এক চামচ নারকেল তেল মেশান রোজকারের রান্নায়, তারপর দেখুন এর ম্যাজিক

প্রতিদিন নারকেল তেল খাওয়ার উপকারিতা ব্যাখ্যা করেছেন। তিনি বলছেন প্রতিদিনের রান্নায় মেশান মাত্র এক চামচ নারকেল তেল। এতেই ম্যাজিক হবে।

Parna Sengupta | Published : Nov 1, 2022 8:22 PM IST

চুলের বৃদ্ধি বাড়ানোর পাশাপাশি নারকেল তেল ত্বকের জন্যও উপকারী। আমাদের মা ঠাকুমারা এই টোটকা প্রায়ই ব্যবহার করতেন। কিন্তু আপনি কি জানেন যে এটি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। ফাংশনাল নিউট্রিশনাল থেরাপিস্ট মেগ ল্যাংস্টন তার ইনস্টাগ্রাম পোস্টে প্রতিদিন নারকেল তেল খাওয়ার উপকারিতা ব্যাখ্যা করেছেন। তিনি বলছেন প্রতিদিনের রান্নায় মেশান মাত্র এক চামচ নারকেল তেল। এতেই ম্যাজিক হবে।

খাদ্য, জ্বালানি, ওষুধ, প্রসাধনী, নির্মাণ সামগ্রী ও অন্যান্য নানা কারণে ব্যবহৃত হয় নারকেল। দক্ষিণ ভারতে মূলত নারকেল তেল দিয়ে রান্নার চল রয়েছে। কিন্তু, বর্তমানে কেক, পেস্ট্রি, কুকিজের মতো নানান পদ বানাতে প্রায় সব রাজ্যেই ব্যবহার করা হচ্ছে নারকেল তেল। জেনে নিন এই তেলের গুণের কথা।

নারকেল তেল খাওয়ার উপকারিতা

নিরাময়ের জন্য উপকারী - অন্যান্য স্যাচুরেটেড ফ্যাট থেকে একদম আলাদা এই তেল। নারকেল তেল একটি স্বাস্থ্যকর স্যাচুরেটেড ফ্যাট যা শরীর সারিয়ে তোলে। বিশেষজ্ঞরা বলছেন নারকেল তেলে ৮০% এর বেশি স্যাচুরেটেড ফ্যাট থাকে।

শরীরের চর্বি গলাতে সাহায্য

নারকেল তেলে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি অবিশ্বাস্যভাবে উপকারী হতে পারে কারণ শরীরে নানা ব্যথা বেদনা কমায় এটি। এছাড়াও এটিথাইরয়েড/বিপাককে ধীর করতে সাহায্য করতে পারে।

এর অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণে ওজন কমাতে সাহায্য করতে পারে।

রক্তে শর্করার উন্নতি ঘটায় - নারকেল তেল গ্লুকোজ সহনশীলতা বাড়াতে সাহায্য করে। এর কারণ হল MCT গুলি পিত্ত বিরতি ছাড়াই পরিপাকতন্ত্র থেকে সরাসরি লিভারে চলে যায়। এমন অবস্থায় অন্যান্য ধরনের চর্বির মতো শরীরে জমা না হয়ে এগুলো শক্তির জন্য ব্যবহৃত হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ও মেটাবলিজম বৃদ্ধি করতে বেশ উপকারী নারকেল তেল। এই কথা আমরা অনেকেই জানি না। ১ টেবিল চামচ তেলে রয়েছে একাধিক উপকারী উপাদান। তাই এই তেল দিয়ে রান্না করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ও মেটাবলিজম বৃদ্ধি পাবে।

সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য- নারকেল তেলে লরিক অ্যাসিড থাকে এবং শরীর লরিক অ্যাসিডকে মনোলাউরিনে রূপান্তর করে, যার একটি অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে দুর্দান্ত।

স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে স্ক্যাল্পে যাবতীয় সমস্যা দূর হবে। স্ক্যাল্পে যে কোনও সংক্রমণ থেকে যেমন মুক্তি পাবেন তেমনই চুলের বৃদ্ধি ঘটবে। মেনে চলুন এই বিশেষ টোটকা।

কোলেস্টেরল কমায় - প্রতিদিন নারকেল তেল খাওয়া কোলেস্টেরলকে প্রেগনেনলোন এবং প্রোজেস্টেরনে রূপান্তরিত করে স্বাভাবিক মাত্রায় আনতে পারে।

Share this article
click me!