ঘা থেকে দুর্গন্ধ-মুখের হাজারো সমস্যার সমাধান করে দেয় একটা পান পাতা, জেনে নিন এর ঔষধি গুণ

একটি পানে প্রায় ৮৫-৯০ শতাংশ জল থাকে। অর্থাৎ, যার স্পষ্ট অর্থ হল এতে আর্দ্রতার পরিমাণ বেশি এবং ক্যালরির পরিমাণ কম। এই পাতায় চর্বির পরিমাণও কম এবং প্রোটিনের পরিমাণও ভালো।

Web Desk - ANB | Published : May 4, 2023 9:52 AM IST

মুখে ঘা শুধুমাত্র বিরক্তিকর নয়, দীর্ঘমেয়াদে বেদনাদায়কও। এ কারণে ওই ব্যক্তি কিছু খেতে পারেন না। দ্বিতীয়ত, এর জ্বলন্ত সংবেদন ব্যক্তিকে বারবার বিরক্ত করে। এমন পরিস্থিতিতে, পান একটি কার্যকর ঘরোয়া প্রতিকার হতে পারে। পানের বিশেষ বিষয় হল এটি শুধু মুখের সমস্যা নিরাময়েই সহায়ক নয়, এটি পেট সংক্রান্ত সমস্যায়ও কার্যকরী কাজ করে। পান পাতার রস মানুষের জন্য খুবই উপকারী।

একটি পানে প্রায় ৮৫-৯০ শতাংশ জল থাকে। অর্থাৎ, যার স্পষ্ট অর্থ হল এতে আর্দ্রতার পরিমাণ বেশি এবং ক্যালরির পরিমাণ কম। এই পাতায় চর্বির পরিমাণও কম এবং প্রোটিনের পরিমাণও ভালো। এছাড়াও এতে আয়োডিন, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি এর মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায়। তাহলে জেনে নিন মুখে ফোসকা পড়লে পান খেলে কী কী উপকার পাওয়া যায়।

আপনার মুখে ফোসকা হলে পান খাওয়া আপনার জন্য কার্যকরী প্রমাণিত হতে পারে। প্রথমত, পানে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য, যা মুখের ঘা কমাতে সাহায্য করে। এ ছাড়া পানের প্রকৃতি ঠাণ্ডা হওয়ায় তা খেলে মুখের আলসারে জ্বালাপোড়া কমে যায়। এছাড়াও মুখের স্বাস্থ্যের জন্য পান খাওয়ার আরও অনেক উপকারিতা রয়েছে।

১. পোকা দাঁতে প্রবেশ করে না

পান খাওয়া মুখের স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী। প্রথমত, এটি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যে পূর্ণ, যার কারণে পোকামাকড় দাঁতে প্রবেশ করে না। এছাড়া এটি দাঁতের ক্ষয় রোধ করে।

২. মুখের সংক্রমণে কার্যকর

পান খাওয়া মুখের সংক্রমণে কার্যকর। কারণ যাই হোক না কেন, কিন্তু এটি খাওয়া মুখ পরিষ্কার করতে সাহায্য করে। এর পাশাপাশি পান খাওয়া মুখের ঘা হওয়ার ঝুঁকি কমায় এবং প্রতিরোধ করে।

৩. চলে যায় গন্ধ

যদি আপনার মুখে দুর্গন্ধ থাকে, তাহলে পান খেতে হবে। এটি একটি দেশি মাউথ ফ্রেশনার। প্রকৃতপক্ষে, পান চিবানো আপনার শ্বাসকে তাজা সুগন্ধ এবং বাতাসে পূর্ণ করে। এছাড়াও, এটি পুরো খাবারের পাইপ এবং মুখের কিছু অংশ পরিষ্কার করে, যার কারণে মুখের দুর্গন্ধ হয় না।

৪. পানে ব্যাকটেরিয়ার সঙ্গে লড়ার ক্ষমতা রয়েছে। এটি প্রদাহও কমায়। হঠাৎ ঠান্ডা লাগলে কিংবা গলা ব্যথা কমাতে পারে পান পাতা। গলার সংক্রমণও কমে পান খেলে।

৫. নিয়মিত পান খেলে বদহজম ও মাথাযন্ত্রণার মতো সমস্যা কমে। হঠাৎ মাথা ব্যথা হলে একটি পান খাওয়া যায়। তা হলে সঙ্গে সঙ্গে মাথা ব্যথা কমে যাবে। হজমের গোলমাল থাকলেও নিয়মিত পান খাওয়া যেতে পারে। তাতে হজমশক্তি বাড়বে।

Share this article
click me!