গরম থেকে আরাম পেতে কনকনে ঠাণ্ডা জল পান করলে সাবধান, সঙ্গে সঙ্গে জাঁকিয়ে বসবে এই সমস্যা

আপনি যদি গরম থেকে মুক্তি পেতে খুব ঠান্ডা জল পান করেন তবে আপনার সাবধান হওয়া উচিত। গরমে ফ্রিজের ঠাণ্ডা জল স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। এর ফলে কী কী ক্ষতি হতে পারে সে সম্পর্কে জেনে নিন।

Parna Sengupta | Published : Apr 11, 2024 12:47 PM IST

গ্রীষ্মের মরসুম এসে গেছে এবং মানুষ প্রচণ্ড রোদ ও তাপ থেকে মুক্তি পেতে ঠান্ডা পানীয় এবং ঠাণ্ডা জলের আশ্রয় নেয়। আপনি যদি গরম থেকে মুক্তি পেতে খুব ঠান্ডা জল পান করেন তবে আপনার সাবধান হওয়া উচিত। গরমে ফ্রিজের ঠাণ্ডা জল স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। এর ফলে কী কী ক্ষতি হতে পারে সে সম্পর্কে জেনে নিন।

ঠান্ডা জল পানের অসুবিধা

গলা ব্যথা

গ্রীষ্মে, ফ্রিজের ঠাণ্ডা জল গলা ব্যথার কারণ হতে পারে। ঠান্ডা জল পান করলে গলা ব্যথা হতে পারে। এর কারণে টনসিল ও গলা সংক্রান্ত অন্যান্য সমস্যার সম্মুখীন হতে পারেন। গলা ব্যথা ও কাশির সমস্যাও হতে পারে।

সাইনাস এবং মাথাব্যথা

ঠাণ্ডা জল সাইনাসের সমস্যা বাড়িয়ে দিতে পারে। এ কারণে প্রচণ্ড মাথাব্যথাও হতে পারে। সাইনাসের কারণে শ্বাস নিতে অসুবিধা হতে পারে। ঠাণ্ডা জল মেরুদণ্ডের সংবেদনশীল স্নায়ুকে ঠান্ডা করতে কাজ করে, যার কারণে এটি মস্তিষ্ককে প্রভাবিত করে এবং মাথাব্যথার কারণ হতে পারে।

হার্ট রেট উপর প্রভাব

ঠাণ্ডা পানি পান করলে হৃদস্পন্দনের ওপরও প্রভাব পড়ে। এ কারণে হৃদস্পন্দন কমে যায়। আসলে, ঠান্ডা জল পান করার ফলে শিরাগুলি সঙ্কুচিত হয় যা রক্ত প্রবাহকে প্রভাবিত করে। এ কারণে হার্ট অ্যাটাকের মতো সমস্যায় পড়তে হতে পারে।

হজম সমস্যা

ঠাণ্ডা জল হজমেও প্রভাব ফেলে। এর কারণে পেটে ব্যথা, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য এবং পেট ফাঁপা হওয়ার মতো সমস্যা হতে পারে। এটি এড়াতে ঠান্ডা জল পান করা এড়িয়ে চলতে হবে। ঠাণ্ডা জল পান করলেও চর্বি শক্ত হয়ে যায়, যা ওজন বাড়াতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!