দুপুরে খাবার খাওয়ার পরই পেট ফাঁপা কিংবা ব্লোটিং-এর সমস্যা অনুভব করছেন? রইল মুক্তির উপায়

দুপুরে খাবার খাওয়ার পর পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। আজ রইল বিশেষ টিপস। পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টিপস। জেনে নিন কী করবেন।

Sayanita Chakraborty | Published : Feb 27, 2023 2:08 AM IST

একের পর এক শারীরিক জটিলতায় ভুগে থাকেন সকলে। ডায়াবেটিস, হার্ট কিংবা কিডনির মতো কঠিন রোগ যেমন আছে তেমনই পেটের সমস্যা, গ্যাসের সমস্যা লেগে থাকে নিত্যদিন। এরই সঙ্গে পেট ফাঁপার সমস্যায় ভুগে থাকেন অনেকে। কোনও খাবার খেলেই এমন এমনটা। বিশেষ করে দুপুরে খাবার খাওয়ার পর পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। আজ রইল বিশেষ টিপস। পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টিপস। জেনে নিন কী করবেন।

খাবার পর হাঁটাহাঁটি করুন। অধিকাংশের দিন কাটে এক জায়গায় বসে। অফিসের কাজের চাপে দীর্ঘক্ষণ এক স্থানে বসে থাকতে হয়। এতে বাড়ে এমন পেট ফাঁপার সমস্যা। তাই রোজ খাওয়ার পর হাঁটাহাঁটি করুন। পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা থেকে মিলবে মুক্তি।

আদা ও লেবুর শরবত খেতে পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা থেকে মিলবে মুক্তি। জলে কয়েকটা আদার টুকরো দিন। তাতে দিন লেবুর রস। এটি পান করলে মিলবে উপকার। পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা দূর হবে।

তেমনই শুধু জল খেতে সমস্যা থেকে মুক্তি মেলে। খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট পর অল্প অল্প করে জল পান করুন। হালকা উষ্ণ জল পানে পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা থেকে মুক্তি মিলবে। তেমনই সারা দিনে পর্যাপ্ত জল পান করলে এমন পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা হয় না।

রোজ খাবার খাওয়ার সময় ধীরে ধীরে ও ভালো করে বিচিয়ে খাবার খান। এতে পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা দেখা দেবে না। এতে খাবার সঠিকভাবে হজম হবে। খাবার হজম না হল পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা দেখা দেয়।

পিপারমেন্ট বা পুদিনা চা খেলে পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা থেকে মিলবে মুক্তি। পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা অনুভব করলে পুদিনা চা খান। এতে আছে অ্যান্টি স্পাসমোডিক। যা এই সমস্যা থেকে দিতে পারে মুক্তি। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

তেমনই যারা নিয়মিত দই থান তাদের পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা কম দেখা দেয়। শরীর সুস্থ রাখতে ও হজম ক্ষমতা উন্নত করতে ও পেট ফাঁপা কিংবা ব্লোটিং এর সমস্যা থেকে বাঁচতে দই খেতে পারেন।

 

আরও পড়ুন

এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না, কিডনি নষ্ট হতে শুরু করলে শরীরে দেখা দেয় এমন পরিবর্তন

গরমে প্রতিদিন ব্যবহার করুন এই সকল প্যাকের মধ্যে একটি, ত্বকে আসবে জেল্লা

প্রতিদিন সকালে উঠে জল পান করা এড়িয়ে যান? নিজের বড়সড় শারীরিক ক্ষতি করছেন, জানুন বিস্তারিত

Share this article
click me!