সাবধান! কোভিড শেষ না হতেই আরও একটা মহামারির দরজায় দাঁড়িয়ে বিশ্ব, সতর্ক করলেন বিশেষজ্ঞরা

ব্রিটেনের সংক্রামক রোগের চিকিৎসা সংক্রান্ত বিশেষজ্ঞরা প্রাণী থেকে মানুষের শরীরে ভাইরাস চলে যাওয়া ও আরও একটি মহামারি তৈরির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না। পাশাপাশি সেটি নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন।

 

Saborni Mitra | Published : Mar 24, 2024 4:22 PM IST

কোভিড ১৯ বা করোনাভাইরাস- যার রেশ এখনও সম্পূর্ণ রূপে কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব। চার বছর পেরেয়ে গেলেও এখনও আতঙ্ক রয়েছে। করোনাভাইরাসের প্রভাব বর্তমানে কিছুটা কম, কিন্তু তারই মধ্যে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। তাঁদের কথায় এমনই ভয়াবহ মহামারি যে কোনও সময় আরও একটি আসতে পারে।

স্কাই নিউজের একটি প্রতিবেদন অনুসারে ব্রিটেনের সংক্রামক রোগের চিকিৎসা সংক্রান্ত বিশেষজ্ঞরা প্রাণী থেকে মানুষের শরীরে ভাইরাস চলে যাওয়া ও আরও একটি মহামারি তৈরির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না। পাশাপাশি সেটি নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন।

Healthy food: নিয়মিত খান মাশরুম, ছবিতে দেখুন এর স্বাস্থ্যকর উপকারিতাগুলি

লন্ডনের কিংস কলেজের সংক্রামক রোগ বিভাগের বিশেষজ্ঞ নাথালি ম্যাকডারমট বলেছেন, 'পরবর্তী মহামারি অপেক্ষায় রয়েছে। এটি দুই বছর পরে হতেই পারে। আবার ২০ বছর পরেও হতে পারে। তারওপরে হতে পারে। তবে আমরা এখনই গাছাড়া মনোভাব দেখাতে পারি না। আমাদের সজাগ থাকতে হবে। মহামারির মোকাবিলায় আমাদের প্রস্তুত থাকতে হবে।' তিনি আরও বলেছেন গ্লোবাল ওয়ার্মিং ও গাছকাটার কারণে প্রাণী থেকে মানুষের মধ্যে ভাইরাস বা ব্যাকটেরিয়া আক্রমণের ঝুঁকি বেড়েছে। তিনি আরও বলেন, 'আমরা এমন একটা পরিস্থিতি তৈরি করেছিল যার প্রাদুর্ভাব আমাদের ওপরই পড়ছে ব্যাপকভাবে।' কথা প্রসঙ্গে তিনি আমাজন ও আফ্রিকার কিছু অংশ গাছ কাটাকেই দায়ী করেছেন। তিনি বলেছেন গাছপালা কেটে ফেলার কারণে পোকামাকড় ও প্রানী মানুষের কাছে চলে আসছে।

জল-স্পর্শেই কি হাত-পা চুলকায়? সাবধান , আপনি এই বিরল রোগে আক্রান্ত হননি তো

তিনি বলেছেন, ক্রমবর্ধমান তাপমাত্রা কারণে মশা, টিক-বাহিত ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েছে। তাতেই ডেঙ্গু, চিকুনগুনিয়া, ক্রিমিয়ান কঙ্গো হেমোরেজিক ফিভারের মত রোগের প্রভাব বাড়ছে। এর প্রভাব আগে এত বেশি ছিল না।

COVID-19: করোনাভাইরাসের কারণে বড় ক্ষতি হতে পারে হার্টের, লম্বা চিকিৎসার পরামর্শ বিশেষজ্ঞদের

 

Share this article
click me!