সকালে থাইরয়েডের ওষুধ খান! তাহলে ভুলেও ছোঁবেন না এই ৫ খাবার, সমস্যা আরও বাড়বে

খাদ্যের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করতে পারেন। আজ আমরা তবে জেনে নিন থাইরয়েডের সময় কী খাওয়া-দাওয়া করা যায় আর কী নয়।

 

deblina dey | Published : Aug 27, 2024 3:57 AM IST

হাইপোথাইরয়েডিজম কি? হাইপোথাইরয়েডিজম ঘটে যখন থাইরয়েড গ্রন্থি যথেষ্ট থাইরয়েড হরমোন তৈরি করে না। এই অবস্থাকে আন্ডারঅ্যাক্টিভ থাইরয়েডও বলা হয়। হাইপোথাইরয়েডিজম প্রাথমিক পর্যায়ে লক্ষণীয় লক্ষণ সৃষ্টি করতে পারে না। সময়ের সঙ্গে সঙ্গে, হাইপোথাইরয়েডিজমের চিকিৎসা না করা হলে, এটি উচ্চ কোলেস্টেরল এবং হৃদরোগের মতো অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে।

থাইরয়েড আজ মারাত্মক রোগে পরিণত হয়েছে। এর প্রধান কারণ আমাদের খাদ্যাভাসে অসাবধানতা। তবে এই নিয়ে চিন্তা করার একেবারেই দরকার নেই। যদি একজন ব্যক্তি সবেমাত্র থাইরয়েডের বিকাশ শুরু করে থাকেন তবে তিনি শুধুমাত্র তার খাদ্যের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করতে পারেন। আজ আমরা তবে জেনে নিন থাইরয়েডের সময় কী খাওয়া-দাওয়া করা যায় আর কী নয়।

Latest Videos

থাইরয়েডে কোন সবজি খাওয়া উচিত নয়?

কারও যদি থাইরয়েড থাকে তবে তার ভুল করেও বাঁধাকপি, ফুলকপি, বাঁধাকপির গাঁট এবং শালগম খাওয়া উচিত নয়। এ ছাড়া সয়াবিনও খাওয়া উচিত নয়।

থাইরয়েড হলে কী খাওয়া ও পান করা উচিত নয়?

থাইরয়েড রোগে আক্রান্ত ব্যক্তির চকলেট, চা, অত্যধিক কফি এবং কোল্ড ড্রিংক ইত্যাদি খাওয়া উচিত নয়। শুধু তাই নয়, থাইরয়েডের সমস্যা থাকলে সাদা ভাত ও সাদা রুটি খাওয়া উচিত নয়। এ ছাড়া, আপনি যদি আমিষভোজী হন এবং মটন লিভার, কিডনি ইত্যাদি খাওয়া উচিত নয়।

থাইরয়েডে কী খাবেন ও পান করবেন

আমাদের শরীরে আয়োডিনের অভাবও থাইরয়েডের একটি বড় কারণ হতে পারে। এ জন্য আপনার খাবারে আয়োডিনের পরিমাণ বাড়াতে হবে। এমন পরিস্থিতিতে শুধুমাত্র আয়োডিনযুক্ত লবণ খাওয়ার চেষ্টা করুন। ডিমের হলুদ অংশও আপনার জন্য খুবই উপকারী হবে। এছাড়াও আপনি আপনার খাদ্য তালিকায় মাছ রাখতেপারেন।

থাইরয়েডে কোন ফল খাবেন

থাইরয়েডের ক্ষেত্রে, আপনি আপনার ডায়েটে আনারস, পেঁপে এবং কিউই রাখতে পারেন। এ ছাড়া সবজিতে আলু, টমেটো, ভেন্ডি, মাশরুম, ক্যাপসিকাম, কুমড়া ও গাজর খেতে পারেন। এটি থাইরয়েড রোগীদের জন্য খুবই উপকারী। আপনি যদি থাইরয়েডের সমস্যায় ভুগে থাকেন তবে আপনার খাদ্যতালিকায় এই জিনিসগুলি অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

Share this article
click me!

Latest Videos

দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case