শুধু বসে থাকার কারণে নয়, ওজন বৃদ্ধির জন্য এই অভ্যাসগুলিও সমান ভাবে দায়ী

ওজন কমানো একটি কঠিন কাজ। অনেকেই মনে করে শুধু তৈলাক্ত খাবার খেলে ওজন বেড়ে যায়। আসুন জেনে নিই কী কী কারণে আপনার ওজন বাড়ে।

 

Web Desk - ANB | Published : Jul 29, 2023 7:54 AM IST

19
ওজন কমানোর পদ্ধতি

ভুল লাইফস্টাইলের কারণে আজকাল ওজন বেড়ে যাওয়া খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রায়শই অনেকেই ওজন কমানোর জন্য অনেক পদ্ধতি অবলম্বন করেও কোনও সুফল পাওয়া যায় না।

29
ওজন নিয়ন্ত্রণ

ব্যায়াম ও সঠিক খাবারের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণ করা যায়। কিন্তু অনেকের জন্য, ওজন কমানো একটি কঠিন কাজ। অনেকেই মনে করে শুধু তৈলাক্ত খাবার খেলে ওজন বেড়ে যায়। আসুন জেনে নিই কী কী কারণে আপনার ওজন বাড়ে।

39
কম ঘুম

কম ঘুম হওয়াও ওজন বৃদ্ধির প্রধান কারণ। ঘুমের অভাবে ক্ষুধা দমনকারী হরমোন লেপটিন বাড়ায়। যার কারণে ব্যক্তি বারবার ক্ষুধার্ত অনুভব করে। বিশেষ করে, যখন একজন ব্যক্তি রাতে জেগে থাকে, তখন তার বেশি ক্ষুধা লাগে, যার কারণে সে উল্টো কিছু খায়। এই সমস্যা মোকাবেলা করার জন্য, একটি ভাল ঘুমের স্বাস্থ্যবিধি অনুসরণ করা খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য ঘুমানোর দুই ঘণ্টা আগে খাবার খান।

49
সকালের জল খাবার

অফিসের তাড়াহুড়োতে অনেকেই সকালের জল খাবার করেন না। সকালের জল খাবার না করার ফলে মেটাবলিজম ক্ষতিগ্রস্ত হয় এবং শরীরের অভ্যন্তরীণ কাজ বিকল হয়ে যায়, তাই দিনের বেলা স্বাস্থ্যকর জল খাবার করা খুবই গুরুত্বপূর্ণ। সকালের স্বাস্থ্যকর জল খাবার সারাদিনকে সুস্থ রাখে এবং পেটও ভরা থাকে।

59
চিন্তা বা স্ট্রেস

স্ট্রেস যদি প্রয়োজনের চেয়ে বেশি বাড়ে তবে তা করটিসলের মাত্রাও বাড়িয়ে দেয়। একটি সমীক্ষা অনুসারে, উচ্চ মাত্রার কর্টিসল এবং চর্বি ভরের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। কর্টিসল নামক একটি স্ট্রেস হরমোন যেমন অনেক সমস্যার সৃষ্টি করে তেমনি ওজন বাড়াতেও কাজ করে।

69
কম জল পান করা

জল শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, যার ফলে অতিরিক্ত ক্ষুধা লাগে না, পাশাপাশি পর্যাপ্ত জল পান করলে ক্যালরি বার্ন হয় এবং হজমশক্তি বৃদ্ধি পায়। সকালে ঘুম থেকে ওঠার পর জল না খেলে ওজন বাড়তে পারে।

79
ধূমপান

ধূমপান ত্যাগ করার পর, একজন ব্যক্তির ওজন ৩-৪ কেজি পর্যন্ত বাড়তে পারে। কিন্তু ধূমপান ছাড়ার উপকারিতা এর থেকে অনেক বেশি, তাই ধূমপান ত্যাগ করাই ভালো।

89
খারাপ ডায়েট

শুধু যে বেশি খাবার খায় তারাই যে মোটা হয়ে যায় তা নয়, যারা কম খায় তারাও মোটা হতে পারে। বরং যারা কম খায় তারাই মোটা হতে পারে, একটাই কথা তারা কি খাচ্ছে।

99
ওষুধের অপব্যবহার

ছোটখাটো স্বাস্থ্য সমস্যায় ট্যাবলেট ব্যবহার করা বর্তমান সময়ে অতিমাত্রায় পরিণত হয়েছে। কিন্তু মনে রাখবেন প্রতিটি ওষুধেরই কোনও না কোনও পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং সবার আগে সেগুলো আপনার ওজন বাড়ায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos