হজমজনিত সমস্যা দূর করবে এই ৫ সবজি, এই সময় খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এগুলি

এমন পরিস্থিতিতে রয়েছে কিছু সবুজ শাকসবজি, যা আপনাকে এই সমস্যাগুলি কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। তাজা সবুজ শাকসবজি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এসব সবজিতে আঁশের পরিমাণ বেশি, যা পেটের জন্য খুবই ভালো বলে মনে করা হয়।

 

Web Desk - ANB | Published : Jan 25, 2023 10:27 AM IST

শীতের মৌসুমে আমরা আমাদের খাদ্যাভ্যাসের প্রতি ঠিকমতো মনোযোগ দিতে পারি না, যার কারণে আমাদের পরিপাকতন্ত্র নষ্ট হয়ে যায়। এই কারণে গ্যাস, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা হয়। এমন পরিস্থিতিতে রয়েছে কিছু সবুজ শাকসবজি, যা আপনাকে এই সমস্যাগুলি কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। তাজা সবুজ শাকসবজি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এসব সবজিতে আঁশের পরিমাণ বেশি, যা পেটের জন্য খুবই ভালো বলে মনে করা হয়।

আপনি আপনার খাদ্যতালিকায় করলা অন্তর্ভুক্ত করে আপনার পরিপাকতন্ত্রের উন্নতি করতে পারেন। আপনি যে কোনও ঋতুতে আপনার খাদ্যতালিকায় বোতল করলা অন্তর্ভুক্ত করতে পারেন। করলা ফাইবার সমৃদ্ধ এবং এতে ক্যালোরি কম থাকে, যার কারণে এটি ওজন কমাতেও খাওয়া যেতে পারে।

সবুজ শাক পালং শাক-

হজমের জন্য খুবই উপকারী। আপনি যদি শীতকালে তাজা সবজি খেতে চান, তাহলে পালং শাক হতে পারে আপনার জন্য একটি ভালো বিকল্প। এ ছাড়া পালং শাকের রস তৈরি করেও হজমের সমস্যা দূর করতে পারেন। পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা রক্তশূন্যতা সারাতে পারে।

সবুজ মটরশুটি খেলে

আপনি হজমের সমস্যাও কাটিয়ে উঠতে পারেন। এটি সব ঋতুতেই সহজলভ্য, তাই এটি অবশ্যই আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

রসুন

আপনার রান্নাঘরে উপস্থিত রসুনের লবঙ্গ হজমের জন্য খুবই ভালো। সকালে খালি পেটে রসুনের কুঁড়ি খেলে আপনার পরিপাকতন্ত্র ভালো কাজ করবে। আপনি যদি হজমের উন্নতি করতে চান তবে অবশ্যই আপনার খাদ্যতালিকায় রসুন অন্তর্ভুক্ত করুন।

মেথির শাক

মেথির শাক শীতকালে সহজেই পাওয়া যায়। ঠান্ডার কারণে হজমের সমস্যা দূর করতে মেথি শাক খেতে পারেন। মেথি শাক ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

Share this article
click me!