সর্দি-কাশির মতো সমস্যা থাকলে ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে জটিলতা

ঋতু পরিবর্তনের সময় এই সকল খাবার যতটা পারবেন কম খান। বিশেষ করে সর্দি, কাশি, পেটের সমস্যা কিংবা জ্বরের মতো সমস্যা দেখা দিলে ভুলেও খাবেন না এগুলো। দেখে নিন তালিকাতে কী কী আছে।

Sayanita Chakraborty | Published : Nov 1, 2022 2:55 AM IST

সকালে হালকা ঠান্ডা আমেজ, ত্বকে রুক্ষ্ম ভাব জানান দিচ্ছে শীতে আসছে। শীতের মরশুম আমরা সকলেই উপভোগ করলেও এই সময় অনেকেই নানান শারীরিক জটিলতায় ভুগে থাকেন। বিশেষ করে সর্দি, কাশি কিংবা জ্বরের মতো সমস্যা দেখা দেয়। এর সঙ্গে অনেকে ভোগেন পেটের সমস্যায়। আজ রইল কয়টি খাবারের হদিশ। এই ঋতু পরিবর্তনের সময় এই সকল খাবার যতটা পারবেন কম খান। বিশেষ করে সর্দি, কাশি, পেটের সমস্যা কিংবা জ্বরের মতো সমস্যা দেখা দিলে ভুলেও খাবেন না এগুলো। দেখে নিন তালিকাতে কী কী আছে।

দই- এই মরশুমে দই না খাওয়াই ভালো। দই আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এটি আমাদের হজম শক্তিকে উন্নত করে। তেমনই অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি হয় দই খেলে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। দই খেলে গ্যাস্ট্রিক, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের মতো সমস্যা হওয়ার সম্ভাবনাও নেই। তবে, কাশি হলে ভুলেও দই খাবেন না। এতে কাশির সমস্যা বেড়ে যাবে।

আইসক্রিম- এই সময় আইসক্রিম ভুলেও নয়। সর্দি-কাশি হলে ভুলেও এই লোবভনীয় খাবারের দিকে হাত বাড়াবেন না।

সফট ড্রিক্স- সুস্থ থাকতে এই সময় সফট ড্রিংক্স না খাওয়াই ভালো। এগুলো কাশি-সর্দির মতো জটিলতা বৃদ্ধি করে। তাই ভুলেও এই সময় সফট ড্রিক্স খাবেন না।

ভাজাভুজি- যতটা পারবেন কম খান ডিপ ফ্রাই খাবার। ভাজাভুজি খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতি কর। তেমনই এই সময় কাশি-সর্দির মতো সমস্যা বাড়তে পারে ভাজাভুজি খেলে। রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর খারাপ প্রভাব ফেলে এমন খাবার। এর কারণে বাড়তে থাকে জ়টিলতা। তাছাড়া পেটের সমস্যাও হতে পারে এমন খাবার থেকে। মেনে চলুন এই বিশেষ টিপস।

সর্দির সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয় টোটকার ওপর ভরসা করতে পারেন। তুলসী ও আদা মিশিয়ে পানীয় বানাতে পারেন। ১ কাপ গরম জলে কয়েকটি তুলসী পাতা ও কয়েকটি আদার টুকরো দিয়ে ফুটিয়ে নিন। তা ছেঁকে পান করুন। তেমনই আদা দিয়ে চা বানিয়ে খান। এতেও মিলবে সমান উপকার। খেতে পারেন রসুন। কয়েকটি রসুনের কোয়া হালকা করে ভেজে নিন। তা ভাতের সঙ্গে মেখে খান। এই সকল উপাদানে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকে। যা এই সকল জটিলতা থেকে মুক্তি দেয়।

 

আরও পড়ুন- ঝটপট ওজন কমাতে বদল আনুন জীবনযাত্রায়, এই কয় অভ্যাস রপ্ত করলে দ্রুত মিলবে উপকার

আরও পড়ুন- ভিটামিন ই দিয়ে তৈরি স্ক্রাবার ব্যবহারে ত্বকে আসবে জেল্লা, জেনে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- বাতের ব্যথায় রাতে ঘুমোতে পারছেন না, খাদ্যতালিকা থেকে আজই বাদ রাখুন এই খাবার

Share this article
click me!