যদি সঙ্গীর নাক ডাকায় চরম বিরক্ত হয়ে থাকেন, তবে এই ৫টি ঘরোয়া প্রতিকার ট্রাই করে দেখুন

আপনার সঙ্গী যদি জোরে নাক ডাকে, তাহলে আপনি এই ৫টি ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন। আসুন জেনে নেই ঘরোয়া প্রতিকার

Parna Sengupta | Published : Dec 11, 2023 4:31 PM IST

রাতে ঘুমানোর সময় নাক ডাকা একটি সাধারণ সমস্যা। মহিলা বা পুরুষ যে কেউই এই সমস্যায় ভুগতে পারে, কিন্তু এই নাক ডাকা তার সঙ্গীর ঘুমে ব্যাঘাত ঘটায় এবং নিজের চেয়ে আশেপাশে ঘুমানো মানুষদের বেশি সমস্যায় ফেলে। রাতে জোরে নাক ডাকার শব্দ শুনে অনেকের ঘুম নষ্ট হয়ে যায়। নাক ডাকার কারণ শ্বাসতন্ত্রে কিছু বাধা থাকার ইঙ্গিত দেয়। এর অনেক কারণ থাকতে পারে, তবে এটি একটি বড় সমস্যা নয়। আপনি সহজেই এটি নিয়ন্ত্রণ করতে পারেন। আপনার সঙ্গী যদি জোরে নাক ডাকে, তাহলে আপনি এই ৫টি ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন। আসুন জেনে নেই ঘরোয়া প্রতিকার...

অলিভ তেল

অলিভ অয়েলে অনেক পুষ্টিগুণ পাওয়া যায়। নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পেতে এটি কার্যকরী। এ জন্য রাতে ঘুমানোর আগে দুই থেকে তিন ফোঁটা অলিভ অয়েল নাকে দিন। দশ-পনেরো দিন এভাবে করলে নাকের ফোলাভাব বা শ্বাস নালীর বাধা দূর হয়ে যাবে। এটি শ্বাস-প্রশ্বাসকে সহজ করবে এবং নাক ডাকা থেকেও মুক্তি দেবে।

দারুচিনি এবং মধু

মধু এবং দারুচিনিও নাক ডাকার সমস্যা থেকে মুক্তি দিতে কার্যকর প্রমাণিত হতে পারে। এ জন্য রাতে ঘুমানোর আগে এক গ্লাস জলে মধু ও দারুচিনি মিশিয়ে পান করুন। নিয়মিত পান করলে নাক ডাকা থেকে মুক্তি মিলবে।

রসুন

সাইনাসও নাক ডাকার কারণ হতে পারে। রসুনের প্রকৃতি গরম। এটি সর্দি এবং কাশি উপশম করতে পারে। এতে উপস্থিত পুষ্টিগুণ নাক ডাকার সমস্যা দূর করতেও কার্যকর। এ জন্য রাতে ঘুমানোর আগে রসুনের কোয়া খাওয়া শুরু করুন। এটি ঘি বা তেলে ভাজা এবং জল দিয়ে খাওয়া যায়। পার্থক্য কয়েকদিনের মধ্যেই দেখা যাবে।

হলুদ

হলুদে অনেক ঔষধি গুণ পাওয়া যায়। এটি ত্বক এবং ক্ষতগুলিতে কাজ করে। নাক ডাকার সমস্যাও দূর করতে পারে হলুদ। এজন্য একটি গ্লাসে সামান্য হলুদ মিশিয়ে ঘুমানোর আগে পান করুন। হলুদে উপস্থিত অ্যান্টি-বায়োটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি নাক বন্ধ করে দেয়। এতে নাক ডাকার সমস্যা দূর হয়।

পুদিনা

নাক ডাকা থেকে মুক্তি পেতে পুদিনা খুবই কার্যকরী প্রমাণিত হতে পারে। পুদিনা পাতা জলে ফুটিয়ে পান করলে বা ঘুমানোর আগে এর তেল কয়েক ফোঁটা নাকে দিলে ধীরে ধীরে নাক ডাকার সমস্যা দূর হয়।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!