সন্তানের রোগ প্রতিরোগ ক্ষমতা বাড়াতে, পাতে রাখুন ভিটামিন ডি সমৃদ্ধ এই খাবারগুলি

ভিটামিন ডি শিশুদের শারীরিক বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শরীরে ভিটামিন ডি-এর অভাবের কারণে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে শুরু করে, যার কারণে শিশু বারবার অসুস্থ হয়ে পড়ে।

 

Web Desk - ANB | Published : Jul 27, 2023 10:58 AM IST

19

শিশুর জন্মের পর তাকে ভিটামিন ডি দেওয়া শুরু করা হয়। ভিটামিন ডি শিশুদের শারীরিক বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শরীরে ভিটামিন ডি-এর অভাবের কারণে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে শুরু করে, যার কারণে শিশু বারবার অসুস্থ হয়ে পড়ে।

29

ভিটামিন ডি শিশুদের হাড়ের বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এতে শিশুদের দাঁত সংক্রান্ত সমস্যা হয়। এমন পরিস্থিতিতে শিশুদের ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়াতে হবে। এই জিনিসগুলো শিশুকে খাওয়াতে পারেন।

39

ভিটামিন ডি সমৃদ্ধ খাবার

ডিম - বাচ্চাদের ডিম খাওয়ান। ডিম পুষ্টিগুণে ভরপুর। ডিমের হলুদ অংশে রয়েছে ভিটামিন ডি। শিশুকে প্রতিদিন অন্তত একটি ডিম খাওয়ান।

49

গরুর দুধ- 

দুধ শিশুদের জন্য একটি সম্পূর্ণ খাদ্য হিসাবে বিবেচিত হয়। এমন অবস্থায় শিশুকে দুধ দিন। গরুর দুধ দেওয়ার চেষ্টা করুন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে। দুধে ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকে।

59

দই- 

শিশুকে খাবারে দই দিন। দই খেলে শরীর ভিটামিন ডি পায়। দই পেটের জন্যও উপকারী। গরমে দই অবশ্যই খাওয়া উচিত।

69

মাশরুম - 

শিশুদের অবশ্যই মাশরুম খাওয়াতে হবে। মাশরুমে ভিটামিন সি, ভিটামিন বি১, বি২, বি৫ এবং ম্যাগনেসিয়াম পাওয়া যায়। এছাড়াও মাশরুম ভিটামিন ডি এর একটি ভালো উৎস।

79

কমলা-

ভিটামিন ডি এর জন্য শিশুদের কমলা খাওয়াতে পারেন। কমলা খুবই উপকারী ফল। এতে ভিটামিন ডি, ক্যালসিয়াম ও ভিটামিন সি পাওয়া যায়। কমলালেবু ভিটামিন ডি সমৃদ্ধ।

89

দৈনন্দিন খাবার থেকে ভিটামিন ডি, বা ত্বক সংশ্লেষণ থেকে জৈবিকভাবে নিষ্ক্রিয়। এটি দুটি প্রোটিন এনজাইম হাইড্রক্সিলেশন পদক্ষেপ দ্বারা সক্রিয় হয়, লিভারে প্রথম এবং কিডনিতে দ্বিতীয়।

99

পর্যাপ্ত সূর্যালোক দেখা দিলে বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণী পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি সংশ্লেষিত করতে পারে। ভিটামিন ডি একটি হরমোন হিসাবে ব্যবহার করা যেতে পারে। ভিটামিন ডির প্রো-হরমোন সক্রিয়করণের ফলে ক্যালসিট্রাইওল গঠিত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos