Sleep in Socks: শীতকালে মোজা পরে ঘুমান, জানেন আপনার এই অভ্যাস কতটা ক্ষতিকর

আপনারও যদি একই রকম অভ্যাস থেকে থাকে তাহলে আজই ত্যাগ করুন, না হলে পরে সমস্যায় পড়তে হতে পারে। আসুন জেনে নিই রাতে মোজা পরে ঘুমোলে কি কি সমস্যা হতে পারে।

deblina dey | Published : Dec 11, 2023 9:43 AM IST

অনেকেই আছেন যারা শীতের মৌসুমে ঠাণ্ডা এড়াতে রাতে মোজা পরে ঘুমান। কিন্তু এই অভ্যাস স্বাস্থ্যের জন্য ভালো নয়। এর কারণে অনেক ধরনের মারাত্মক ক্ষতি হতে পারে। আপনারও যদি একই রকম অভ্যাস থেকে থাকে তাহলে আজই ত্যাগ করুন, না হলে পরে সমস্যায় পড়তে হতে পারে। আসুন জেনে নিই রাতে মোজা পরে ঘুমোলে কি কি সমস্যা হতে পারে।

ত্বকের সংক্রমণের সমস্যা- সাধারণত আমাদের মোজায় অনেক ব্যাকটেরিয়া থাকতে পারে। সারাদিন বাইরে থাকার কারণে এই ব্যাকটেরিয়া আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। এই স্কিন ইনফেকশন থেকে শুরু করে একটা বড় সমস্যাও হতে পারে।

হার্টের স্বাস্থ্যের ক্ষতি- মোজা প্রায়ই আমাদের পায়ে আঁটসাঁট থাকে। এর কারণে পায়ের শিরায় চাপ পড়ে এবং রক্ত ​​পাম্প করতে গিয়ে বাধা হতে পারে। এর ফলে হৃদপিণ্ড সংক্রান্ত-সহ অনেক রোগের ঝুঁকিও থাকতে পারে।

রক্ত প্রবাহ খারাপ হতে পারে- ঘুমানোর সময় মোজা পরলে শরীরে রক্ত ​​চলাচল বাধাগ্রস্ত হতে পারে। রক্ত প্রবাহে বাধা শরীরের যে কোনও অংশকে প্রভাবিত করতে পারে। তাই রক্ত ​​চলাচল ঠিক রাখতে রাতে ঘুমানোর আগে মোজা খুলে ফেলতে হবে।

উদ্বেগ বা নার্ভাসনেস- রাতে ঘুমানোর সময় মোজা পরলে যে কোনও সময় শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে। তাপমাত্রা বৃদ্ধির কারণে হঠাৎ অস্থিরতা, নার্ভাসনেস এবং রাতে ঘামের সমস্যা হতে পারে। তাই রাতে মোজা পরা থেকে বিরত থাকতে হবে। সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনি অস্থির নার্ভাসনেস পান, তাহলে রাতে মোজা পরার কারণে এটি হতে পারে।

 

Share this article
click me!