পেটে গ্যাস থেকে প্রচণ্ড মাথাব্যথা? রইল কিছু ঘরোয়া প্রতিকারের হদিশ, মিলবে জলদি আরাম

আজ আমরা আপনাকে কিছু কার্যকর ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা আপনাকে গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

Parna Sengupta | Published : Jan 3, 2024 1:37 PM IST

খাদ্যাভ্যাসের গোলযোগ, খাবার ঠিকমতো হজম না হওয়াসহ আরও নানা কারণে মানুষকে প্রায়ই পেটে গ্যাস তৈরি হয়। শুধু তাই নয়, পেটে গ্যাস তৈরির কারণে অনেকের মাথার এক বা দুই পাশে প্রচণ্ড ব্যথা শুরু হয় এবং অনেক সময় এই মাথাব্যথা এতটাই তীব্র হয়ে ওঠে যে পেনকিলারের সাহায্য নিতে হয়। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে কিছু কার্যকর ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা আপনাকে গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

লেবু জল

লেবুতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যা মাথাব্যথা থেকে মুক্তি দেয় এবং এটি হজমের সমস্যা দূর করতেও উপকারী। এ জন্য এক গ্লাস হালকা গরম জলের একটি লেবুর রস মিশিয়ে পান করুন। এর সাহায্যে আপনি দ্রুত মাথা ব্যথা থেকে মুক্তি পাবেন।

সেলারি

থাইমল নামক একটি যৌগ সেলারিতে উপস্থিত থাকে এবং এটি গ্যাসের সমস্যা দূর করতে সাহায্য করে। এমন অবস্থায় পেটে গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা থেকে মুক্তি পেতে আধা চামচ সেলারি ভালো করে পিষে তাতে কিছুটা কালো লবণ মিশিয়ে জলে রেখে পান করুন। এটি আপনাকে মাথা ব্যথা এবং গ্যাস থেকে দ্রুত মুক্তি দেবে।

হিং

এ ছাড়া পেটে গ্যাস তৈরির কারণে মাথাব্যথা থেকে মুক্তি পেতে হিং ব্যবহার করতে পারেন। এজন্য এক গ্লাস হালকা গরম জলে আধা চামচ হিং মিশিয়ে পান করুন। এটি আপনাকে গ্যাস এবং অ্যাসিডিটি থেকে মুক্তি দেবে এবং মাথাব্যথা থেকে দ্রুত মুক্তি দিতে পারে।

আদা

আদার মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য গ্যাস এবং মাথাব্যথা উভয়ই দূর করতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে পেটে গ্যাস তৈরির কারণে মাথাব্যথা হলে আদা চা খেতে পারেন। এর জন্য এক গ্লাস জলে এক ইঞ্চি আদার টুকরো রেখে ফুটিয়ে নিন, তারপর তা ছাঁকিয়ে তাতে সামান্য মধু মিশিয়ে পান করুন।

জিরা

জিরাতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি হজম প্রক্রিয়াকে শক্তিশালী করতে এবং গ্যাস দূর করতে সাহায্য করে। এর জন্য দুই কাপ জলে এক চামচ জিরা দিয়ে ফুটিয়ে নিন এবং তারপর এই জল ঠান্ডা করে পান করুন। এটি আপনাকে তাত্ক্ষণিক মাথাব্যথা থেকে মুক্তি দেবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!