আদা ও ধনের গুণে কমবে বাড়তি মেদ, জেনে নিন কীভাবে বানাবেন এই পানীয়

ওজন কমানোর কথা মাথায় এলে দিনের শুরুতে অধিকাংশ ভরসা রাখেন ডিটক্স ওয়াটারের ওপর। তবে, এবার দ্রুত উপকার পেতে আদা ও ধনের ডিটক্স ওয়াটার খেতে পারেন।

Sayanita Chakraborty | Published : Jan 29, 2023 1:42 AM IST / Updated: Jan 29 2023, 07:16 AM IST

 

বাড়তি ওজন কমাতে সকলেই চিন্তিত। সে কারণে চলে কঠিন পরিশ্রম। বাড়তি মেদ ঝেড়ে ফেলতে কেউ ডায়েটিং করছেন, কেউ করছেন এক্সারসাইজ তো কেউ নানা রকম পানীয়ের ওপর ভরসা রাখছেন। ওজন কমানোর কথা মাথায় এলে দিনের শুরুতে অধিকাংশ ভরসা রাখেন ডিটক্স ওয়াটারের ওপর। লেবু-মধুর ডিটক্স খান অধিকাংশ। তবে, এবার দ্রুত উপকার পেতে আদা ও ধনের ডিটক্স ওয়াটার খেতে পারেন।

আদা ও ধনেপাতা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। ডাঃ শিখা শর্মা জানান, সকালে আদা জল পান করা ভালো। কারণ এতে হজম ক্ষমতা হয় উন্নত। যা পেটেরা চর্বি ও বাড়তি মেদ কমাতে সাহায্য করে। তেমনই ধনেপাতাও আমাদের বাড়তি মেদ কমাতে সাহায্য করে। এতে রয়েছে এনজাইম। আছে ফাইবার। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

দিনের শুরু করুন আদা ও ধনেপাতা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার দিয়ে। এই আদা ও ধনেপাতা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার বানাতে প্রয়োজন আদা (আধ ইঞ্চি) ধনেবীজ (১ চা চামচ)। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক গ্লাস জলে আধ ইঞ্চি আদা ও ১ চা চামচ ধনেবীজ ভিজিয়ে রাখুন। সকালে সেই জল ছেঁকে নিয়ে পান করুন। এতে মিলবে উপকার।

কেউ কঠিন এক্সারসাইজ করেন, কেউ বা ডায়েট মেনে চলেন। এই সব করতে গিয়ে সব সময় যে দ্রুত উপকার মেলে এমন নয়। হাজার পরিশ্রমের পরেও সামান্য ভুলে বাড়তে পারে মেদ। ওজন কমাতে চাইলে রোজ পুষ্টিকর খাবার খান। ১ বাটি করে সবজি সেদ্ধ খান। সঙ্গে প্রচুর পরিমাণে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান প্রয়োজন। তেমনই এড়িয়ে চলুন ভাজাভুজি। খাবেন না ফাস্টফুড। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে নানান শারীরিক জটিলতা। খাবেন না চিনি। চিনি নানান শারীরিক জটিলতা তৈরি করে। সঙ্গে বাড়তি মেদের কারণ হল চিনি। এছাড়াও জ্যাম জেলি, খাবেন না পেস্ট্রি, বিস্কুটের কারণে বাড় মেদ। এই কথা আমরা অনেকেই জানি না। এতে আছে ময়দা ও চিনি। যা ওজন বৃদ্ধি করে থাকে। এবার থেকে ভুলও বারে বারে বিস্কুট খাবেন না। সঙ্গে দিন শুরু করুন বিশেষ পানীয় দিয়ে। আদা ও ধনের গুণে কমবে বাড়তি মেদ। এই উপায় বানিয়ে নিন ডিটক্স ওয়াটার।

 

আরো পড়ুন

একটি বা দুটি নয়, ১৪ অসাধারণ পুষ্টিগুণে ভরপুর এই ফল, মস্তিষ্কের জন্যও উপকারী

প্রতিদিন শেষ পাতে টক দই খাচ্ছেন,খাওয়ার আগে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি

২০০ টাকারও কমে আনলিমিটেড কলিং ও হাই স্পিড ডেটা, দেখে নিন Airtel VI JIO- এর সেরা প্ল্যানগুলি

Share this article
click me!