সকালের জলখাবারে নিয়ম করে কর্নফ্লেক্স খাচ্ছেন? বাড়ছে একাধিক রোগের ঝুঁকি, জেনে নিন কী কী

বাড়তি ওজন কমিয়ে ফেলতে চান সকলে। বাড়তি মেদ কমাতে বিশেষজ্ঞরা সব সময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। সেই অনুসারে, ওজন কমাতে নিয়ম করে কর্ন ফ্লেক্স তো খাচ্ছেন অনেকে। জানেন কি আদৌ তা আপনার শরীরের জন্য উপকারী কি না।

Web Desk - ANB | Published : Nov 2, 2022 2:21 AM IST

বাড়তি ওজন কমিয়ে ফেলতে চান সকলে। বাড়তি মেদ কমাতে বিশেষজ্ঞরা সব সময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। সেই অনুসারে, আমরা প্রায় সকলে নিজেদের ডায়েট চার্ট ছকে ফেলি। কোন খাবার কতটা শরীরের জন্য উপকারী চলে সেই হিসেবের কাজ। আবার অনেকে শুধু ক্যালোরি কম আছে এমন খাবার খেয়েই খান্ত থাকেন। ডায়েট চার্ট বানাতে গেলে দুপুরের খাবারের তালিকা বানানো তেমন ঝক্কির না হলেও জলখাবারে কী খাবেন তা ঠিক করা অনেক সময় কঠিন হয়ে দাঁড়ায়। জলখাবারে অধিকাংশই পাউরুটি, ওটস কিংবা কর্ন ফ্লেক্স খেয়ে থাকেন। আজ তথ্য রইল কর্ন ফ্লেক্স নিয়ে। ওজন কমাতে নিয়ম করে কর্ন ফ্লেক্স তো খাচ্ছেন, জানেন কি আদৌ তা আপনার শরীরের জন্য উপকারী কি না।

গবেষণায় দেখা গিয়েছে ১ কাপ কর্ন ফ্লেক্সে ১০১ ক্যালোরি, ২৬৬ মিলিগ্রাম সোডিয়াম ও ২৪ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। কর্ন ফ্লেক্সে থাকা ফলিক অ্যাসিড নতুন রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে। তবে, এতে চিনির পরিমাণ থাকে বেশি। উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ আকারে কৃত্রিম চিনি আছে এতে।

ওজন বৃদ্ধি পেতে পারে অতিরিক্ত কর্ন ফ্লেক্স খেলে। গবেষণায় দেখা গিয়েছে, এতে চিনি ও মধু থাকে। যা অতিরিক্ত সেবনে ওজন বৃদ্ধি পেতে পারে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়াশন অনুসারে, কর্ম ফ্লেক্সে পুষ্টি থাকে শূন্য। এটি হার্টের ঝুঁকি বাড়ায়। ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমস্ত দেশে স্থূলতা ও দাঁতের ক্ষয় দূর করতে দৈনিক চিনির পরিমাণ ৫ শতাংশ কম করার জন্য আহ্বান জানিয়েছিল।

কর্ন ফ্লেক্স খেলে ডায়াবেটিসের ঝোঁক বাড়ে। এক দিকে একটি প্রক্রিয়াজাত খাবার। অন্য দিকে, এতে চিনি থাকে। ইচ্চ গ্লাইসেমিক এই খাবার শরীরে ইনসুলিনের মাত্রা বাড়াতে পারে। এমনকী টাইপ ২ ডায়াবেটিস হতে পারে কর্নফ্লেক্স খেলে।

পুষ্টিবিদদের মতে, দুধ ও ফলের সঙ্গে কর্ন ফ্লেক্স খেলে মেটাবলিজম থাকে নিয়ন্ত্রণে ও খাবারের প্রতি অনিহা তৈরি হয়। তাই দিনের শুরুতে আটার তৈরি রুটি ও ওটস খান। সুস্থ থাকতে প্রক্রিয়া জাত খাবার এড়িয়ে চলুন। এটি একাধিক শরীর জটিলতা তৈরি করে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। সকালের জলখাবারে নিয়ম করে যারা কর্ন ফ্লেক্স খান, তারা বদল আনুন নিজের খাদ্যতালিকায়। ওজন কমাতে ও স্বাস্থ্য ভালো রাখতে বেছে নিন উপকারী খাবার।

 

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে কোরিয়ান স্ক্রাবারের গুণে, জেনে নিন কীভাবে বানাবেন এই স্ক্রাবার

আরও পড়ুন- এক চামচ নারকেল তেল মেশান রোজকারের রান্নায়, তারপর দেখুন এর ম্যাজিক

আরও পড়ুন- প্রথমে শ্যাম্পু নাকি কন্ডিশনার, জেনে নিন চুল অনুযায়ী সঠিক ধাপ কোনটি

Share this article
click me!