উপসর্গ পুরোপুরি করোনার মতোই! ৩-৫ দিনে সেরে যাচ্ছে এই জ্বর, জেনে নিন বিস্তারিত

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কোভিডের মতো রোগ থেকে সেরে ওঠার সময়সীমা ৩-৫ দিন, তবে শিশু এবং বয়স্কদের ক্ষেত্রে এই সময় ৮-১০ দিন পর্যন্ত বাড়ে।

Parna Sengupta | Published : Jan 3, 2024 6:22 PM IST

আবারও শুধু করোনা নয়, দেশে সমস্যা তৈরি করেছে করোনার মতো আরেকটি রোগ। কোভিডের উপসর্গ নিয়ে এই রোগের শত শত রোগী প্রতিদিন হাসপাতালে পৌঁছাচ্ছেন। বিশেষ বিষয় হলো এর লক্ষণও করোনার মতোই। এতে রোগীর প্রচণ্ড জ্বর, গলাব্যথা, মাথাব্যথা, শরীর ব্যথা এবং সর্দি-কাশি হয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কোভিডের মতো রোগ থেকে সেরে ওঠার সময়সীমা ৩-৫ দিন, তবে শিশু এবং বয়স্কদের ক্ষেত্রে এই সময় ৮-১০ দিন পর্যন্ত বাড়ে। জ্বর ৩-৪ দিনের মধ্যে সেরে যায় কিন্তু কাশি এবং সর্দি সারতে দুই সপ্তাহের বেশি সময় নেয়।

জেনে রাখা ভালো যে পরিবারে একজন এই রোগে আক্রান্ত হওয়ার পর, এই রোগটি তাদের সংস্পর্শে আসা সমস্ত লোককে ভাইরাল জ্বর বা সিজনাল ফ্লুতে ভোগাচ্ছে। শীত বাড়ার সাথে সাথে শুধু এনসিআর নয়, অনেক রাজ্যেই এই রোগের রোগীর সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

চিকিৎসকরা বলছেন গত কয়েকদিন ধরে, সাধারণ সংখ্যার দ্বিগুণ ভাইরাল রোগী আসছে। এটি ভাইরাল পরিবারের একটি ভাইরাস হতে পারে যা অত্যন্ত সংক্রামক। এতে রোগীদের হঠাৎ করে ১০২-১০৩ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি জ্বর হয়। কাশি, সর্দি ও গলা, শরীর ও মাথায় ব্যথা হয়। এছাড়াও, একে অপরের সংস্পর্শে আসা, পোশাক ব্যবহার করা, অসুস্থ ব্যক্তির সাথে একই ঘরে থাকার কারণে এটি ছড়িয়ে পড়ছে।

ভাইরাল জ্বরের পাশাপাশি করোনার নতুন রূপ আবারও গতি পেয়েছে। এর লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, শ্বাস নিতে অসুবিধা।

প্রতিরোধের জন্য প্রতিকার

এটি ইনফ্লুয়েঞ্জা, ফ্লু বা করোনা ভাইরাসই হোক না কেন, এই সমস্ত থেকে রক্ষা করার একমাত্র উপায় রয়েছে। এগুলি সবই সংক্রামক এবং এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। বর্তমানে ভাইরাল জ্বরের অনেক রোগী আসছে। তাই সবসময় সতর্ক থাকুন। বাড়ির কারো ভাইরাল জ্বর হলে তার থেকে দূরত্ব বজায় রাখুন। আপনি যদি তার কাছাকাছি যান তবে একটি মাস্ক পরুন এবং ঘন ঘন সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুয়ে নিন। বাইরে গেলেও মাস্ক পরুন। আপনার খাদ্যাভ্যাসেরও যত্ন নিন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!