আমেরিকা-সহ এই দেশগুলিতে তাণ্ডব চালাচ্ছে অ্যাভিয়ান ফ্লু, মার্কিন যুক্তরাষ্ট্রেই মারা গিয়েছে ৫ কোটি পাখি

২০১৫ সালেও অ্যাভিয়ান-ফ্লু আমেরিকায় কড়া নাড়লেও সে সময় মৃত পাখির সংখ্যা তেমন ছিল না। কিন্তু এবার অঙ্কটা চিন্তার চেয়ে অনেক বেশি। আমেরিকার ইতিহাসে এই প্রথম এই ফ্লুতে যাওয়া সাড়ে ৫ কোটি পাখি মারা গিয়েছে। এটি আগের সব রেকর্ডকে টপকে গিয়েছে।

 

Web Desk - ANB | Published : Nov 29, 2022 12:33 PM IST

অ্যাভিয়ান ফ্লু মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের কয়েকটি দেশে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। এর কারণে এই পর্যন্ত ৫০.৫৪ মিলিয়ন পাখি মারা গিয়েছে। আমেরিকান এগ্রিকালচার ডিপার্টমেন্টের পরিসংখ্যান অনুসারে, এটি আমেরিকার ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বিপজ্জনক ফ্লু, যার ফলে এক সঙ্গে এত পাখি মারা যাচ্ছে।

পাখিদের মধ্যে ছড়ানো এভিয়ান ফ্লু কী?

এভিয়ান ফ্লু একটি ভাইরাস দ্বারা সৃষ্ট একটি রোগ। যা পাখিদের হয়। এই রোগের কারণে পাখির স্বাস্থ্য, উৎপাদন এমনকি আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রেও অনেক প্রভাব পড়ে। যদিও এটি মানুষকে সংক্রামিত করে না, তবে যদি কোনও ব্যক্তি পাখির সংস্পর্শে থাকে তবে এটি মানুষের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে।

৫ কোটি পাখি মারা গিয়েছে-

এই রোগে মারা যাওয়া সাড়ে ৫ কোটি পাখির বেশিরভাগই মুরগি, টার্কি এবং অন্যান্য পাখি। 'ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার'-এর রেকর্ড অনুসারে, এটি আমেরিকান পাখি এবং প্রাণীদের স্বাস্থ্যের জন্য এখনও পর্যন্ত সবচেয়ে খারাপ বিপর্যয়। ২০১৫ সালেও অ্যাভিয়ান-ফ্লু আমেরিকায় কড়া নাড়লেও সে সময় মৃত পাখির সংখ্যা তেমন ছিল না। কিন্তু এবার অঙ্কটা চিন্তার চেয়ে অনেক বেশি। আমেরিকার ইতিহাসে এই প্রথম এই ফ্লুতে যাওয়া সাড়ে ৫ কোটি পাখি মারা গিয়েছে। এটি আগের সব রেকর্ডকে টপকে গিয়েছে।

একবারে ১০ লক্ষেরও বেশি মুরগি মারা যেতে পারে

এই রোগের সংক্রমণে পাখি মারা যায়। যদি কোনো একক পাখির পরীক্ষায় এভিয়ান ফ্লু পজিটিভ আসে, তাহলে একসঙ্গে বসবাসকারী বাকি পাখিগুলো মারা যায় অথবা তারা নিজেরাই মারা যায়, কারণ এই ফ্লু খুব দ্রুত ছড়ায়। মুরগির খামারে মারা যাওয়া পাখির সংখ্যাও ১০ লাখ হতে পারে।

অন্যান্য দেশেও এভিয়ান ফ্লু সংকটের মুখে-

ইউরোপের অন্যান্য দেশের পাশাপাশি ব্রিটেনও এভিয়ান ফ্লু সংকটের মুখে রয়েছে। কিছু ব্রিটিশ সুপারমার্কেটও ডিম বিক্রি নিষিদ্ধ করেছে। একসঙ্গে এত পাখি মারা যাওয়ার পর বাজারে ডিম ও টার্কির মাংসের দাম বেড়েছে। যার কারণে ভোক্তারা আর্থিক সংকটে পড়েছেন। ফেব্রুয়ারি মাসে আমেরিকায় এই ফ্লু ঢুকেছিল। ইউএসডিএর তথ্য অনুযায়ী, আমেরিকার ৪৬টি রাজ্যের পোল্ট্রি ও নন-পোল্ট্রি পাখি এই রোগে আক্রান্ত হয়েছে।

কিভাবে পাখিদের মধ্যে এই ফ্লু ছড়ায়

HPAI (অত্যন্ত প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা) অনুসারে, হাঁসের মতো বন্য পাখি তাদের মল, পালক বা হাঁস-মুরগির সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যমে 'প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা' (HPAI) ভাইরাস ছড়ায় । ২০১৫ সালে এ রোগের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে মুরগির খামারগুলোতে নিরাপত্তা ও পরিচ্ছন্নতা আগের চেয়ে আরও বাড়ানো হয়েছে। এই রোগ থেকে রেহাই পেতে বন্য পাখিদের গোয়ালঘর থেকে দূরে রাখার বিশেষ ব্যবস্থা করছেন কৃষকরা। ইউএসডিএ রয়টার্সকে বলেছে যে ২০১৫ সালে প্রায় ৩০ শতাংশ ফ্লু আক্রান্ত হয়েছিল সরাসরি বন্য পাখির উত্স, এই বছরের তুলনায় ৮৫ শতাংশ।

USDA অনুসারে, প্রাদুর্ভাবে আক্রান্ত বাণিজ্যিক পোল্ট্রি খামারগুলির ৭০ শতাংশ এরও বেশি টার্কির খামারগুলির জন্য দায়ী ৷ 'ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন'-এর মতে, সরকারি কর্মকর্তারা ফ্লু সংক্রমণ প্রতিরোধে টার্কির খামারে সংক্রমণ নিয়ে গবেষণা করছেন। লোকেদের অসুস্থ দেখায় বা মারা গিয়েছে এমন পাখির সঙ্গে অরক্ষিত যোগাযোগ এড়ানো উচিত, যদিও একটি প্রাদুর্ভাব সাধারণ জনগণের জন্য কম ঝুঁকি তৈরি করে।

Share this article
click me!