শুধু প্রোটিন এবং ভিটামিনই নয়, সুস্থ থাকতে স্বাস্থ্যকর ফ্যাটও খুব জরুরি, জেনে নিন কীভাবে এবং কত পরিমাণে ফ্যাট প্রয়োজন

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দুই ধরনের ফ্যাট- স্বাস্থ্যকর ফ্যাট ও অস্বাস্থ্যকর ফ্যাট। আসুন আমরা আপনাকে বলি যে অস্বাস্থ্যকর ফ্যাট খেলে শরীরে ফ্যাট বাড়তে শুরু করে, তাই আমাদের শরীরের স্বাস্থ্যকর ফ্যাট দরকার, অস্বাস্থ্যকর ফ্যাট নয়।

 

deblina dey | Published : Jun 19, 2023 3:23 AM IST / Updated: Jun 19 2023, 08:54 AM IST

আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান যেমন ভিটামিন, মিনারেল এবং অন্যান্য পুষ্টি উপাদান, ভালো ফ্যাটও তার মধ্যে অন্যতম। ভালো ফ্যাটও শরীরকে ফিট রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গুড ফ্যাট হল সেই সব পুষ্টি উপাদানগুলির মধ্যে একটি যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দুই ধরনের ফ্যাট- স্বাস্থ্যকর ফ্যাট ও অস্বাস্থ্যকর ফ্যাট। আসুন আমরা আপনাকে বলি যে অস্বাস্থ্যকর ফ্যাট খেলে শরীরে ফ্যাট বাড়তে শুরু করে, তাই আমাদের শরীরের স্বাস্থ্যকর ফ্যাট দরকার, অস্বাস্থ্যকর ফ্যাট নয়।

 

স্বাস্থ্যকর ফ্যাট কি?

স্বাস্থ্যকর ফ্যাটকে খাদ্যতালিকাগত ফ্যাটও বলা হয়। ডায়েটিশিয়ানরা বলেন, আমাদের শরীরে অন্যান্য সব পুষ্টির মতোই ফ্যাটও গুরুত্বপূর্ণ। এটি আমাদের শরীরকে শক্তি পেতে, ভিটামিন শোষণ করতে এবং হৃদয় ও মনকে সুস্থ রাখতে সাহায্য করে। স্বাস্থ্যকর ফ্যাট যেমন মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট অনেক রোগ নিরাময়ে উপকারী। আমাদের সব সময় আমাদের খাবারে স্বাস্থ্যকর ফ্যাট খাওয়া উচিত।

 

কোলেস্টেরল কমাতে স্বাস্থ্যকর ফ্যাট প্রয়োজন

আমাদের শরীরের বৃদ্ধির জন্য যেমন আয়রন প্রয়োজন যাতে প্রোটিন ও রক্তের কোনো ঘাটতি না হয়, ঠিক তেমনি স্বাস্থ্যকর ফ্যাটও আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর ফ্যাট হৃদরোগ নিরাময়ে, কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে, রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে এবং শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। গবেষকরা বলছেন যে এটি কোলেস্টেরল কমাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কিন্তু আপনি যখন অতিরিক্ত পরিমাণে খাবারে ফ্যাট খান, তখন এটি আপনার শরীরের উপরও ভুল প্রভাব ফেলতে পারে, তাই এটি একই পরিমাণে গ্রহণ করুন, যতটা প্রয়োজন।

আরও পড়ুন- অটিজম ডিজঅর্ডার হল শিশুদের একটি বিশেষ ধরনের রোগ, জেনে নিন এর লক্ষণগুলো কী এবং কীভাবে শনাক্ত করা যায়

আরও পড়ুন- মানসিক সুস্থতার জন্য এই ৫ কাজ যা মস্তিষ্ককে সক্রিয় রাখতে কার্যকর, জেনে নিন মস্তিষ্কের এই সেরা ব্যায়ামগুলি সম্পর্কে

আরও পড়ুন- ওজন কমালেই হবে না রাখতে হবে নিয়ন্ত্রণেও, রিভার্স ডায়েটিং কীভাবে উপকার মিলবে জেনে নিন

স্বাস্থ্যকর ফ্যাট জন্য কি খাওয়া উচিত?

উদ্ভিজ্জ তেল, জলপাই তেল, সূর্যমুখী তেল বা ক্যানোলা তেল ভাল ফ্যাট সমৃদ্ধ।

সয়া দুধ পলিআনস্যাচুরেটেড ফ্যাটের একটি ভালো উৎস।

বাদাম, আখরোট এবং কাজু

অলিভ অয়েল-বিন্স এবং অ্যাভোকাডো

Share this article
click me!