Health Tips: গরমকালে জমিয়ে এক কাপ আদা চা খান, তাতে এই ৫টি উপকার অবশ্যই পাবেন

বিশেষজ্ঞদের কথায় গরমকালে দিনে মাত্র একটিবার আদা দিয়ে জমিয়ে চা পান করুন। আর গোটা দিন ঝরঝরে থাকুন।

 

Saborni Mitra | Published : Apr 10, 2024 4:46 PM IST

অস্বস্তিকর গরম পড়েছে চলতি বছর। আগামী দিনে তাপমাত্রার পারদ আরও চড়বে। এই অবস্থায় অনেকেই চা পান নিয়ে চিন্তিত, বিশেষ করে যাদের নেশা রয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে গরমকালে আদা দিয়ে চা খাওয়া কি স্বাস্থ্যের জন্য উপকারি। বিশেষজ্ঞদের কথায় গরমকালে দিনে মাত্র একটিবার আদা দিয়ে জমিয়ে চা পান করুন। আর গোটা দিন ঝরঝরে থাকুন।

গরমকালে আদা দিয়ে চা খাওয়ার উপকারিতাঃ

কুলিং এফেক্ট

আদার প্রকৃতিক শীতল বৈশিষ্ট্য় রয়েছে। যা ঘামকে উদ্দীপিত করে। শরীর ঠান্ডা রাখে। আদা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। অতিরিক্ত গরমেও সতেজ রাখে।

আর্দ্রতা ধরে রাখে

গ্রীষ্মকালে হাইড্রেটেড থাকার জন্য আদা চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শরীরকে ডিহাইড্রেটেড করতে পারে। শরীরের জলের ঘাটতি পুরণ করে। তরল ভারসাম্য বজায় রাখে।

পেটের সমস্যা

গরমকালে পেটের সমস্যা প্রায়ই দেখা দেয়। হজমের গোলমাল হয়। তাই গরমকালে আদা চা পেটের জন্য খুব উপকারী। এটি পাচক এনজাইমের উৎপাগন বাড়িয়ে তোলে। পুষ্টি শোষণ করতে সাহায্য করে। গ্য়াস বা বদহজম থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।

রোগ প্রতিরোধ

আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় গরমকালে সর্দিকাশির মস্যা সমাধানে আদা চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি প্রদাহ কমাতে পারে।

ত্বকের জন্য ভাল

গরমকালে ত্বকের সমস্যা দেখা দেয়। তাই আদা চা অত্যন্ত উপকারী ত্বকের সমস্যা সমাধানে। আদা চা ঘামের মাধ্যমে শরীরের বিষাক্ত পদার্থগুলি বের করে দিতে পারে।

তবে বিশেষজ্ঞদের কথায় ঘনঘন আদা চা খাওয়া ঠিক নয়। বিশেষজ্ঞর অবশ্য গরমকালে বেশি চা খেতেও নিষেধ করেছেন। প্রয়োজনে সরবত খেতে পারে। দিনে এক কাপ আদা চা খাওয়া উপকারি।  চাইতে দুইবার খেতেই পারেন।  প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে আদা চা পান শুরু করুন। 

Share this article
click me!