রপ্ত করুন এই পাঁচ অভ্যেস, গোটা দিন কাটবে সুন্দর ভাবে, বজায় থাকে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য

অল্প বয়সে ডায়াবেটিস, প্রেসার, থাইরয়েড থেকে শুরু করে নানান রোগ বাসা বেঁধেছে শরীরে। তেমনই দেখি দিচ্ছে নানান মানসিক জটিলতা। এবার শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে কয়টি অভ্যেস রপ্ত করুন।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 2:22 AM IST

শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় থাক তা সকলেরই কাম্য। কিন্তু, বাস্তবে তা হওয়া কঠিন। নিজেদের ভুলেই আমরা নানান রোগের শিকার। অল্প বয়সে ডায়াবেটিস, প্রেসার, থাইরয়েড থেকে শুরু করে নানান রোগ বাসা বেঁধেছে শরীরে। তেমনই দেখি দিচ্ছে নানান মানসিক জটিলতা। এবার শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে কয়টি অভ্যেস রপ্ত করুন। দিন কাটবে ভালো ভাবে। দেখে নিন কী কী।

সকালে ওঠার অভ্যেস গড়ে তুলুন। শীতের সময় অনেকেরই ঘুম থেকে উঠতে দেরি হয়। কিন্তু, এই অভ্যেস বদল করা প্রয়োজন। রোজ সকালে ওঠার অভ্যেস গড়ে তুলুন। মিলবে উপকার। সকাল সকাল দিন শুরু করুন, তাহলে সময় মতো সব কাজ শেষ হবে। এতে শারীরিক ও মানসিক সুস্থতা বজায় থাকবে।

খালি পেটে রোজ ডিটক্স ওয়াটার খান। খেতে পারেন লেবু ও মধুর জল। গরম জলে পাতিলেবুর রস মিশিয়ে তাতে মধু দিয়ে দিন। এই জল পানে শরীরের সকল বর্জ্য পদার্থ দূর হবে। কিংবা খেতে পারেন মেথির জল, জিরের জল। দিন শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। এতে মিলবে উপকার।

প্রতিদিন সকালে এক্সারসাইজ করুন। সুস্থ থাকতে সারা বছর এক্সারসাইজ করে প্রয়োজন। রোজ অন্তত ৪০ মিনিট এক্সারসাইজ করুন। একান্ত না পারলে ৪০ মিনিট হাঁটুন। এতে শরীর থাকবে সুস্থ। এরই সঙ্গে মেডিটেশন করুন। নিয়মিত মেডিটেশন করলে মানসিক সুস্বাস্থ্য বজায় থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ মেডিটেশন করুন।

দিনের শুরুতে পূর্জা-অর্চনা করতে পারেন। আধ্যাত্মিক কাজের সঙ্গে যুক্ত হলে ব্যক্তির মানসিক পরিতৃপ্তি মেলে। মানসিক অবস্থা সঠিক রাখতে রোজ সকালে দেবতার আরাধনা করুন। আপনার বাচ্চারও এমন অভ্যেস গড়ে তুলতে পারেন।

এবার সারা দিনের সকল পরিকল্পনা ছকে নিন। গোটা দিন কী করবেন, কোথায় যাবেন, কোন খাতে কত সময় ব্যয় করবেন সব কিছু ছকে ফেলুন। সেই অনুসারে দিন কাটালে মিলবে উপকার।

দিনের শুরুতে ভারী ব্রেকফাস্ট করুন। আমরা অনেকেই সকালে হালকা খাই। এই ভুল একেবারে নয়। রোজ দিনের শুরুতে ভারী ব্রেকফাস্ট করে প্রয়োজন। এতে গোটা দিন পেট ভর্তি থাকবে। ফলে সব কাজে আসবে উদ্যোগ। গোটা দিন মেজাজ সঠিক থাকবে। এবার থেকে সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। দ্রুত মিলবে উপকার। দূর হবে নানান জটিলতা। 

 

আরও পড়ুন-

শীতের মরশুমে নিয়মিত এক্সারসাইজ করুন, রইল পাঁচটি উপকারের হদিশ, দেখে নিন এক নজরে

শীতকালে সর্দি-কাশি থেকে কীভাবে দূরে রাখবেন শিশুকে, কী কী করণীয় জেনে নিন বিশদে

শীতকালে সহবাসের ইচ্ছা কেন দ্বিগুণ বেড়ে যায়, কারণ জানলে আঁতকে উঠবেন

 

Share this article
click me!