গরমে ঘামে ভেজা গা থেকে দুর্গন্ধ! শরীরের মিষ্টি গন্ধ ফিরিয়ে আনতে রইল ৬টি ঘরোয়া উপায়

ঘাম ত্বকের ব্যাকটেরিয়ার সংস্পর্শে এলে দুর্গন্ধ হয়। ঘামের সঙ্গে ত্বকের ব্যাকটেরিয়া মিশে শরীরের মিষ্টি গন্ধের পরিবর্তে টকটক বা পেঁয়াজের মত গন্ধ তৈরি হতে পারে।

 

Web Desk - ANB | Published : Apr 18, 2023 4:20 PM IST

প্রবল অস্বস্তিকর গরমে প্রায় সারাক্ষণই ঘামে ভিজে থেকে গা হাত -পা জ্যাবজ্যাব করছে। হাঁসফাঁস গরমে অস্বস্তির সঙ্গী কিন্তু ঘাম। আর ঘামের কারণে শরীর দুর্গন্ধ হয়। বাসে ট্রামে চড়াই দায় হয়ে যায়। নিজেকে নিয়ে নিজেই বিব্রত হয়ে পড়েন অনেকে। এই অবস্থায় ঘামের কারণে শরীরের দুর্গন্ধ থেকে মুক্তির জন্য রইল সহজ উপায়।

ঘাম ত্বকের ব্যাকটেরিয়ার সংস্পর্শে এলে দুর্গন্ধ হয়। ঘামের সঙ্গে ত্বকের ব্যাকটেরিয়া মিশে শরীরের মিষ্টি গন্ধের পরিবর্তে টকটক বা পেঁয়াজের মত গন্ধ তৈরি হতে পারে। অনেকে রয়েছেন, যারা একটু ঘামলেই শরীর থেকে দর্গন্ধ ছড়ায়। অনেকে আবার এমন রয়েছে যারা প্রচুর ঘামে কিন্তু শরীর থেকে দুর্গন্ধ ছড়ায় না। ত্বকের উপরিভাগে ঘাম গ্রন্থী থাকে। সেখানেই তরল নিঃসরণ হয়।

শরীরে দুর্গন্ধ হওয়ার সম্ভবনা

পুরুষদের শরীরে ঘামের কারণে দুর্গন্ধ বেশি হয়। কারণ তাদের শরীরে রোম বেশি থাকে। একজন ব্যক্তি বয়ঃসন্ধিকালে পৌঁছালে অ্যাপোক্রাইন গ্রন্থি সক্রিয় হয়ে ওঠে, তাই বয়ঃসন্ধিকাল পর্যন্ত শরীরের গন্ধ শুরু হয় না।

শরীরের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

১. প্রবল গরমে ঘাম বেশি হয়। তাই এই সময়টা হালকা সুতোর জামাকাপড় পরাই শ্রেয়। এই গরমে সিন্থেটিক জামা পরা থেকে বিরত থাকুন। তাহলে দুর্গন্ধ অনেকটাই কমে যাবে। সর্বদা ঢিলা পোশাক পরুন। তাতে ঘাম কম হবে। গরমকালে সুতোর বা গেঞ্জি কাপড়ের অন্তবাস পরুন। খেয়াল রাখবেন সেটি যেন কখনই খুব মোটা না হয়।

২ , স্নানের সময় অ্যান্টিব্যাকটোরিয়াল সাবান ব্যবহার করুন। এটি ত্বকের ব্যাকটেরিয়া ধ্বসক করতে গুরুত্বপূর্ণ। সর্বদা নিজেতে পরিচ্ছন্ন রাখুন। এই সময় টি-ট্রি ওয়েন, বা এইজাতীয় কোনও তেল বা এসেন্স ব্য়বহার করতে পারেন।

৩. নিজেকে সর্বদা শুকনো রাখার চেষ্টা করুন। কারণ আর্দ্রতার কারণে ব্যাকটেরিয়া বেড়ে যায়। স্নানের পরে ভাল করে গা, চুল মুছে তারপর জামাকাপড় পরুন। তাহলে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবেন।

৪. গরমকালে নিয়মিত জামা কাপড় কেচে পরিষ্কার করুন। ঘামে ভেজা পোশাক দ্রুত ধুয়ে ফেলুন। সুগন্ধী ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন। পোশাক সর্বদা শুকিয়ে পরুন।

৫. স্নানের পরে শরীরে আপেল সিডার,লেবুর জল শরীরের ঘাম প্রবন অংশ লাগিয়ে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন। তারপর ভাল করে মুছে নিন। তাহলে শরীরে দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন।

৬. খাওয়ার ওপর অনেক সময় শরীরের গন্ধ নির্ভর করে। গরমকালে তাজা শাক-সবজিফল খাওয়ার ওপর জোর দিন। দই খেতে পারেন। এই সময় পেঁয়াজ, রসুন , রেডমিট এড়িয়ে চলাই শ্রেয়। তাহলে ঘাম কম হবে। আর ব্যাকটেরিয়ার হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

Share this article
click me!