Red Wine: রেড ওয়াইনে এক চুমুক দিয়ে ধরে রাখুন যৌবন, জানুন ঠিক কতটাতে স্বাস্থ্য সুন্দর হবে আপনার

রেড ওয়াইন পিস্যাটানল নামক একটি যৌগ থাকে যা চর্বির কোষ গঠন প্রতিরোধ করে। এটি ওজন কমাতে সাহায্য করে।

 

Web Desk - ANB | Published : Apr 8, 2023 6:03 PM IST

প্রচীন কাল থেকেই রেড ওয়াইন জনপ্রিয়। এখন ভারতেও অনেকেই রয়েছেন যারা রীতিমত রেড ওয়াইনের ভক্ত। স্বাদের জন্য এটি বিখ্যাত। কিন্তু আপনি জানেন কি রেড ওয়াইনে চুমুক দিয়েও স্বাস্থ্য উন্নত করা যায় ? রেড ওয়াইন পানের কতগুলি স্বাস্থ্যসম্মত দিকও রয়েছে ।

আসুন আজ জেনেনি আপনার প্রিয় রেড ওয়াইনের স্বাস্থ্য উপকারিকার দিকগুলিঃ

১. হৃদরোগের ঝুঁকি কমায়

রেড ওয়াইনে পলিফেনল নামে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা হৃদপিণ্ডের রক্তনাীর আস্তরণ রক্ষা করতে পারে। এটি ধমনীতে প্লেক জমা হতে দেয় না রক্তের চাপ কমিয়ে রাখতে সাহায্য করে।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রেড ওয়াইনে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যেমন- রেসভেরাট্রল যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে জ্বালা কমায়। সংক্রমণ রুখতে সাহায্য।

৩. ক্যান্সার প্রতিরোধ করে

রেড ওয়াইন পিস্যাটানল নামক একটি যৌগ থাকে যা চর্বির কোষ গঠন প্রতিরোধ করে। এটি ওজন কমাতে সাহায্য করে।

৪. ত্বকের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ

রেড ওয়াইন ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। এটিতে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে দেয়। অকাল বার্ধক্য রোধ করতে পারে। ব্রণ কমাতে পারে। সামগ্রিক ত্বকের গঠন ভাল করে।

৫. মানসিক স্বাস্থ্য

রেড ওয়াইনে রেসভেরাট্রল মস্তিষ্কে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি স্মৃতিশক্তি তাজা রাখতে সাহায্য করে। মেজাজ উন্নত করে। রেড ওয়াইনের ব্যবহার পারকিনসন ও আলঝাইমারের মনে স্নায়ুরোগীরা নিয়মিত করলে উপকার পাবেন।

৬. ডায়াবেটিসের ঝুঁকি কমায়

রেড ওয়াইন ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। টাইপ ২ ডায়াবেটিষ হওয়ার সম্ভাবনা হ্রাস করতে পারে।

৭. আয়ু বৃদ্ধি

রেড ওয়াইনের এই স্বাস্থ্য উপকারিতা দীর্ঘায়ু হতে সাহয্য করে। মাঝারি মাত্রায় রেড ওয়াইন নিয়মিত পান করলে দীর্ঘ জীবন লাভ করা যায়।

এটি খেয়াল রাখতে হবে যে মাঝারি মাত্রার রেড ওয়াইন পান করা জরুরি। অত্যাধিক অ্যালকোহল পান করলে স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব পড়ে। সাধারণত মহিলারা প্রতিদিন এক পেড রেড ওয়াইন পান করতে পারে। আর পুরুষরা দিনে দুই পেগ রেড ওয়াইন পান করলে সুস্থ থাকবে।

 

Share this article
click me!