এই ৩টে বাদাম হতে পারে থাইরয়েডের প্রতিষেধক, সুস্থ থাকতে ডায়েটে রাখতে পারেন

যদি আপনার থাইরয়েড পর্যাপ্ত হরমোন তৈরি না করে, যা হাইপোথাইরয়েডিজম নামে পরিচিত একটি অবস্থা, এটি আপনার শরীরকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে এবং আপনার অলস বোধ হতে পারে।

Web Desk - ANB | Published : Dec 28, 2022 7:28 AM IST

আপনার থাইরয়েড কি সঠিকভাবে কাজ করছে? না হলে চেক করে নিন। এর কারণ থাইরয়েড হরমোন অপরিহার্য কারণ তারা শক্তির মাত্রা, বিপাক, শরীরের তাপমাত্রা, মেজাজ, হৃদস্পন্দন এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। যদি আপনার থাইরয়েড পর্যাপ্ত হরমোন তৈরি না করে, যা হাইপোথাইরয়েডিজম নামে পরিচিত একটি অবস্থা, এটি আপনার শরীরকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে এবং আপনার অলস বোধ হতে পারে।

হাইপোথাইরয়েডিজম বা থাইরয়েডের কর্মহীনতা একটি গুরুতর চিকিৎসা অবস্থা এবং ভারতে প্রায় ১০ জনের মধ্যে ১ জন এই সমস্যায় ভুগছেন। আপনার ঘাড়ে উপস্থিত একটি ছোট প্রজাপতি আকৃতির গ্রন্থি আপনাকে সুস্থ রাখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। থাইরয়েডের কর্মহীনতার মূল কারণ হল হরমোনের ভারসাম্যহীনতা। এটি মূলত ঘটে যখন আপনার শরীর যথেষ্ট থাইরয়েড হরমোন তৈরি করতে সক্ষম হয় না। ক্লান্তি, ওজন হ্রাস, চুল পড়া থাইরয়েডের কিছু সাধারণ লক্ষণ এবং এই সমস্যাগুলি কাটিয়ে ওঠার অন্যতম সেরা উপায় হল আপনার খাবারে ছোট পরিবর্তন করা।

আপনি যখন থাইরয়েডের সমস্যায় আক্রান্ত, তখন নির্দিষ্ট ধরণের খাবার খাওয়া খুব উপকারী হতে পারে। আজকে আমরা এমন ৩টি বাদামের কথা বলছি যা আপনাকে থাইরয়েড নিয়ন্ত্রণে সাহায্য করে । কেন এত থাইরয়েড রোগী প্রতিদিন আমন্ড বাদাম খান এতে অবাক হওয়ার কিছু নেই। এর প্রধান কারণ হল ক্রিস্পি এবং সুস্বাদু আমন্ড বাদাম সেলেনিয়াম সমৃদ্ধ। একটি আমন্ড বাদামে ৬৮ থেকে ৯১ মাইক্রোগ্রাম (mcg) সেলেনিয়াম থাকে। প্রতিদিন ২-৪টি আমন্ড বাদাম খেলে আপনার শরীরের প্রতিদিনের সেলেনিয়ামের চাহিদা পূরণ হবে।

থাইরয়েডে সেলেনিয়ামের উপকারিতা-

এটি T4 থাইরয়েড হরমোনকে T3 থাইরয়েড হরমোনে রূপান্তর করতে সাহায্য করে।

গ্লুটাথিয়ন তৈরি করে যা থাইরয়েড গ্রন্থিকে প্রদাহ থেকে রক্ষা করে।

অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

হাশিমোটোর রোগীদের মধ্যে থাইরয়েড অ্যান্টিবডি কমে গেছে

অত্যধিক আয়োডিন গ্রহণের ফলে সৃষ্ট ক্ষতি থেকে থাইরয়েড গ্রন্থি রক্ষা করুন

চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

এগুলি এমন সমস্ত সুবিধা যা প্রায় প্রতিটি থাইরয়েড রোগীর সন্ধান করে।

আরেকটি আয়োডিন সমৃদ্ধ খাবার যা থাইরয়েড রোগীদের জন্য ভালো তা হল খেজুর। T3 এবং T4 উভয় থাইরয়েড হরমোন উৎপাদনের জন্য এটি প্রয়োজনীয়। আখরোট ম্যাগনেসিয়ামের একটি দুর্দান্ত উত্স সরবরাহ করে, যা নিষ্ক্রিয় থাইরয়েড হরমোন থাইরক্সিন (T4) কে সক্রিয় হরমোন ট্রাইওডোথাইরোনিনে (T3) রূপান্তর করতে শরীরের জন্য অপরিহার্য।

এছাড়াও, জার্নাল অফ মেটাবলিজমের একটি গবেষণা অনুসারে, বাদামে থাকা ম্যাগনেসিয়াম আপনার থাইরয়েড ফাংশনকে মাখনের মতো সাহায্য করতে পারে। এছাড়াও, বাদাম প্রোটিন, ফাইবার এবং খনিজগুলির একটি ভাল উত্স। বাদামে সেলেনিয়াম থাকে যা থাইরয়েডের জন্য একটি স্বাস্থ্যকর পুষ্টি ।

Share this article
click me!