World Liver Day 2023: লিভার পরিষ্কার রাখতে ভরসা রাখুন এই পানীয়ের ওপর, দেখে নিন কীভাবে ঘটাবেন স্বাস্থ্যর উন্নতি

রইল কয়টি শরবতের হদিশ। লিভার ভালো রাখতে নিয়মিত এমন শরবত খান। এতে মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Apr 18, 2023 9:13 AM IST

অল্প বয়সে ডায়াবেটিস থেকে থাইরয়েড, কিডনির সমস্যা থেকে লিভারের সমস্যার মতো নানান জটিলতা দেখা যাচ্ছে। ১৯ এপ্রিল পালিত হতে চলেছে বিশ্ব লিভার দিবস। বর্তমানে লিভারের নানান জটিলতায় ভুগছেন অনেকে। লিভার ভালো রাখতে প্রয়োজন তা পরিষ্কার রাখা। আজ রইল কয়টি শরবতের হদিশ। লিভার ভালো রাখতে নিয়মিত এমন শরবত খান। এতে মিলবে উপকার।

আমলার শরবত খেতে পারেন। ভিটামিন সি আছে আমলাতে। আছে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা নিয়মিত খেলে লিভার থেকে সকল দূষিত পদার্থ বের হয়ে যায়। এতে লিভারের কার্যক্ষমতা সঠিক থাকে। ফলে লিভার থাকে সুস্থ।

বিটের শরবত খেতে পারেন নিয়ম করে। ফাইবার, পটাসিয়াম, ভিটামিন এ ও সি, ম্যাগনেসিয়াম আছে বিটে। বিট দিয়ে শরবত তৈরি করে নিয়ম করে খান। এতে মিলবে উপকার। দূর হবে সমস্যা। লিভারের স্বাস্থ্য ভালো থাকবে। ফলে ঘটবে উন্নতি।

গ্রিন টি পান করুন রোজ। এটি অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ। গবেষণা অনুসারে নিয়মিত গ্রিন টি খেলে লিভারের সমস্যা থেকে মেলে মুক্তি। সঙ্গে বাড়তি মেদ কমাতে চাইলেও খেতে পারেন গ্রিন টি। দিনে ২ থেকে ৩ বার পর্যন্ত গ্রিন টি খাওয়া চলে। মেনে চলুন এই সকল টিপস

হলুদ চা স্বাস্থ্যের জন্য উপকারী। অ্যান্টি অক্সিডেন্ট আছে হলুদ চা-তে। যা লিভারের জন্য খুবই ভালো। তেমনই শরীরে কোনও রকম সংক্রমণ থাকলে তার থেকে মুক্তি পেতেও হলুদ চা খেতে পারেন। মেনে চলুন এই বিশেষ টিপস।

খেতে পারেন পেঁপের শরবত। পাকা পেঁপের জুস খান নিয়ম করে। লিভার ভালো রাখতে পাকা পেঁপে বেশ উপকারী। রোজ পাকা পেঁপে দিয়ে জুস বানিয়ে খান। চাইলে এর ওপর সামান্য লেবুর রস ছড়িয়ে দিয়ে খেতে পারেন।

ব্লুবেরির জুস খেতে পারেন। এটি একটি সাইট্রাস জাতীয় ফল। এমন ফল লিভারের জন্য বেশ উপকারী। ব্লুবেরি দিয়ে জুস তৈরি করে নিয়ম করে খান। এতে মিলবে উপকার।

১৯ এপ্রিল পালিত হতে চলেছে বিশ্ব লিভার দিবস। বর্তমানে অজান্তে অনেকেই লিভারের সমস্যায় ভুগছেন। এই লিভার ভালো রাখতে প্রয়োজন সতর্কতা। এমন খাবার খান ও জীবনধারন করুন যাতে লিভারে থাকে ভালো। এই বার্তা প্রচারেই পালিত হয় দিনটি। তাই এবার থেকে লিভার ভালো রাখতে চাইলে মেনে চলুন এই সকল টিপস।

 

আরও পড়ুন

গরমের তাপেও শরীর ঠাণ্ডা রাখতে ছাতু খান, এই ৫ উপায়ে প্রতিদিন নানা স্বাদে রাখুন ডায়েটে

World Liver Day 2023: গরমে লিভার ভালো রাখতে মেনে চলুন বিশেষ টিপস, খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার

পশ্চিমবঙ্গ মহিলা পুলিশে প্রচুর নিয়োগ, মাধ্য়মিক পাসে মিলবে ৫৮ হাজার টাকা পর্যন্ত বেতন,

 

Share this article
click me!