদের ডায়েটে এই উচ্চ প্রোটিন আইটেমগুলি অন্তর্ভুক্ত করে পেশী অর্জন করতে পারে।

Parna Sengupta | Published : Jan 11, 2024 12:25 PM IST

জিমে গিয়ে ঘাম তো ঝরাচ্ছেন! মাসের পর মাস কেটে গেলেও মনের মত ফল পাচ্ছেন কি! এবার তাই রাস্তা একটু বদলান। জিমের পয়সা বাঁচিয়ে বাড়িতেই বসে পেয়ে যান পছন্দের মাসল। এরজন্য লাগবে প্রোটিন। এই প্রোটিন শরীরের জন্য একটি অপরিহার্য পুষ্টি। পেশী গঠনের জন্য একজনকে উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করতে হবে। উচ্চ প্রোটিনের জন্য, নন-ভেজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে অনেক নিরামিষ আইটেমেও প্রোটিন প্রচুর পরিমাণে পাওয়া যায়। এমন পরিস্থিতিতে, এমনকি নিরামিষাশীরাও তাদের ডায়েটে এই উচ্চ প্রোটিন আইটেমগুলি অন্তর্ভুক্ত করে পেশী অর্জন করতে পারে।

উচ্চ প্রোটিনের জন্য এই জিনিসগুলি খান

উচ্চ প্রোটিনের জন্য সয়াবিন

নিরামিষ প্রোটিনের জন্য সয়াবিন খাওয়া ভালো। এতে প্রোটিনের পাশাপাশি অনেক পুষ্টি উপাদান রয়েছে। সয়াবিনে উচ্চ ফাইবারও থাকে। পেশী বৃদ্ধির জন্য সয়াবিনের সাথে সয়াবিনের পেস্টও খেতে হবে।

দুধ এবং দুধের পণ্য

দুধ ও দুগ্ধজাত খাবার খেলে প্রোটিন পাওয়া যায়। প্রোটিনের জন্য পনির, বাটার মিল্ক, দই, পনির ও দই ইত্যাদি জিনিস খেতে হবে। দুধ ও দুগ্ধজাত খাবার স্বাস্থ্যের জন্য ভালো।

আপনি শিম এবং ডাল থেকে প্রোটিন পাবেন

যারা আমিষ জাতীয় খাবার খান না তারা তাদের খাদ্য তালিকায় শিম এবং ডাল অন্তর্ভুক্ত করতে পারেন। একজন ব্যক্তির প্রতি খাবারে 1-2 বাটি ডাল খাওয়া উচিত। ডাল খাওয়া প্রোটিনের জন্য ভালো।

কুইনোয়া

হোল গ্রেইন কুইনোয়া খেলে শরীরে প্রচুর প্রোটিনও পাওয়া যায়। কুইনোয়ার ওজন অনুসারে, এতে প্রায় 15 শতাংশ প্রোটিন রয়েছে। এটি স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে এবং অপুষ্টির বিরুদ্ধে লড়াইয়েও সাহায্য করে।

অশ্বগন্ধা

নন-ভেজ ছাড়াও উচ্চ প্রোটিনের জন্য অশ্বগন্ধা পাউডারও খেতে পারেন। এটি খেলে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায় এবং মাংসপেশি মজবুত হয়। এর পাশাপাশি, আপনি আপনার খাদ্যতালিকায় কুমড়ার বীজ এবং গ্রিক ইয়োগার্ট অন্তর্ভুক্ত করতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!