HEALTHY FOOD: রোজ খেতে পারেন সুস্বাদু মাশরুম, রইল এটির ৫টি স্বাস্থ্যকর উপকরিতা

মাশরুম দীর্ঘস্থায়ী অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগায়। মাশরুমে ক্যালরি অত্যান্ত কম, রয়েছে প্রয়োজনীয় সোডিয়াম।

 

Saborni Mitra | Published : Jan 31, 2024 11:52 AM IST

মাশরুম কোনও সবজি নয়। এটি একটা ছত্রাক। নিরামিষাশিদের পছন্দের একটি খাবার। কিন্তু সকলেই মাশরুম খেতে পারেন। এটি পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিন, ভিটামিন রয়েছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ। মাশরুম অত্যান্ত সুস্বাদু একটি খাবার। মাশরুম দীর্ঘস্থায়ী অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগায়। মাশরুমে ক্যালরি অত্যান্ত কম, রয়েছে প্রয়োজনীয় সোডিয়াম। যারা বেশি নুন খান তারা মাশরুম খেতে পারেন নুন কম খাওয়ার অভ্যাস তৈরি করার জন্য। এটি রক্তচাপ কমাতে সাহায্য করে। আপনি যদি নিয়মিত মাশরুম খান তাহলে তার পাঁচটি উপকারিতা পাবেন।

১। মাশরুমে মাইক্রোনিউট্রিয়েন্ট প্রচুর পরিমাণে পাওয়া যায়। নিয়াসিন, রাইবোফ্লাইভিন, প্যান্টোথেনিক অ্যাসিড রয়েছে। আর মাশরুমে রয়েছে ভিটামিন বি। এটি পুষ্টির একটি পাওয়ার হাউস। সেলেনিয়াম , তামা, পটাসিয়াম রয়েছে।

২। অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ

মাশরুমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এরগোথিওনিন এবং গ্লুটাথিয়ন, মাশরুমে পাওয়া শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্রিব়্যাডিক্যালের বিরুদ্ধে কবচ হিসেবে কাজ করে।

৩। ইমিউনোলজি

কিছু মাশরুম রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। বিটা-গ্লুকানগুলির জন্য ধন্যবাদ, এই ছত্রাকগুলি ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে, শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করে। মাশরুমের দৈনিক ডোজ একটি স্থিতিস্থাপক এবং প্রতিক্রিয়াশীল ইমিউন সিস্টেমের জন্য আপনার গোপন অস্ত্র হতে পারে।

৪। হার্টের বন্ধু

কার্ডিওভাসকুলার রোগের জন্য অত্যান্ত উপকারী মাশরুম। এটিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। মাশরুমে স্বাস্থ্যকর কোলেস্টেরল থাকে। এতে পটাসিয়াম রয়েছে। যা রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে।

৫। ভিটামিন ডি

ভিটামিন ডি এর উৎস হিসেবে মাশরুম গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি এর শক্তিকে কাজে লাগিয়ে, মাশরুম হাড়ের স্বাস্থ্য, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সামগ্রিক জীবনীশক্তিকে সমর্থন করতে ভূমিকা পালন করে।

Share this article
click me!