আন্তর্জাতিক মাদক নিষেধাজ্ঞা দিবস, জেনে নিন এই দিনের ইতিহাস ও এর গুরুত্ব কী

যে মাদক দ্রব্যের অপব্যবহার বিরোধী আন্তর্জাতিক দিবসটি প্রতি বছর অবৈধ মাদকের ব্যবহার এবং অবৈধ পাচার প্রতিরোধে উদযাপন করা উচিত। এরপর প্রতি বছর ২৬ জুনে এটি পালিত হতে থাকে।

 

deblina dey | Published : Jun 26, 2023 9:40 AM IST

সারা বিশ্বে আন্তর্জাতিক মাদক নিষিদ্ধ দিবস পালিত হচ্ছে। প্রতি বছর ২৬ জুন সারা বিশ্বে এটি এক সঙ্গে পালিত হয়। এটি উদযাপনের মূল উদ্দেশ্য হল নেশা এবং এর প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করা। ১৯৮৯ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক মাদক নিষেধাজ্ঞা দিবস পালিত হয়। একই সময়ে, ১৯৮৭ সালের ৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে মাদক দ্রব্যের অপব্যবহার বিরোধী আন্তর্জাতিক দিবসটি প্রতি বছর অবৈধ মাদকের ব্যবহার এবং অবৈধ পাচার প্রতিরোধে উদযাপন করা উচিত। এরপর প্রতি বছর ২৬ জুনে এটি পালিত হতে থাকে।

এই বছর দিবসটির থিম "জনগণ আগে কলঙ্ক ও বৈষম্য বন্ধ করুন, মাদক প্রতিরোধকে শক্তিশালী করুন"। মাদক চোরাচালানের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। মাদকের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে এদিনে সারা বিশ্বে নানা কর্মসূচির আয়োজন করা হয়। এসব কর্মসূচিতে মানুষকে জানানো হয়। মাদক সেবনের ফলে সৃষ্ট ক্ষতি সম্পর্কে। অবৈধ পাচার রোধে ভারতে কঠোর আইনও করা হয়েছে, তবে মানুষ সচেতন না হলে তা সম্ভব নয়।

আন্তর্জাতিক মাদক বিরোধী দিবসের ইতিহাস-

বর্তমান যুগে বড়দের পাশাপাশি শিশুরাও মাদকে আসক্ত হয়ে পড়ছে। শিশুদের মধ্যে মাদকাসক্তি দ্রুত বাড়ছে। এ জন্য শিশুরা সব ধরনের মাদকের আশ্রয় নিচ্ছে। যা তার স্বাস্থ্য ও কর্মজীবনে খুবই খারাপ প্রভাব ফেলছে। এর পরিপ্রেক্ষিতে ১৯৮৭ সালের ৭ সেপ্টেম্বর জাতিসংঘ সমাজকে মাদকমুক্ত করার প্রস্তাব পেশ করে। যেখানে ২৬ জুন আন্তর্জাতিক মাদক নিষেধাজ্ঞা দিবস পালনের বিষয়ে আলোচনা হয়। সেই প্রস্তাব সব দেশ সর্বসম্মতিক্রমে পাস করেছে।

Share this article
click me!