টমেটোর গুণে নিয়ন্ত্রণে থাকবে রক্ত শর্করার মাত্রা, জেনে নিন ডায়াবেটিস রোগীদের টমেটো খাওয়ার উপকারিতা

রোজ ১টি করে কাঁটা টমেটো খেলে শরীরের একাধিক ক্ষতি নিরাময় হয়। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সংক্রমক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও বায়োঅ্যাকটিভ উপাদান শরীরে রক্তের পরিমাণ বাড়াতে সাহায্য করে। 

Sayanita Chakraborty | Published : Nov 10, 2022 4:51 AM IST

বেড়ে চলেছে ডায়াবেটিসের মতো রোগ। ঘরে ঘরে এখন ডায়াবেটিসের রোগী। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। কিডনির সমস্যা, হাইপার টেনশন, হার্টের রোগ থেকে শুরু করে মেয়েদের মাসিক সংক্রান্ত সমস্যা। এই সবের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ডায়াবেটিস। ছোট বয়সেও অনেকে আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসের সমস্যায়। এই রোগ একবার শরীরে বাসা বাঁধার অর্থ নানা জটিলতা বৃদ্ধি পেতে থাকে। এববার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে রোজ টমেটো খান। গবেষণায় দেখা গিয়েছে, রোজ ১টি করে কাঁটা টমেটো খেলে শরীরের একাধিক ক্ষতি নিরাময় হয়। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সংক্রমক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও বায়োঅ্যাকটিভ উপাদান শরীরে রক্তের পরিমাণ বাড়াতে সাহায্য করে। জেনে নিন কীভাবে টমেটো খেলে মিলবে উপকার।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে টমেটো। টমেটো থাকে কার্বোহাইড্রেট। যা রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়তে বাধা দেয়। রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি রোধ করে। তাই রোজ খেতে পারেন কাঁচা টমেটো।

বিশেষজ্ঞের মতে ডায়াবেটিস রোগীদের কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত জিনিস খাওয়া উচিত। আর টমেটো রয়েছে এই তালিকায়। তাই কাঁচা টমেটো খেলে রক্তে শর্করার মাত্রা থাকবে ঠিক। এটি ইনসুলিন উৎপাদনে ক্ষতি করবে না।

হৃদরোগের ঝুঁকি কমে টমেটো খেলে। টমেটোপ লাইকোপিন রক্তনালীকে সুস্থ রাখতে ও রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করে। ডায়াবেটিস দেখা দিলে হার্টের নানান সমস্যা দেখা দেয়। এবার ডায়াবেটিস রোগীরা হার্ট ভালো রাখতে খেতে পারেন টমেটো।

ওজন ঠিক রাখতে খেতে পারেন টমেটো। ওজন বৃদ্ধির ফলে বাড়তে থাকে ডায়াবেটিসে সমস্যা। এবার থেকে সুস্থ থাকতে খেতে পারেন টমেটো। রোজ টমেটো খেতে পাকস্থলীর মেটাবলিজমের মাত্রা ঠিক থাকে। তেমনই ওজন থাকে সঠিক। মেনে চলুন এই বিশেষ টিপস।

ডায়াবেটিস রোগীদের মধ্যে অনেক সময় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে টমেটো খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। এতে থাকা অ্যাসিড হজম ক্ষমতা উন্নত করে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। আপনার যদি ডায়াবেটিস থাকে তাহলে রোজ ১টি করে টমেটো যোগ করুন খাদ্যাতালিকাতে। এতে দ্রুত মিলবে উপকার। আর ডায়াবেটিস নিয়ন্ত্রণের রাখতে রোজ ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। শরীর থাকবে সুস্থ।

 

 

আরও পড়ুন-  শরীরে হাড়ের অবস্থা শোচনীয়? দেখে নিন দুধ ছাড়া আর কিসে মিলবে উপকার

আরও পড়ুন- পিরিয়ড চলাকালীন কখনই এই কাজগুলো করবেন না, বেড়ে যেতে পারে পেটের ব্যথা

আরও পড়ুন-  রান্নাঘরেই লুকিয়ে আছে রোগের আসল কারণ, এই কয়টি খাবার অজান্তে ডাকছে কঠিন বিপদ

Share this article
click me!