কোলন সংক্রান্ত সমস্যা বৃদ্ধি পায় এই কয়টি খাবারের কারণে, জেনে নিন কী কী

খাদ্যতালিকায় আনুন বদল। কোলনের সমস্যা দেখা দিলে ভুলেও এই কয় ধরনের খাবার খাবেন না। হতে পারে কঠিন বিপদ। এই তিনটি খাবার বাড়িয়ে দেয় কোলন সংক্রান্ত সমস্যা। দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | / Updated: Nov 23 2022, 05:50 AM IST

বয়স বাড়ার সঙ্গে একের পর এক রোগে আক্রান্ত হয়ে থাকেন অনেকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস, হাইপার টেনশন থেকে কিডনির রোগের মতো নানান সমস্যা দেখা দেয়। এই সবের সঙ্গে বাড়ছে কোলনের সমস্যা। কোলনের সমস্যায় জেরবার অবস্থা হয় অনেকের। এমন কোলনের সমস্যা দেখা দিলে সবার আগে খাদ্যতালিকায় আনুন বদল। কোলনের সমস্যা দেখা দিলে ভুলেও এই কয় ধরনের খাবার খাবেন না। হতে পারে কঠিন বিপদ। এই তিনটি খাবার বাড়িয়ে দেয় কোলন সংক্রান্ত সমস্যা। দেখে নিন কী কী।

একেবারই খাবেন না চিনিযুক্ত খাবার। চিনি জাতীয় খাবার থেকে ডায়াবেটিস, স্থূলতা ও কোলন সংক্রান্ত সমস্যা বৃদ্ধি পায়। চিনিতে ক্যালোরির পরিমাণ বেশ থাকে। তেমনই এর কোনও পুষ্টি উপাদান নেই। বিশেষজ্ঞদের মতে, একাধিক রোগের কারণ হল চিনি। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। ভুলেও খাবেন না চিনি জাতীয় খাবার।

একেবারে বন্ধ করুন প্রক্রিয়া জাত খাবার। উচ্চ পরিমাণে স্যাচুরেটড ফ্যাট থাকে তেলযুক্ত ও মশলা যুক্ত খাবারে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি অন্ত্রের ক্ষতি করে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। কোলনের সমস্যা থেকে মুক্তি পেতে একেবারে বন্ধ করুন প্রক্রিয়া জাত খাবার। এতে মিলবে উপকার। এতে কোলনের সমস্যা যেমন দূর হবে তেমনই শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। তেমনই যারা দ্রুত ওজন কমাতে চান। তারাও একেবারে বন্ধ করে দিন এমন খাবার খাওয়া।

সঙ্গে বন্ধ করুন ক্যাফেইন জাতীয় খাবার। দিনে যতটা পারবেন কম পরিমাণে ক্যাফেইন খান। ১ কাপের বেশ কফি খাবেন না। তেমনই বারে বারে চা খাওয়া বন্ধ করুন। মেনে চলুন এই বিশেষ টিপস। যারা কোলনের সমস্যায় ভুগছেন তারা যতটা পারবেন কম পরিমাণে চা ও কফি খান। একেবারে বন্ধ করে দিতে পারলে মিলবে উপকার।

কোলন ভালো রাখতে খেতে পারেন কুমড়োর বীজ। খেতে পারেন ডিম। এগুলোতে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা শরীর রাখবে সুস্থ। তেমনই খাদ্যতালিকায় রাখুন অ্যালোভেরা জুস। খালি পেটে খেতে পারেন এই জুস। খেতে পারেন আপেল। এই ফল কোলনের সমস্যা দূর করতে বেশ উপকারী। মেনে চলুন এই বিশেষ টিপস। সঙ্গে ভুলেও খাবেন না এই তিনটি খাবার। কোলন সংক্রান্ত সমস্যা বৃদ্ধি পাবে এই কয়টি খাবারের কারণে।

 

আরও পড়ুন-

লিভ ইন রিলেশনশিপে থাকা ব্যক্তিদের তাদের অধিকার জানা উচিত, এই বিষয়ে আইন কী বলছে জেনে নিন

সহবাসের আগে শুধু ফোর-প্লে নয়, এই সেক্স পজিশনও রতিসুখ বাড়ায় মহিলাদের

শীতকালীন রোগ থেকে দূরে থাকতে চান, তবে পাতে রাখুন এই মরশুমের সুপারফুডগুলো

Share this article
click me!