সোয়েটার পরে মাঝেমধ্যেই ঘুমিয়ে পড়েন? শরীরের জন্য ডেকে আনছেন বড় ক্ষতি, জেনে নিন বিস্তারিত

শীতকালে সবাই ঠান্ডা থেকে বাঁচতে গরম কাপড় পরেন। কিন্তু রাতে শরীর গরম রাখতে ঘুমানোর সময়ও পশমী কাপড় বা সোয়েটার পরা ক্ষতিকর হতে পারে।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 2:15 PM IST

গত কয়েকদিন ধরেই ঠান্ডা পড়েছে জাঁকিয়ে। উত্তুরে হাওয়ায় বেশ কাবু শহর থেকে শহরতলি। এই শীতে কম্বলের ওমে ঘুমানোর মজাই আলাদা। তবে আপনিও যদি সেই ব্যক্তিদের একজন হন যারা রাতে ঠাণ্ডা এড়াতে সোয়েটার পরে ঘুমান, তাহলে অবিলম্বে আপনার অভ্যাস পরিবর্তন করুন। হ্যাঁ, শীতকালে সবাই ঠান্ডা থেকে বাঁচতে গরম কাপড় পরেন। কিন্তু রাতে শরীর গরম রাখতে ঘুমানোর সময়ও পশমী কাপড় বা সোয়েটার পরা ক্ষতিকর হতে পারে।

এটা ঠিক যে সোয়েটার পরে ঘুমোলে আপনি অবশ্যই অবিলম্বে গরম অনুভব করবেন এবং আপনি আরামদায়ক এবং উষ্ণ ঘুমও জলদি উপহার পাবেন। কিন্তু আপনি কি জানেন যে সোয়েটার বা উলের কাপড় পরে ঘুমালে আপনার শরীরে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে? চলুন জেনে নিই তাদের সম্পর্কে।

সোয়েটার পরে ঘুমানোর পার্শ্বপ্রতিক্রিয়া-

চর্মরোগ

সোয়েটার পরে ঘুমালে ত্বক খুব শুষ্ক হয়ে যায়, যার কারণে অনেক ধরনের ত্বকে সংক্রমণ হয়। সোয়েটার পরে ঘুমালেও একজিমা হতে পারে। একজিমার কারণে ত্বক শুষ্ক ও চুলকায়। এই সমস্যা এড়াতে সোয়েটার পরে ঘুমাবেন না এবং যদি করেন তবে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

ঠান্ডা সহনশীলতার উপর প্রভাব

দীর্ঘ সময় ধরে মোটা ও পশমী কাপড় পরলে শরীরের ঠান্ডা সহ্য করার ক্ষমতা কমে যায়। এমন অবস্থায় আপনি যদি কম গরম কাপড় পরে বাইরে যান তাহলে খুব সহজেই ঠান্ডা অনুভব করতে পারবেন। সেই ঠান্ডার সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা তৈরি হবে।

আপনি যদি মনে করেন যে শীতে আপনার ঘাম হয় না, তাহলে আপনি ভুল করছেন। আপনি শীতকালেও ঘামছেন, আপনি এটি বুঝতে পারবেন না। আমরা আপনাকে আরও বলি যে আপনার সোয়েটার বা পশমী কাপড়ের ঘাম শোষণ করার ক্ষমতা নেই, যার কারণে ঘাম আপনার শরীরে থেকে যায়। এই ঘামের কারণে শরীরের তাপমাত্রা যখন উত্তপ্ত হয়ে যায়, তখন এটি ঘামের পিম্পল নামে একটি ভিন্ন ধরণের ব্রণ তৈরি করে। এই ব্রণের পরেও, আপনি যদি একটানা সোয়েটার পরেন, তবে এই ব্রণগুলি দ্রুত সেরে যায় না। পরে বেশ সমস্যায় পড়তে হয় এই ব্রণ নিয়ে। এর থেকে সারা শরীরের ব়্যাশ বের হতে পারে। তাই সাবধান।

গরম কাপড় পরে ঘুমানো প্রজনন স্বাস্থ্যের ক্ষতি করে। রাতে ঘুমানোর সময় শরীরে অতিরিক্ত তাপ উৎপন্ন হওয়ার কারণে যৌনাঙ্গেও ঘাম শুরু হয়, যা শুধু গোপনাঙ্গ ফুলে যাওয়ার মত সমস্যাই ডেকে আনে না। আরও অনেক ধরনের সংক্রমণও হতে পারে।

Share this article
click me!