মন খারাপ দূর করতে নিয়মিত খান এই কয়টি খাবার, বজায় থাকবে সেরোটোনিন হরমোনের মাত্রা

মানসিক সমস্যা থেকে মুক্তি পেতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। এতে মন ভালো থাকবে। মানসিক জটিলতা থেকে মিলবে মুক্তি। দেখে নিন কী কী খাবেন।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 2:14 PM IST

নানা কারণে মেজাজ খারাপ থাকে সকলের। কখনও রাগ, কখনও মন খারাপ, কখনও অস্থিরতা-র মতো নানা মানসিক জটিলতা লেগেই থাকে। মনের কোনও জটিলতা থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। শরীরে সেরোটোনিন হরমোনের মাত্রা সঠিক না থাকলে মনের ওপর খারাপ প্রভাব পড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। এতে মন ভালো থাকবে। মানসিক জটিলতা থেকে মিলবে মুক্তি। দেখে নিন কী কী খাবেন।

কলা- নিয়মিত কলা খান। কলাতে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফেন থাকে। আমাদের শরীর হরমোনের ভারসাম্য ঠিক রাখে এই কলা। কলা খেলে শক্তি বাড়বে।

বাদাম- খেতে পারেন বাদাম। বাদামে আছে ফোলেট, ম্যাগনেসিয়াম। আছে ভিটামিন বি ২, ভিটামিন ই, ভিটামিন এ। এগুলা মানসিক জটিলতা থেকে মুক্তি দিতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা গঠন করে। মেনে চলুন এই বিশেষ টিপস। নিয়ম করে খেতে পারেন বাদাম। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটায়। নিয়মিত বাদাম খেলে মিলবে উপকার।

আনারস- মানসিক স্থিরতা বন্ধ করতে খেতে পারেন আনারস। আনারসে আছে ট্রিপটোফ্যান। যা মস্তিষ্কের সেরোটোনিন হরমোনের মাত্রা ঠিক রাখে। আনরসে ব্রোমেলেন নামক প্রোটিন আছে। শক্তিশালী অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে এতে। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

A2 দুধ খেতে পারেন। এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড। এটি মস্তিষ্কের সেরোটোনিন হরমোনের মাত্রা ঠিক রাখে। আপনার মেজাজ ভালো রাখতে চাইলে খেতে পারেন A2 দুধ। নিয়মিত এই দুধ খেলে মিলবে উপকার।

তেমনই মানসিক শান্তি বজায় রাখতে চাইলে রোজ সঠিক খাবার খান। পেট ভর্তি খাবার খান এরই সঙ্গে সুস্থ থাকতে চাইলে রোজ মেডিটেশন করুন। মানসিক শান্তি বজায় রাখতে চাইলে রোজ মেডিটেশন করুন। তা না হলে স্বাস্থ্য জটিলতা দেখা দেবে। তেমনই রোজ শারীরিক পরিশ্রম করুন। দিনে অন্তত ৩০ মিনিট এক্সারসাইজ করুন। তা না হলে হাঁটুন। এতে মিলবে মানসিক প্রশান্তি। মেনে চলুন এই টোটকা। শরীর সুস্থ রাখতে চাইলে মানসিক সুস্বাস্থ্য বজায় রাখা খুবই প্রয়োজন। মেনে চলুন স্বাস্থ্যের টোটকা। কারণ ছাড়া অন্যের সময় মন খারাপ থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এমন খাবার। মিলবে উপকার।

 

আরও পড়ুন

বেলি ফ্যাট ঝরিয়ে ওজন কমাতেই নয়, ম্যাজিকের মতো কাজ করে এই 'সুপারফুড'

প্রসবের ২৪ ঘন্টার মধ্যে মায়ের জ্বর আসতে পারে, কখন সতর্ক হবেন-কীভাবে মোকাবিলা করবেন?

ঠোঁটের যত্নে ব্যবহার করুন অ্যালোভেরা জেল, এই বিশেষ উপায় ব্যবহারে মিলবে উপকার

Share this article
click me!