ল্যাপটপ ও মোবাইলের স্ক্রিনের জন্য বাড়ছে চোখের সমস্যা? এই টিপস স্বস্তি দেবে

আপনার ডিজিটাল স্ক্রিন ব্যবহার করার সময় আপনি চোখের জ্বালা প্রতিরোধ করতে এবং আপনার চোখকে সুস্থ রাখতে পারেন এমন অনেক উপায় রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 30, 2023 9:36 AM IST

আজকের দ্রুতগতির জীবনে আমাদের সকল কাজে ডিজিটাল ডিভাইস ব্যবহার করাটাই স্বাভাবিক হয়ে উঠেছে। আমরা সারাদিন আমাদের ফোন ব্যবহার করি এবং কাজ বা বিনোদনের জন্য ল্যাপটপের স্ক্রিনে আটকে থাকি। এটি আমাদের স্বাস্থ্যের উপর গভীর প্রভাব ফেলে, বিশেষ করে আমাদের চোখের উপর। এতে চোখে জ্বালাপোড়া, চোখে ক্লান্তি, চোখে চাপ ও চোখে শুষ্কতা দেখা দিতে পারে এবং চোখের রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে আমাদের চোখকে ক্ষতির হাত থেকে রক্ষা করা জরুরি হয়ে পড়ে। জেনে নিন ডিজিটাল আই স্ট্রেইনের লক্ষণ এবং তা কমানোর কিছু উপায়।

ডিজিটাল চোখের স্ট্রেনের লক্ষণ:-

-ঝাপসা দৃষ্টি

-শুকনো চোখ

-মাথাব্যথা, ঘাড় ও কাঁধে ব্যথা

-আপনার চোখে চাপ

ডিজিটাল চোখের স্ট্রেন প্রতিরোধের ব্যবস্থা: -

আপনার ডিজিটাল স্ক্রিন ব্যবহার করার সময় আপনি চোখের জ্বালা প্রতিরোধ করতে এবং আপনার চোখকে সুস্থ রাখতে পারেন এমন অনেক উপায় রয়েছে। তার মধ্যে কয়েকটি নিম্নরূপ:

ঘন ঘন বিরতি নিন

আপনি যখন আপনার ল্যাপটপে কাজ করছেন, তখন এর মধ্যে বিরতি নেওয়া প্রয়োজন। প্রতি ২০ মিনিটে বিরতি নিন এবং আপনার চোখের উপর চাপ কমাতে দূরবর্তী বস্তুগুলিতে ফোকাস করার চেষ্টা করুন। আপনার কাজের মধ্যে বিরতি নেওয়ার সময় আপনার ফোন ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ এটি কোন কাজে আসবে না। আপনার ঘন ঘন চোখের পাতা ফেলা উচিত এবং দীর্ঘ সময়ের জন্য স্ক্রিনের দিকে তাকানো বন্ধ করা উচিত।

ব্যায়াম

নিয়মিত ব্যায়াম করার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। ব্যায়াম আপনার চোখ সহ সারা শরীরে রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করতে পারে। সুতরাং, এটি আপনার চোখের স্বাস্থ্য ভালো করে।

বসার ভঙ্গি

ল্যাপটপ ব্যবহার করার সময় ভাল ভঙ্গি বজায় রাখা এবং শুয়ে থাকা এড়ানো গুরুত্বপূর্ণ। এতে চোখে চাপ পড়তে পারে এবং পিঠে ব্যথাও হতে পারে। আপনার ল্যাপটপের স্ক্রিনটি আপনার মুখ থেকে কমপক্ষে ২৫ ইঞ্চি দূরে রয়েছে তাও আপনাকে নিশ্চিত করতে হবে।

আই ড্রপ

যখন আপনার চোখ শুষ্ক বা লাল হয়, আপনি আপনার চোখ প্রশমিত করতে কৃত্রিম চোখের ড্রপ ব্যবহার করতে পারেন।

যথেষ্ট আলো

অন্ধকার পরিবেশে আপনার ল্যাপটপে কাজ না করা গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার চোখের উপর আরও চাপ সৃষ্টি করে। আপনার চোখের চাপ এড়াতে আপনার উজ্জ্বল আলোতে কাজ করা উচিত। আপনি আপনার স্ক্রিনের বৈসাদৃশ্য এবং আপনার স্ক্রিনের ফন্টের আকার বাড়াতে পারেন, এটি চোখের উপর চাপ কমিয়ে দেবে।

চোখের পরীক্ষা

চোখের স্বাস্থ্য সমস্যা এড়াতে, আপনার সময় সময় আপনার চোখ পরীক্ষা করা উচিত। এটি আপনাকে আপনার চোখের দৃষ্টি পরীক্ষা করতে সাহায্য করবে এবং আপনার চশমা লাগবে কি না তা খুঁজে বের করতে সাহায্য করবে। আপনি চোখের কোন সমস্যায় ভুগছেন কিনা তা খুঁজে বের করতেও এটি সাহায্য করবে।

অ্যান্টিগ্লেয়ার চশমার ব্যবহার

আপনার চোখকে রক্ষা করতে অ্যান্টি-গ্লেয়ার চশমা ব্যবহার করতে পারেন। এই চশমার সাহায্যে আপনার চোখ কম্পিউটার থেকে বেরিয়ে আসা আলোর প্রভাব থেকে রক্ষা পাবে।

ম্যাসেজ বা চোখের কাপিং

আপনার চোখের চারপাশের মাসলকে রিল্যাক্স করতে এবং আপনার চোখকে শিথিল করার জন্য ম্যাসাজ করা উচিত। আপনি আপনার হাত ঘষতে পারেন এবং কিছুক্ষণ আপনার চোখের উপর আলতো করে চাপ দিতে পারেন।

আপনার চোখের স্বাস্থ্যকে অবহেলা করবেন না এবং তাদের সুস্থ রাখার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। আপনার স্ক্রীন টাইমিং কমিয়ে দিন এবং আপনার চোখে যেন কোনো ধরনের সমস্যা না হয় তা নিশ্চিত করার জন্য সতর্ক থাকুন।

Share this article
click me!