হোলিতে ভাং খাওয়ার প্ল্যান করছেন! জানেন কোন ক্ষতি ডেকে আনছেন শরীরের

ভাং তৈরি করা হয় ক্যানাবিস স্যাটিভা গাছের শুকনো পাতা ও কুঁড়ি থেকে। শরীরে গাঁজার পরিমাণ অতিরিক্ত হয়ে গেলে তা খুবই ক্ষতিকর হতে পারে। আসুন জেনে নেই এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া.

Parna Sengupta | Published : Mar 24, 2024 11:59 AM IST

আপনি প্রায়ই হোলি উদযাপনের সময় লোকেদের ঠান্ডাই উপভোগ করতে দেখেছেন। ঠান্ডাই এই উৎসবে ব্যাপকভাবে খাওয়া হয়। অনেকে একে ঐতিহ্যের সঙ্গেও যুক্ত করেছেন। যাই হোক না কেন, হোলির মজা বাড়ানোর পরিবর্তে ভাং ঠাণ্ডাই কখনও কখনও তা নষ্ট করে দিতে পারে। গাঁজা খাওয়া শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর। এমন পরিস্থিতিতে, সামান্য মজা এবং উপভোগ করার জন্য, মানুষ তাদের স্বাস্থ্য নিয়ে খেলা করে।

ভাং তৈরি করা হয় ক্যানাবিস স্যাটিভা গাছের শুকনো পাতা ও কুঁড়ি থেকে। শরীরে গাঁজার পরিমাণ অতিরিক্ত হয়ে গেলে তা খুবই ক্ষতিকর হতে পারে। আসুন জেনে নেই এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া...

গাঁজা খাওয়ার অসুবিধা

মস্তিষ্কের উপর প্রভাব- উৎসবের আনন্দে একসঙ্গে তিন-চার গ্লাস ভাং ঠাণ্ডাই পান করলে কিছু সময়ের জন্য আনন্দ পাওয়া গেলেও তা মস্তিষ্কের জন্য মারাত্মক হতে পারে। গাঁজা ধীরে ধীরে মস্তিষ্কের কার্যকারিতাকে দুর্বল করতে শুরু করে। এর কারণে বিষণ্নতা, অনিদ্রার পাশাপাশি স্মৃতিভ্রংশের মতো সমস্যা শুরু হতে পারে।

উদ্বেগ, স্ট্রেস- অনেকের মধ্যে দেখা গেছে গাঁজা সেবনের পর তাদের মধ্যে উদ্বেগ ও নার্ভাসনেস বাড়তে থাকে। এমন পরিস্থিতিতে, আপনি যদি আগে কখনও গাঁজা সেবন না করেন তবে এই হোলিতেও এটি থেকে দূরে থাকাই আপনার পক্ষে ভাল।

স্মৃতিশক্তি হ্রাস - অনেকে মনে করেন যে গাঁজা সেবন মস্তিষ্ককে তীক্ষ্ণ করে তোলে, তবে এটি একেবারেই নয়। মিডিয়া রিপোর্ট অনুসারে, গাঁজা সেবনের ফলে পেশী শক্তি হ্রাস, স্থিতিশীলতা হ্রাস এবং দুর্বল স্মৃতিশক্তির মতো সমস্যা হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!