শীতের মরশুমে বাড়তি মেদ কমাতে ভরসা রাখুন এই সহজ পদ্ধতির ওপর, জেনে নিন কী করবেন

শীতের মরশুমে যতই পার্টি করুন না কেন, মেদ থাকবে নিয়ন্ত্রণে। সারা শীত জুড়ে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে দ্রুত মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Jan 3, 2024 7:26 AM IST

শীত মানে একের পর এক উৎসব। পার্টি, পিকনিট, গেটটুগেদার থেকে আউটিং। সারা শীত জুড়ে সকলের থাকে নানান পরিকল্পনা। তেমনই জমিয়ে চলে খাওয়া দাওয়া। এর কারণে অনেক সময়ই বেড়ে যায় মেদ। এবার শীতের মরশুমে যতই পার্টি করুন না কেন, মেদ থাকবে নিয়ন্ত্রণে। সারা শীত জুড়ে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে দ্রুত মিলবে উপকার।

এক্সারসাইজ

শীতের সময় অধিকাংশই এক্সারসাইজ করতে চান না। আর এর কারণে বেড়ে চলে মেল। এই ভুল আর নয়। শীত যতই পড়ুক নিয়ম করে এক্সারসাইজ করুন।

হার্বাল চা

শীতের সময় দুধ চা-র বদলে নিয়ম করে খান হার্বাল চা। এমন চা-তে রয়েছে নানান উপকারী উপাদান। যা শরীরে কোনও রকম পুষ্টির অভাব থাকলে তা দূর করে তেমনই বাড়তি মেদ কমায়।

ফাইবার সমৃদ্ধ ফল

নিয়ম করে ফাইবার সমৃদ্ধ ফল খান। শীতের সময় একাধিক ফাইবার সমৃদ্ধ ফল পাওয়া যায়। যা শারীরিক উন্নতি ঘটায়। সঙ্গে দূর করে শারীরিক জটিলতা। এরই সঙ্গে বাড়তি মেদ কমাতে সাহায্য করে।

জল

শীতের সময় অধিকাংশ জল পান করেন না। এতে যেমন ডিহাইড্রেশন দেখা দেয়, তেমনই দেখা দেয় নানান জটিলতা। শীতের সময় রোজ পর্যাপ্ত জল পান করুন। এতে শরীর যেমন থাকবে সুস্থ তেমনই দ্রুত কমবে বাড়তি মেদ।

খাদ্যাভ্যাস

এই সময় পার্টি কিংবা পিকনিকের কারণে অধিকাংশ তৈলাক্ত খাবার খেয়ে ফেলেন। এই ভুল আর নয়। এতে বাড়ছে মেদ। এই শীতের মরশুমে স্বাস্থ্যকর খাবার খান। এতে শরীর থাকবে সুস্থ সঙ্গে কমবে বাড়তি মেদ। রোজ সবজি ও ফল খান। এতে যেমন শরীর সুস্থ থাকে তেমনই বাড়তি মেদ কমতেও সাহায্য করে এমন খাবার। 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

কাশির সমস্যা দূর করতে ভরসা রাখুন এই তিন উপাদানের ওপর, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

Healthy Food: দুধের পরিবর্তে নিয়মিত দই খেতে পারেন, রইল ৭টি উপকারিতা

 

Share this article
click me!