পুরুষদের মধ্যে এই ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি, ওস্তাদ রশিদ খানও এই রোগে আক্রান্ত হয়েছিলেন, জেনে নিন এর লক্ষণগুলো

প্রস্টেট ক্যান্সার এমন একটি ক্যান্সার যা পুরুষদের প্রোস্টেট গ্রন্থিতে হয়। প্রোস্টেট গ্রন্থি হল সেই গ্রন্থি যা পুরুষদের শরীরে প্রস্রাব তৈরি করে। এছাড়া এটি শুক্রাণুর গঠন ও চলাচলেও সাহায্য করে। আসুন জেনে নিই এর লক্ষণ এবং সে সম্পর্কে...

 

deblina dey | Published : Jan 11, 2024 4:56 AM IST

প্রোস্টেট ক্যান্সার পুরুষদের মধ্যে খুব বেশি পরিমানে বৃদ্ধি পাচ্ছে। ৪০ বছর বয়সের পরে, পুরুষরা আরও ঝুঁকিতে পড়ে। সঙ্গীতের মহান উস্তাদ রশিদ খানও প্রস্টেট ক্যান্সারের কারণে মারা যান। প্রস্টেট ক্যান্সার এমন একটি ক্যান্সার যা পুরুষদের প্রোস্টেট গ্রন্থিতে হয়। প্রোস্টেট গ্রন্থি হল সেই গ্রন্থি যা পুরুষদের শরীরে প্রস্রাব তৈরি করে। এছাড়া এটি শুক্রাণুর গঠন ও চলাচলেও সাহায্য করে। আসুন জেনে নিই এর লক্ষণ এবং সে সম্পর্কে...

প্রোস্টেট ক্যান্সার কি-

প্রোস্টেট ক্যান্সার পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পাওয়া ক্যান্সারগুলির মধ্যে একটি। এটি প্রোস্টেট নামক অঙ্গে ক্যান্সার হয়। প্রোস্টেট হল একটি ছোট গ্রন্থি যা পুরুষদের দেহে অবস্থিত। শুধুমাত্র এই গ্রন্থি থেকেই শুক্রাণু তৈরি হয়। প্রোস্টেট ক্যান্সারের কারণে, এই অঙ্গটি সঠিকভাবে কাজ করতে পারে না এবং এটি একটি অত্যন্ত গুরুতর অবস্থা হয়ে ওঠে। প্রোস্টেট ক্যান্সারও মারাত্মক প্রমাণিত হতে পারে। প্রোস্টেট ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষদের মধ্যে ক্যান্সার মৃত্যুর প্রধান কারণ।

প্রোস্টেট ক্যান্সারের জন্য পরীক্ষা

প্রস্টেট ক্যান্সার অনেক কারণে হতে পারে - বার্ধক্য, জেনেটিক্স, হরমোনের মাত্রার পরিবর্তন, খাদ্যাভ্যাস এবং জীবনধারা। শুরুতে কোনও উপসর্গ থাকে না। কিন্তু পরবর্তীতে উপসর্গ যেমন প্রস্রাব করার সময় ব্যথা, প্রস্রাবে রক্ত ​​দেখা দিতে পারে। প্রোস্টেট ক্যান্সার সনাক্ত করতে, ডাক্তাররা প্রোস্টেট নির্দিষ্ট অ্যান্টিজেন পরীক্ষা এবং প্রোস্টেট বায়োপসির মতো পরীক্ষাগুলি পরিচালনা করে। চিকিৎসার জন্য সার্জারি, রেডিয়েশন, কেমোথেরাপি এবং হরমোন থেরাপির মতো বিকল্প রয়েছে।

প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ-

প্রস্রাব করার সময় জ্বালা বা ব্যথা

ঘন ঘন প্রস্রাব হওয়া এবং রাতে প্রস্রাব করার জন্য উঠতে হয়

প্রস্রাবে রক্ত

প্রস্রাব করার সময় সম্পূর্ণরূপে প্রস্রাব করতে না পারা

হঠাৎ প্রস্রাব এবং এটি নিয়ন্ত্রণ করতে অক্ষমতা

এরকম অনেক উপসর্গ একটানা দেখলে।

তাই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন কারণ এগুলো প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ হতে পারে।

প্রস্রাবে রক্ত ​​দেখা

প্রস্রাবে রক্ত ​​প্রস্টেট ক্যান্সারের লক্ষণ।

প্রস্টেট ক্যান্সারে টিউমার বৃদ্ধি পায় এবং প্রজনন ব্যবস্থার উপর চাপ পড়ে। এর কারণে প্রস্রাব ও শুক্রাণু বাধাগ্রস্ত হয় এবং রক্তপাত হতে পারে। একেবারেই অবহেলা করবেন না। প্রস্রাবে রক্ত ​​দেখা গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

হঠাৎ ওজন হ্রাস

অব্যক্ত ওজন হ্রাস প্রোস্টেট ক্যান্সারের একটি উপসর্গও হতে পারে, বিশেষ করে যখন ক্যান্সার উন্নত পর্যায়ে অগ্রসর হয়। শরীর যেভাবে শক্তি ব্যবহার করে তার পরিবর্তন দ্রুত ওজন হ্রাস করতে পারে এবং অবিরাম ক্লান্তি অনুভব করতে পারে।

Share this article
click me!