রাতে মন শান্ত করতে এই চা পান করুন, রাতে ভালো ঘুম হবে এবং চুল পড়ার সমস্যাও দূর হবে

মনকে শান্ত করার জন্য ধ্যান করার পরামর্শ দেন অনেককেই। কিন্তু বড় পরিবারের সঙ্গে যারা থাকেন তাদের জন্য বাড়িতে ধ্যান করা খুব সহজ নয়! ঠিক আছে, মনকে শান্ত রাখতে হবে... তাই এই চা পান করার পরেও আপনি এই কাজটি করতে পারেন...

 

Web Desk - ANB | Published : Jan 12, 2023 11:33 AM IST

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করার পর শরীর ও মস্তিষ্ক উভয়ই সম্পূর্ণ ক্লান্ত হয়ে পড়ে। এই ক্লান্তি থেকে মুক্তি পেতে এবং পরের দিনের তাড়াহুড়ার জন্য নিজেকে আবার প্রস্তুত করতে, আপনার পেশী শিথিল করার পাশাপাশি আপনাকে এমন কিছু করা উচিত যা আপনার মনকে শান্ত করে। সাধারণত, মনকে শান্ত করার জন্য ধ্যান করার পরামর্শ দেন অনেককেই। কিন্তু বড় পরিবারের সঙ্গে যারা থাকেন তাদের জন্য বাড়িতে ধ্যান করা খুব সহজ নয়! ঠিক আছে, মনকে শান্ত রাখতে হবে... তাই এই চা পান করার পরেও আপনি এই কাজটি করতে পারেন...

কীভাবে মস্তিষ্ককে শিথিল করবেন?

মনকে শান্ত করতে এবং মানসিক ক্লান্তি দূর করতে এমন কিছু পুষ্টির প্রয়োজন, যা মস্তিষ্কে হ্যাপি হরমোনের ক্ষরণ বাড়ায়। এর জন্য এখানে উল্লেখিত চা খাওয়া উচিত।

কারি পাতা - ৭ থেকে ৮

জল - ১ গ্লাস

জবা ফুল- ১

সবুজ এলাচ- ১টি

চা রেসিপি

প্রথমে এক গ্লাস জলে কারি পাতা ও সবুজ এলাচ দিয়ে অল্প আঁচে ৩ থেকে ৪ মিনিট রান্না করুন।

মনে রাখবেন সবুজ এলাচ গুঁড়ো করে যোগ করতে হবে।

এবার এতে জবা ফুল দিন। এর পর আবার কম আঁচে তিন মিনিট ফুটিয়ে নিও।

এখন এটি ফিল্টার করুন এবং ধীরে ধীরে এর চুমুক উপভোগ করুন।

শুধু রাতে নয়, আপনি চাইলে এই চা দিয়ে আপনার দিনও শুরু করতে পারেন।

চুল পড়া কমে যাবে ৩ সপ্তাহে

এই চায়ের পাশাপাশি সপ্তাহে দুবার তেল দিয়ে চুলে মালিশ করা শুরু করুন।

মালিশের জন্য সরিষার তেলে মেথি রান্না করুন বা নারকেল তেলে কারি পাতা দিয়ে সংরক্ষণ করুন এবং ম্যাসাজ করার জন্য ব্যবহার করুন।

ফ্লেক্স সিডস সারারাত জলতে ভিজিয়ে রাখুন এবং সকালে খালি পেটে সেবন করুন।

জল-খাবারের সময় আখরোট সহ অন্যান্য শুকনো ফল খেতে ভুলবেন না।

রাতে সময়-মতো ঘুমান এবং সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করুন। এটি শরীরে রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টি যোগায়।

আপনার জীবনধারায় এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন এবং তারপর প্রভাব দেখুন। দেখবেন মাত্র ৩ সপ্তাহের মধ্যে চুল পড়া কমে যাবে। এটি নিয়মিত করলে চুল হয়ে উঠবে স্বাস্থ্যকর ও ঝলমলে।

Share this article
click me!