এই ছোট্ট মসলাটি ডায়াবেটিসের শত্রু, প্রতিদিন ব্যবহারের ফলে হৃৎপিণ্ড ও কিডনিতে কোনও রোগই স্পর্শ করতে পারে না

আপনি জেনে অবাক হবেন যে এই ছোট জয়ত্রীটি অনেক গুরুতর রোগের চিকিৎসায় কার্যকর। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এমনকি কিডনি ও হার্টের কার্যকারিতা উন্নত করে।

 

deblina dey | Published : Jul 11, 2023 12:06 PM IST

ডায়াবেটিস এমন একটি রোগ, যার কারণে কোটি কোটি মানুষ বিপাকে, শুধু বৃদ্ধরাই নয়, শিশুদেরও এই রোগের শিকার হতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে মানুষ এর বিকল্প চিকিৎসাও খোঁজে, যাতে তাদের শুধু ওষুধের ওপর নির্ভর করতে না হয়। গৃহস্থালির জিনিসও এর জন্য ব্যবহার করা হয়। তাহলে চলুন আজকে রান্নাঘরে ব্যবহৃত সেই ছোট মশলার কথা বলি যা ডায়াবেটিসের শত্রু এবং এটিকে মূল থেকেও দূর করতে পারে।

জয়ত্রী দিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন

জয়ত্রী এমন একটি মশলা যা শাকসবজি থেকে ক্যাসারোল সব কিছুতে ব্যবহৃত হয়। আসলে এটা জায়ফল গাছের ছাল যা ঘরে গরম মশলা হিসেবে ব্যবহার করা হয়। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে এই ছোট জয়ত্রীটি অনেক গুরুতর রোগের চিকিৎসায় কার্যকর। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এমনকি কিডনি ও হার্টের কার্যকারিতা উন্নত করে।

 

এভাবে জয়ত্রী ব্যবহার করুন

আপনি বিভিন্ন উপায়ে জয়ত্রী ব্যবহার করতে পারেন। আপনি এটি পুলাওতে ব্যবহার করতে পারেন, আপনি এটি যে কোনও গ্রেভিতে সবজিতে মশলা হিসাবে যোগ করতে পারেন বা পাউডার তৈরি করে খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি চা পান করতে পছন্দ করেন, তাহলে জয়ত্রীর গুড়ো দিয়ে চা বানিয়ে খান, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

 

জয়ত্রীতে পাওয়া যায় পুষ্টিগুণ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার, ফোলেট এবং রিবোফ্লাভিনের মতো অনেক পুষ্টি উপাদান জয়ত্রীতে পাওয়া যায়। এতে আলফা অ্যামাইলেজ নামক একটি এনজাইম রয়েছে, যা আমাদের শরীরে শর্করার পরিমাণ কমাতে কাজ করে। শর্করা নিয়ন্ত্রণ করার পাশাপাশি, এটি ইনসুলিন প্রতিরোধের পাশাপাশি আমাদের শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করে।

Share this article
click me!