আপনার কি কিডনি দুর্বল, তবে এটি সুস্থ রাখতে এই স্বাস্থ্যকর খাবারটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

খারাপ কিডনি শরীরের বাকি অংশের দক্ষ কার্যকারিতার উপরও খারাপ প্রভাব ফেলতে পারে। সে কারণেই এর স্বাস্থ্যের প্রতি মনোযোগ দেওয়া এবং উপসর্গগুলি সনাক্ত করার পরে এটির চিকিত্সা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

Web Desk - ANB | Published : Feb 2, 2023 8:23 AM IST / Updated: Feb 02 2023, 08:14 PM IST

কিডনি আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি এতটাই গুরুত্বপূর্ণ যে এর স্বাস্থ্যের অবনতি হলে শরীরের অন্যান্য অঙ্গগুলিও খারাপভাবে প্রভাবিত হয়। রক্ত পরিষ্কার রাখার পাশাপাশি কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দিতে কাজ করে। এছাড়াও এটি অনেক ধরনের হরমোন নিঃসরণ করে। যখন কিডনির স্বাস্থ্যের অবনতি হতে শুরু করে, তখন এই সমস্ত কার্যকারিতাও ব্যাহত হয়, যার কারণে শরীরকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। খারাপ কিডনি শরীরের বাকি অংশের দক্ষ কার্যকারিতার উপরও খারাপ প্রভাব ফেলতে পারে। সে কারণেই এর স্বাস্থ্যের প্রতি মনোযোগ দেওয়া এবং উপসর্গগুলি সনাক্ত করার পরে এটির চিকিত্সা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দরিদ্র খাদ্য এবং অস্বাস্থ্যকর জীবনধারার মতো অনেক কারণ আপনার কিডনির স্বাস্থ্যকে প্রভাবিত করে। পুষ্টিবিদরা ব্যাখ্যা করেছেন যে ফোলা চোখ, ফোলা মুখ, ফেনাযুক্ত প্রস্রাবের মতো লক্ষণগুলি নির্দেশ করে যে, আপনার কিডনি দুর্বল। যদিও ভয় পাওয়ার দরকার নেই। আপনার কিডনির স্বাস্থ্য বজায় রাখতে এবং এটিকে শক্তিশালী রাখতে আপনাকে আপনার খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রায় কিছু পরিবর্তন করতে হবে।

পুষ্টিবিদ বলেন, ভালো খাবার দিয়ে কিডনিকে শক্তিশালী রাখা যায়। তার সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে, ভক্তি কাপুর ব্যাখ্যা করেছেন যে ফেনাযুক্ত প্রস্রাব বা ফোলা মুখ বা ফোলা চোখ ডিহাইড্রেশনের কারণে হতে পারে। সেজন্য পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। তিনি বলেন যে মুখের দুর্গন্ধ বা মুখের একটি অদ্ভুত পরীক্ষাও নির্দেশ করে যে আপনার কিডনি দুর্বল।

আরও পড়ুন- চায়ের সঙ্গে ভুল করেও এই জিনিসগুলো খাবেন না, স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়তে পারে

আরও পড়ুন- Oppo A78 5G সেরা 5G ফোন ২০ হাজারেরও কমে সেরা স্মার্টফোন, দেখে নিন দাম-সহ ফিচারগুলি

আরও পড়ুন-  আটা বনাম ময়দা, কোনটা দ্রুত হজম হয় বা কোনটা স্বাস্ব্যের জন্য ভালো, জেনে নিন এই সংক্রান্ত বহু মিথ

এইভাবে আপনার কিডনির যত্ন নিন-

পুষ্টিবিদরা লেবুর রসের ব্যবহার এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। তিনি বলেন যে আপনি প্রতিদিন কিছু পানীয়ের সঙ্গে তাজা লেবুর রস মিশিয়ে পান করুন। কারণ লেবুর রস ভিটামিন সি সমৃদ্ধ। পুষ্টিগুণ সমৃদ্ধ অন্যান্য খাবারের মধ্যে রয়েছে সবুজ শাক, সাইট্রাস ফল, ব্রকলি এবং শসা। এসব খাবারে সাইট্রেট নামক একটি উপাদান থাকে যা ক্যালসিয়ামের পাথর গঠন রোধে সহায়ক।

কিডনি সুস্থ রাখতে অতিরিক্ত লবণ যুক্ত জিনিস এড়িয়ে চলাও প্রয়োজন। পুষ্টিবিদরা বলেন যে কম পটাসিয়ামযুক্ত খাবার খাওয়া উচিত, যেমন আপেল, আঙ্গুর, গাজর, সবুজ মটরশুটি, বাঁধাকপি এবং স্ট্রবেরি। যেসব খাবারে পটাসিয়াম বেশি থাকে তার মধ্যে রয়েছে কলা, কমলা, আলু এবং টমেটো। কিডনির সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের অতিরিক্ত লবণ খাওয়া এড়িয়ে চলা উচিত।

 

Share this article
click me!