মানুষের মধ্যে প্রথম বার্ড ফ্লু আক্রান্ত কেস, এই ভাইরাস কতটা বিপজ্জনক, এটা কি সত্যিই প্রাণঘাতী জানুন বিস্তারিত

মন্ত্রণালয়ের জারি করা বিবৃতি অনুসারে, ৫৩ বছর বয়সী একজন ব্যক্তির মধ্যে H5N1 নিশ্চিত করা হয়েছে। ব্যক্তির ইনফ্লুয়েঞ্জার গুরুতর উপসর্গ ছিল, কিন্তু কোনও জীবন-হুমকির অবস্থা ছিল না।

Web Desk - ANB | Published : Mar 30, 2023 10:16 AM IST

বার্ড ফ্লু মুরগির একটি সংক্রমণ। এটি মুরগি থেকে অন্যান্য পাখির হতে পারে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ভেটেরিনারি বিভাগ সীমিত এলাকার মধ্যে আসা আক্রান্ত মুরগি মেরে পুঁতে দেয়। সংক্রমণ যাতে বেশি না ছড়ায় সে চেষ্টা করা হয়। এই ভাইরাস মানুষের জন্য কতটা বিপজ্জনক? এই প্রশ্ন সব সময়ই শিরোনামে থাকে। দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে এখন মানুষের মধ্যে বার্ড ফ্লুর প্রথম ঘটনা সামনে এসেছে।

মন্ত্রণালয়ের জারি করা বিবৃতি অনুসারে, ৫৩ বছর বয়সী একজন ব্যক্তির মধ্যে H5N1 নিশ্চিত করা হয়েছে। ব্যক্তির ইনফ্লুয়েঞ্জার গুরুতর উপসর্গ ছিল, কিন্তু কোনও জীবন-হুমকির অবস্থা ছিল না। রোগীর সংস্পর্শে আসা অন্যান্য ব্যক্তিদের তদন্ত করা হচ্ছে। এমন পরিস্থিতিতে ফের আলোচনা শুরু হয়েছে এই বার্ড ফ্লু ভাইরাস নিয়ে। আসুন জানার চেষ্টা করি H5N1 এর লক্ষণগুলি কী এবং এটি মানুষের জন্য কতটা বিপজ্জনক?

আগে জেনে নিন, কোন কোন দেশে বার্ড ফ্লুর ঝুঁকি

বার্ড ফ্লু দু-একটি দেশে নয়, অন্তত ৬০টি দেশে এর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। এর মধ্যে রয়েছে ভারত, তাইওয়ান, নেপাল, পেরু, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া এবং নাইজার। এবার যোগ দিয়েছে চিলিও। যুক্তরাষ্ট্র ও ব্রিটেন থেকে শুরু করে ফ্রান্স ও জাপান পর্যন্ত দেশগুলোতে এভিয়ান ফ্লুতে গত এক বছরে পোল্ট্রি ব্যবসা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে।

মুরগি মারা যাওয়ার সম্ভাবনা বেশি

এই সংক্রমণ মুরগির জন্য খুবই মারাত্মক। এই সংক্রমণের কারণে ৪৮ ঘন্টার মধ্যে মুরগি মারা যায়। মুরগির মৃত্যুর হারও ৯০ থেকে ১০০ শতাংশ। এমতাবস্থায়, এই ভাইরাস একই হারে অন্য প্রজাতিকে সংক্রমিত করতে পারে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন- গরম কালে লেবু ছাড়া এইগুলো খান, শরীরে ভিটামিন সি-এর অভাব হবে না কখনও

আরও পড়ুন- কলা শক্তির পাওয়ার হাউস, গরমে প্রতিদিন কলা খান আর দূর করুন এই ৫ শারীরিক সমস্যা

আরও পড়ুন- Radiation Therapy: এই রেডিয়েশন থেরাপি কি, যা ক্যান্সার রোগীদের চিকিৎসা পদ্ধতিতে বদল এনেছে

মানুষের জন্য তাই বিপজ্জনক

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণ যে কোনও ব্যক্তিকে সংক্রমিত করতে পারে। এটি এমনও হতে পারে যে ব্যক্তির মধ্যে লক্ষণগুলি দৃশ্যমান হয় না। এটাও সম্ভব যে উপসর্গ কম হয় এবং কখনও কখনও এমন হয় যে লক্ষণগুলি খুব গুরুতর। রোগীর জীবন নষ্ট হতে পারে। ডব্লিউএইচওর মতে, বার্ড ফ্লু প্রতিরোধের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সংক্রামিত পাখির সংস্পর্শে না আসা। আক্রান্ত পাখিও মেরে ফেলতে হবে।

এগুলো বার্ড ফ্লুর লক্ষণ

চিকিৎসকরা বলছেন, বার্ড ফ্লুতে আক্রান্ত হলে অনেক উপসর্গ দেখা যায়। এর মধ্যে রয়েছে খুব বেশি জ্বর, পেশিতে ব্যথা, পিঠের ওপরের দিকে তীব্র ব্যথা, মাথাব্যথা, পেট খারাপ, কাশি এবং শ্বাস নিতে অসুবিধা, পেটে ব্যথা, নাক বা মাড়ি থেকে রক্ত ​​পড়া।

Share this article
click me!