শীতের মরশুমে নিয়মিত এক্সারসাইজ করুন, রইল পাঁচটি উপকারের হদিশ, দেখে নিন এক নজরে

ঠান্ডার কারণে অনেকেই এই সময় ব্যায়াম করেন না। তবে, জানেন কি শরীরচর্চায় রয়েছে একাধিক উপকার। শীতের মরশুমে এই পাঁচ কারণে শরীরচর্চা করুন। দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Jan 10, 2023 1:36 AM IST

শরীর সুস্থ রাখতে নিয়মিত এক্সারসাইজ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। শরীর সুস্থ রাখতে ও রোগ মুক্তি থাকতে প্রয়োজন সারাদিন শারীরিক ভাবে সক্রিয় থাকা। তবে, শীতের দিন ঠান্ডার কারণে অনেকেই ব্যায়াম করেন না। তবে, ঠান্ডার কারণে অনেকেই এই সময় ব্যায়াম করেন না। তবে, জানেন কি শরীরচর্চায় রয়েছে একাধিক উপকার। শীতের মরশুমে এই পাঁচ কারণে শরীরচর্চা করুন। দেখে নিন কী কী।

ক্যালোরি বার্ন করতে এক্সারসাইজ করুন। শীতের সময় ঠান্ডা আবহাওয়ার কারণে ক্যালোরি বার্নকে সর্বাধিক করে তোলে। এই সময় সহজে ঘাম হয় না। ফলে এনার্জি থাকে অনেকক্ষণ। যা দ্রুত ক্যালোরি কমাতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত ব্যায়াম করুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে চাইলে শীতের দিনে অবশ্যই এক্সারসাইজ করুন। এই সময় ফ্লু, নিউমোনিয়া থেকে শুরু করে নানান শারীরিক জটিলতা দেখা দেয়। এৎ থেকে মুক্তি পেতে চাইলে রোজ ব্যায়াম করুন।

সকালে ব্যাায়ম করলে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ হবে। তাই শীতের সময় সূর্যালোকে এক্সারসাইজ করুন। হাড় শক্ত করতে ও শরীর সুস্থ রাখতে ভিটামিন ডি খুবই প্রয়োজনীয়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

শীতের দিনে শরীর গরম রাখতে নিয়মিত এক্সারসাইজ করুন। মেনে চলুন এই বিশেষ টিপস। ব্যায়ামে শরীর গরম হয়। এতে সহ কাজে এনার্জি আসবে। শারীরিক জটিলতা দূর হবে। মেনে চলুন এই সকল টোটকা। শরীর সুস্থ রাখতে নিয়ম করে শীতের মরশুমে এক্সারসাইজ করুন।

তেমনই পরিষ্কার বাতাসে শ্বাস নিতেও দিনের শুরুতে এক্সারসাইজ করা প্রয়োজন। এতে হার্ট ও ফুসফুস উভয় থাকবে ভালো। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ নিয়ম করে এক্সারসাইজ করুন। মিলবে উপকার।

ক্রমের বেড়ে চলছে শীতের আমেজ। সকাল থেকে কনকনে ঠান্ডা হাওয়ায় নাজেহাল অবস্থা অনেকের। এই সময় সুস্থ থাকতে কেউ একাধিক গরম জামা পরছেন। তো কেউ খাদ্যতালিকায় আনছেন বদল। তা সত্ত্বেও নানান সমস্যা লেগেই আছে। শীতের মরশুমে ঠান্ডা লাগার সমস্যা নতুন নয়। সর্দি, কাশি থেকে শুরু করে জ্বর এর সঙ্গে গলার ইনফেকশন এমনকী সারাদিন বারে বারে নাক দিয়ে জল পড়ার সমস্যা লেগেই রয়েছে। এবার শীতের মরশুমে সুস্থ থাকতে রোজ এক্সারসাইজ করুন। মিলবে উপকার। এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। 

 

আরও পড়ুন- 

শীতকালে সর্দি-কাশি থেকে কীভাবে দূরে রাখবেন শিশুকে, কী কী করণীয় জেনে নিন বিশদে

শীতকালে সহবাসের ইচ্ছা কেন দ্বিগুণ বেড়ে যায়, কারণ জানলে আঁতকে উঠবেন

এই রোগ থাকলে শীতকালে শরীরের তুলনায় বেশি ঠান্ডা থাকে হাত ও পা, জেনে নিন কীভাবে মোকাবিলা করবেন

 

 

Share this article
click me!