Lymphatic Cancer: শরীরে একটা পিণ্ড আছে কিন্তু ব্যথা নেই তবুও এটি ক্যান্সার হতে পারে! জানাচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা

লাম্পগুলি সারা শরীর জুড়ে পাওয়া ছোট শিমের আকারের পিণ্ড। যখন শরীর সংক্রমণের সাথে লড়াই করে, তখন লিম্ফ লাম্পগুলি ফুলে যায়। তবে লাম্প ফুলে গেলেও ব্যথা না থাকলেও তা ক্যান্সারের লক্ষণ হতে পারে।

 

deblina dey | Published : Sep 18, 2023 6:37 AM IST

Lymphatic cancer: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যদি কোনও ব্যথা ছাড়াই ঘাড়ে, বগলে বা কোমরে লাম্প থাকে, তাহলে এগুলো লিম্ফ ক্যান্সারের লক্ষণ হতে পারে। চিকিত্সকরা বলেছেন যে লিম্ফ্যাটিক রক্ত ​​​​সঞ্চালন এবং লাম্পগুলির একটি সস্বন্ধ রয়েছে যা সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। লাম্পগুলি সারা শরীর জুড়ে পাওয়া ছোট শিমের আকারের পিণ্ড। যখন শরীর সংক্রমণের সঙ্গে লড়াই করে, তখন লিম্ফ বা লাম্পগুলি ফুলে যায়। তবে লাম্প ফুলে গিয়ে ব্যথা না থাকলেও তা ক্যান্সারের লক্ষণ হতে পারে।

কেজিএমইউতে হেমাটোলজি বিভাগের প্রাক্তন প্রধান অধ্যাপক এ কে ত্রিপাঠি বলেছেন যে কেজিএমইউতে আসা ২০-২৫ জন রোগীর মধ্যে প্রায় ৯০ শতাংশই এমন ব্যক্তি যারা এই লিম্ফ্যাটিক ক্যান্সার উন্নত পর্যায়ে পৌঁছে যাওয়ার পরে হাসপাতালে পৌঁছান। তিনি আরও বলেন, এই ক্যানসারের প্রাথমিক লক্ষণ হলো মানুষ যতক্ষণ না ডাক্তারের কাছে যায়, ততক্ষণে রোগীদের শ্বাস নিতে অসুবিধা হয় এবং কোনও কারণ ছাড়াই ওজন কমে যায়।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, কিছু রোগী আছে যারা মনে করে তাদের যক্ষ্মা হয়েছে এবং চিকিৎসা করিয়েও তারা কিন্তু আরাম পান না। তিনি তাদের উন্নতি না হলে বিশেষজ্ঞের কাছ থেকে দ্বিতীয় মতামত নেওয়ার পরামর্শ দেন। তিনি আরও উল্লেখ করেছেন যে জিন এডিটিং, অ্যান্টিবডি-ড্রাগ কনজুগেটস (ADCs), এবং ইমিউন চেকপয়েন্ট ইনহিবিটরস (ICIs) এর মতো নতুন চিকিত্সাগুলি এই রোগের ব্যবস্থাপনায় সাহায্য করতে পারে। রোগের পথে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে

এডিসিগুলি বিশেষভাবে ক্যান্সার কোষকে লক্ষ্য করার জন্য কাজ করে এবং সুস্থ কোষগুলিকে বাঁচিয়ে রাখে, এবং আইসিআইগুলি "ব্রেক" অপসারণ করে কাজ করে যা প্রতিরোধ ব্যবস্থাকে ক্যান্সার কোষগুলি সনাক্ত করতে এবং আক্রমণ করতে বাধা দেয়, বিশেষজ্ঞরা বলেছেন। ডাক্তাররা আরও বলেছেন যে জিন সম্পাদনা সম্ভাব্যভাবে ডাক্তারদের সংশোধন করার অনুমতি দিতে পারে। লিম্ফোমার জন্য দায়ী জিনগত অস্বাভাবিকতা, যা আরও কার্যকর চিকিত্সা এবং উন্নত রোগীর ফলাফলের দিকে পরিচালিত করে।

Share this article
click me!