প্রতিদিন ব্রেকফার্স্টে চিনা বাদাম খেলে মিলবে এই পাঁচ উপকার, রইল বিশেষ রেসিপি

সুস্থ থাকতে ব্রেকফার্স্টে খান চিনা বাদাম। মিলবে এই পাঁচ উপকার, দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 1:17 AM IST

সুস্থ থাকতে দিনের শুরুতে কী খাচ্ছেন তা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। ব্রেকফার্স্টে সঠিক খাবার খেলে তা স্বাস্থ্যের ওপর ভালো প্রভাব ফেলে। এর কারণে একদিকে যেমন শারীরিক জটিলতা থেকে মেলে মুক্তি তেমন গোটা দিন বজায় থাকে এনার্জি। এবার সুস্থ থাকতে ব্রেকফার্স্টে খান চিনা বাদাম। মিলবে এই পাঁচ উপকার, দেখে নিন কী কী।

ওজন কমাতে খেতে পারেন চিনা বাদাম। এতে আছে ফ্যাটি অ্যাসিড। যা দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখে। এটি সারাদিন অধিক ক্যালোরি গ্রহণে বাধা দেয়।

হৃদরোগের ঝুঁকি কমে চিনা বাদাম খেলে। এটি ম্যাগনেসিয়াম, ভিটামিন ই, কে ও মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড পূর্ণ। যা কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করে। খাদ্যতালিকায় যোগ করুন চিনা বাদাম। এতে মিলবে উপকার।

চোখের স্বাস্থ্যের জন্য উপকারী চিনা বাদাম। এই চিনা বাদামে আছে লিটেইন। যা অপরিহার্য চোখের ভিটামিন। গবেষণায় দেখা গিয়েছে যারা নিয়মিত চিনা বাদাম খান তারা সুস্থ থাকেন। চোখের সমস্যা থেকে পান মু্ক্তি। তেমনই দৃষ্টির সমস্যা দেখা যায় না।

টাইপ ২ ডায়াবেটিসের রোগীদের জন্য বেশ উপকারী চিনা বাদাম। এটি খেতে টাইপ ২ ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ খেতে পারেন চিনা বাদাম। এতে দ্রুত মিলবে উপকার।

একটি বিশেষ পদ তৈরি করুন চিনা বাদাম দিয়ে। রইস দারুচিনি দিতে তৈরি প্যান কেকের রেসিপি।

উপকরণ- চিনা বাদাম (আধ বাটি), ওটস (১ কাপ), নুন (পরিমাণ মতো), মধু (স্বাদ মতো), চেরি (পরিমাণ মতো), তেল (২ টেবিল চামচ), দারুচিনি পাউডার (১ চিমটে)

পদ্ধতি- বাদামের খোসা ছাড়িয়ে তা একটি বাটিতে নিন। পরিমাণ মতো জল দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার এই চিনা বাদামের সঙ্গে তাতে মেশান ওটস। দিন পরিমাণ মতো নুন ও দারুচিনি পাউডার। পরিমাণ মতো জল দিয়ে ব্যাটার তৈরি করুন। এবার নন স্টিকের প্যান নিন। তা সামান্য তেল ব্রাশ করে নিন। এবার এই ব্যাটার দিন। এক দিক ভাজা হয়ে গেলে তা উল্টে নিন। এবার তৈরি প্যান কেক। তা একটি পাত্রে নিন। ওপর থেকে মধু ও চেরি দিয়ে পরিবেশন করুন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এবার থেকে নিয়মিতখান এমন পদ। শরীর থাকবে সুস্থ।

 

আরও পড়ুন

বাথরুমের টাইলসের হলুদ ভাব দূর করুন এই ঘরোয়া উপায়ে, রইল কার্যকরী কিছু টিপস 

আপনার রক্তের গ্রুপ এটা হলেই বাড়তে পারে ডায়াবেটিসের ঝুঁকি, শরীরের সমস্যায় কী কী করণীয়

ডিম্বাশয়ের ক্যান্সারের এই ১০টি লক্ষণ উপেক্ষা করবেন না, না হলে সমস্যা বাড়তে পারে 

 

Share this article
click me!