নাকে বারবার হাত দেওয়ার অভ্যাস রয়েছে? শরীরের বড় ক্ষতি ডেকে আনছেন, জানেন কী

ঘ্রাণজনিত নার্ভ আমাদের নাকের মধ্যেই থাকে, যা সরাসরি মস্তিষ্কের সঙ্গে যুক্ত। আমরা নাকে আঙুল দিলে ভাইরাস এবং ব্যাকটেরিয়া এই ঘ্রাণজনিত স্নায়ুর মাধ্যমে সরাসরি মস্তিষ্কের কোষে পৌঁছায়। যা মস্তিষ্কের রোগ সৃষ্টি করে।

Parna Sengupta | Published : Nov 11, 2022 6:56 PM IST

অনেকেরই নাকে আঙুল দেওয়ার অভ্যাস আছে। মানুষ বসে বসে নাকে আঙ্গুল ঢুকিয়ে রাখে। কিন্তু এই অভ্যাস খুব বড় সমস্যা তৈরি করতে পারে। আসলে, নাকে আঙুল দিলে অ্যালঝাইমার এবং ডিমেনশিয়ার মতো বিপজ্জনক রোগ হতে পারে। বিষয়টি এভাবে বলা হচ্ছে না, তবে গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বিষয়টি সামনে এসেছে। ইঁদুরের ওপর এই গবেষণা করা হয়েছে। আসলে ঘ্রাণজনিত নার্ভ আমাদের নাকের মধ্যেই থাকে, যা সরাসরি মস্তিষ্কের সঙ্গে যুক্ত। আমরা নাকে আঙুল দিলে ভাইরাস এবং ব্যাকটেরিয়া এই ঘ্রাণজনিত স্নায়ুর মাধ্যমে সরাসরি মস্তিষ্কের কোষে পৌঁছায়। যা মস্তিষ্কের রোগ সৃষ্টি করে।

ডিমেনশিয়া এবং আলঝাইমার

ডিমেনশিয়া একটি স্নায়বিক ব্যাধি। এতে মস্তিষ্কের স্নায়ু সংকুচিত হতে থাকে এবং কোষগুলো ধ্বংস হতে থাকে। এতে মস্তিষ্কের কোষ কম সক্রিয় হয়। ডিমেনশিয়ায় মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাস অংশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, যা মনে রাখার কাজ করে। এ কারণে স্মৃতিভ্রংশ হলে স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। আলঝেইমার হল ডিমেনশিয়ার একটি রূপ।

আলঝেইমারের কারণ?

ক্ল্যামাইডিয়া নিউমোনিয়া নামক ব্যাকটেরিয়া আলঝেইমারের মতো বিপজ্জনক রোগের কারণ হয়। এটি নাক থেকে ঘ্রাণজনিত স্নায়ুর মাধ্যমে আমাদের স্নায়ুতন্ত্রে প্রবেশ করতে পারে এবং তারপরে মস্তিষ্কের রোগের কারণ হতে পারে। এই ব্যাকটেরিয়া এবং ভাইরাসের কারণে, অ্যামাইলয়েড বিটা প্রোটিন মস্তিষ্কে তৈরি হতে শুরু করে। যা আলঝেইমার এবং ডিমেনশিয়ার কারণ হয়।

প্রাথমিক লক্ষণ

যে কোনও জিনিস ভুলে, তারপর আবার জিজ্ঞাসা করা।

জায়গা এবং মানুষের নাম ভুলে যাওয়া।

জিনিসপত্র কোথাও রাখতে ভুলে যাওয়া।

নতুন জিনিস শিখতে অসুবিধা।

আলঝাইমারের মধ্যম পর্যায়ের লক্ষণ

স্মৃতিশক্তির অভাবে কিছু কাজ বারবার করা

নিদ্রাহীনতা এবং মস্তিষ্কে ভারীবোধ করা।

দেখতে, শুনতে এবং গন্ধে সমস্যা।

আলঝাইমারের গুরুতর লক্ষণ

- দ্রুত ওজন হ্রাস।

- স্বল্প বা দীর্ঘমেয়াদী স্মৃতিশক্তি হ্রাস, যার মধ্যে একজন ব্যক্তির স্মৃতি কখনও ভাল এবং কখনও কখনও খুব দুর্বল হয়ে পড়ে।

- খাবার খেতে অসুবিধা হওয়া।

এইভাবে প্রতিকার করুন

আপনি যদি আলঝেইমার প্রতিরোধ করতে চান, তবে কিছু অভ্যাস ত্যাগ করা খুবই গুরুত্বপূর্ণ, কিছু ভাল অভ্যাসও অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এটি এড়াতে নাকে আঙুল দেওয়া, ধূমপানের মতো বিষয়গুলো এড়িয়ে চলা প্রয়োজন। মনকে শক্তিশালী করতে মস্তিষ্কের ব্যায়াম করা প্রয়োজন। মস্তিষ্কের ব্যায়ামের জন্য, আপনি দাবা, শব্দ ধরার মতো গেম খেলতে পারেন। খাবার মস্তিষ্কের স্বাস্থ্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই সবুজ শাকসবজি, ফলমূল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ জিনিস খেতে হবে।

আরও পড়ুন 

সঙ্গমের ইচ্ছা থাকলেও বয়সের কারণে বুড়িয়ে যাচ্ছেন, যৌনতা নিয়ে সহজ উপায় বাতলালেন বিশেষজ্ঞরা

মেনোপজ মানেই যৌনমিলনে বাধা নয়, শরীরে সঙ্গমের প্রভাব জানলে চমকে যাবেন

লং ডিসট্যান্স সম্পর্ক হবে আরও মধুর, মেনে চলুন এই কয়টি টোটকা, জেনে নিন কী কী

Share this article
click me!