আপনার নখের এই পরিবর্তনই বলে দেবে আপনি ক্যান্সার আক্রান্ত কিনা, দেখুন সেই পরিবর্তন কি

NIH ক্লিনিকাল সেন্টারে BAP 1 ভেরিয়েন্টের জন্য স্ক্রীনিং করেছিল। তারই অংশ হিসেবে পরীক্ষা করার সময় বিজ্ঞানীরা এই আবিষ্কার করে।

 

Saborni Mitra | Published : May 19, 2024 10:36 AM IST

আপনার নখের অবস্থাই আপনাকে বলে দেবে আপনার ক্যান্সারের ঝুকি ঠিক কতটা রয়েছে। ন্যাশানাল ইনস্টিটিউট অব হেলথ বা NIH-এর বিজ্ঞানীরা আবিষ্কার করেছে নখের অবস্থাই বলে দেবে আপনি ক্যান্সারে আক্রান্ত কিনা। পাশাপাশি ক্যান্সারের ঝুকি ঠিক কতটা রয়েছে আপনার মধ্যে। বিজ্ঞানীদের কথায় নখের অস্বাভাবিকতার উপস্থিতি একটি বিরল উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যাধি নির্ণয়ের দিকে পরিচালিত করতে পারে যা ত্বক, চোখ, কিডনি এবং লাইনের টিস্যুতে ক্যান্সারের টিউমার হওয়ার ঝুঁকি বাড়ায়। BAP1 টিউমার প্রিডিসপোজিশন সিনড্রোম নামে পরিচিত। এই অবস্থাটি জিনের মিউটেশনের কারণে তৈরি হয়। যা সাধারণত টিউমার রোখার কারণ হিসেবে কাজ করে।

NIH ক্লিনিকাল সেন্টারে BAP 1 ভেরিয়েন্টের জন্য স্ক্রীনিং করেছিল। তারই অংশ হিসেবে পরীক্ষা করার সময় বিজ্ঞানীরা এই আবিষ্কার করে। পরীক্ষার ফলাফলের অংশ হিসেবে দেড় থেকে দুই বছর বা তারও বেশি সময় ধরে পর্যবেক্ষণ করারই বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসে পৌঁছেছেন। তাদের কথায় ৩৫টি পরিবার থেকে BAP1 টিউমার প্রবণতা সিন্ড্রোম সহ ৪৭ জন ব্যক্তিতে চিহ্নিত করা হয়েছে। গবেষণা দলের প্রধান লেখক ও জেনেটিক কাউন্সেলর আলেকজান্দ্রা লেবেনসন এমএস বলেছেন, একটি বেসলাইন জেনেটিক অ্যাসেসমেন্টের সময় নখের স্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে একজন রোগী জানিয়েছেন, যে তিনি তাঁর নখগুলিকতে সূক্ষ্ম পরিবর্তন লক্ষ্য় করেছেন। তারপরই নখের পরিবর্তনের জন্য অন্যান্য অংশগ্রহণকারীদের মূল্যায়ন করা হয়েছিল। তারপরই কয়েকজনের নখের বায়োপসি করা হয়। তাতেই তাদের টিউমারের বিষয়টি ধরা পড়ে। যা ওনিকোপাপিলোমা নামে পরিচিত।

Latest Videos

ওনিকোপাপিলোমার কারণে নখের দৈর্ঘ্য বরাবর একটি রঙিন লাইন দেখা দেয়। এটি সাধারণত সাদা বা লাল রঙের হয়। রঙের পরিবর্তনের সঙ্গে সঙ্গে ঘণত্ব ও ক্ষয়ে যাওয়ার ওপরেও সবকিছু নির্ভর করে। যাইহোক ৩০ বছর বা তারও বেশি বয়সীদের BAP1 টিউমার প্রিডিসপোজিশন সিন্ড্রোম সহ অধ্যয়ন অংশগ্রহণকারীদের মধ্যে, ৮৮ শতাংশের একাধিক নখের ওপর ওনিকোপাপিলোমা টিউমার ছিল। গবেষকরা পরামর্শ দিয়েছে যে মেলানোমা ও অন্যদিকে BAP1-সম্পর্কিত ম্যালিগন্যান্সির ব্যক্তিগত বা পারিবারিক ইতিহাস যাদের রয়েছে তাদের ক্ষেত্রে এটি বিশেষ গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের কথায় এই আবিষ্কারটি গুরুত্বপূর্ণ। কারণ এর মধ্যে নখের পরিবর্তনের উপস্থিতি যা একাধিক নখের ওপর ওনিকোপাপিলোমাসকে নির্গেশ করে তা BAP1 টিউমার প্রবণতা সিনড্রোমের নির্ণয় করতে পারে। এনসিআই ন্যাশনাল ক্যান্সার প্রোগ্রাম এবং এনআইএইচ-এর চেষ্টা ক্যান্সারের প্রাদুর্ভাব কমাতে এবং ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জীবন উন্নত করার সাহায্য করে।

আরও পড়ুনঃ

সাবধান! আম পাকাতে ক্যালসিয়ামের ব্যবহারের ওপর কড়া সতর্কতা জারি করেছে FSSAI

৩০ বছর আগে মৃত মেয়ের 'সুপাত্র'-র খোঁজে কাগজে বিজ্ঞাপন, বিয়ের জন্য লম্বা লাইন

Health Tips: গরমকালেও ঠোঁট ফেটে চৌচির-রক্ত ঝরছে? জানুন প্রতিকারের সহজ উপায়গুলি

 

Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami