পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য এই বিষয়গুলো গুরুত্বপূর্ণ, কয়েকটা টিপস মাথায় রাখুন ছেলেরা

মহিলারা স্বাস্থ্যবিধি নিয়ে অনেক পরামর্শ পান, কিন্তু পুরুষদের স্বাস্থ্যবিধি নিয়ে কোনও কথা হয় না, কোন কোন ক্ষেত্রে তারা নিজেরাই এটি নিয়ে খুব বেশি সিরিয়াস নয়। যদিও উভয়েরই এটির প্রতি বিশেষ মনোযোগ প্রয়োজন।

Parna Sengupta | Published : Nov 11, 2022 5:03 AM IST

মহিলাদের মতো পুরুষদেরও তাদের ব্যক্তিগত ও যৌন স্বাস্থ্যবিধির যত্ন নেওয়া উচিত। শুরুতেই যত্ন না নিলে ভবিষ্যতে অনেক সমস্যা দেখা দিতে পারে, এসটিআই সংক্রান্ত রোগ হতে পারে। মহিলারা স্বাস্থ্যবিধি নিয়ে অনেক পরামর্শ পান, কিন্তু পুরুষদের স্বাস্থ্যবিধি নিয়ে কোনও কথা হয় না, কোন কোন ক্ষেত্রে তারা নিজেরাই এটি নিয়ে খুব বেশি সিরিয়াস নয়। যদিও উভয়েরই এটির প্রতি বিশেষ মনোযোগ প্রয়োজন। আসুন জেনে নেই কিভাবে যত্ন নিতে হয়

গোপনাঙ্গ পরিষ্কার রাখুন

পুরুষদের তাদের গোপনাঙ্গ দিনে দুবার পরিষ্কার করা উচিত। অনেক পুরুষ অলস হয়ে যায় এবং গোপনাঙ্গ বেশি পরিষ্কার করে না, তবে তাদের উচিত মেডিকেটেড ওয়াশ দিয়ে ধুয়ে ফেলা, প্রয়োজনে দিনে কয়েকবার পরিষ্কার করা। পুরুষদের ক্ষেত্রে অণ্ডকোষের শুষ্কতার কারণে চুলকানির সমস্যা দেখা দেয়। এ জন্য প্রয়োজন স্নান বা সাঁতার কাটার পর অণ্ডকোষের শুষ্কতা দূর করতে বডি লোশন লাগান, এতে শুষ্কতা কমে যাবে। যৌন মিলনের আগে এবং পরে লিঙ্গ এবং অন্ডকোষ পরিষ্কার করা এবং তেল মাখানো জরুরি।

অন্তর্বাস পরিবর্তন

অনেক পুরুষই স্নান করতে অলসতা বোধ করেন। ঘন ঘন অন্তর্বাস পরিবর্তন করতে চান না বা অন্তর্বাস ধোওয়াও হয় না। এমন পরিস্থিতিতে তাদের জন্য সমস্যা হতে পারে। পরবর্তীতে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। অন্তর্বাস পরিবর্তন না করলে চুলকানি, দুর্গন্ধ এবং সংক্রমণ হতে পারে। তাই পরিস্কার পোশাক পরিধান করুন। পুরুষদের জন্য সুতির অন্তর্বাস পরা ভালো হবে।

পুরুষাঙ্গের অগ্রভাগ পরিষ্কার করুন

লিঙ্গের অগ্রভাগ পরিষ্কার করুন, লিঙ্গের চারপাশের জায়গা সবসময় পরিষ্কার রাখুন, অন্যথায় সংক্রমণের ঝুঁকি থাকে। এই এলাকা খুবই সংবেদনশীল। তাই এর যত্ন নিন।

পাবলিক টয়লেট ব্যবহার করার আগে সতর্ক থাকুন

পাবলিক টয়লেট ব্যবহার করার আগে খুব সতর্ক থাকুন। মহিলারাও এই বিষয়ে সতর্ক থাকেন। যখনই টয়লেটে যাবেন, ফ্লাশ করবেন, পাবলিক টয়লেট থেকে অনেক ধরনের ইনফেকশন হওয়ার আশঙ্কা থাকে, সেখান থেকে অনেক রোগ ছড়ায়, তাই কিছু হলে সঙ্গে সঙ্গে ডাক্তার দেখান, কথা বলুন। কোনো সংক্রমণ বাড়তে দেবেন না

কনডম ব্যবহার করুন

যৌন মিলনের সময়ে অবশ্যই কনডম ব্যবহার করুন। নিরাপদ যৌনতার জন্য কনডম ব্যবহার করা অপরিহার্য, অন্যথায় যৌন সংক্রান্ত অনেক রোগ হতে পারে। যেকোনো সংক্রমণ এড়াতে কনডম ব্যবহার করা প্রয়োজন।

স্বাস্থ্যকর খাবারের তালিকা

একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। পুরুষরা তাদের খাবারের যত্ন নেন না। তাই তাদের যৌন স্বাস্থ্য প্রভাবিত হয়। তাদের খাদ্যাভ্যাসের প্রতি আরও বেশি মনোযোগ দেওয়া উচিত। যৌন স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার জন্য, ক্যানাবেরি, ডার্ক চকলেট, সয়া দুধ, প্রোটিন আইটেম খান।

Share this article
click me!