শীতের সময় অন্তঃসত্ত্বা মহিলারা খাদ্যতালিকায় রাখুন এই কয়টি, গর্ভস্থ বাচ্চা থাকবে সুস্থ

শীতের মরশুমে গর্ভবতী মহিলাদের বাড়তে থাকে সমস্যা। এই সময় অন্তঃসত্ত্বা মহিলারা সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। দেখে নিন কোন উপায় মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Jan 20, 2023 7:16 AM IST

গর্ভাবস্থা প্রতিটি মেয়ের জন্য একটি সুন্দর সময়। দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই সময়টা সব মেয়ের কাছে যতটা আনন্দের ততটা কঠিন। নানান শারীরিক জটিলতা সহ্য করে জন্ম দিতে হয় সন্তানকে। দীর্ঘ এই ৯ মাস নিজের সকল পছন্দ অপছন্দ ভালো লাগা ত্যাগ করে শুধু বাচ্চার কথা ভেবে কঠিন নিয়ম মেনে চলতে হয়। এই সময় নানান শারীরিক জটিলতা দেখা দেয় সকল মেয়ের। শীতের মরশুমে বাড়তে পারে এই সকল সমস্যা। এই সময় অন্তঃসত্ত্বা মহিলারা সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। দেখে নিন কোন উপায় মিলবে উপকার।

মাছ খান নিয়ম করে। শীতের সময় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ খান। শীতের সময় অন্তঃসত্ত্বা মহিলারা এমন মাছ খেলে উপকার পাবেন। এই ধরনের মাছ গর্ভস্থ বাচ্চার মস্তিষ্ক গঠনে সাহায্য সাহায্য করে। তাই অবশ্যই শীতের সময় এমন মাছ খান।

ডাল খেতে পারেন। মুসুর ডাল. অড়হড় ডাল, রাজমার মতো ডাল খেতে পারে। এতে আছে ফাইবার, প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন বি। যা অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য উপকারী। এই সময় এই কয়টি বিশেষ ডাল খেতে পারেন।

শীতের সময় মটরশুঁটি খেতে পারেন। এটি ফলিক অ্যাসি়ড সমৃদ্ধ এই সবজি। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। বাচ্চা ও মা উভয়ের জন্য উপকারী মটরশুটি। এটি বাচ্চার মস্তিষ্কের কোষকে সতেজ করে। মেনে চলুন এই বিশেষ টিপস। শীতের সময় পরিমাণ মতো মটরশুঁটি খেতে পারেন।

দই খান রোজ ১ বাটি করে। অনেকে শীতের মরশুমে দই খাওয়া এড়িয়ে চলেন। কিন্তু, দই অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য বেশ উপকারী। ক্যালশিয়ামে পরিপূর্ণ দই। যা খেলে মিলবে উপকার। গর্ভস্থ বাচ্চার হাড় শক্ত করতে খেতে পারেন দই।

আখরোট খেতে পারেন অন্তঃসত্ত্বা মহিলারা। এটি ফাইবার, ভিটামিন ই সমৃদ্ধ। যা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয়। সঙ্গে শীতের সময় সর্দি কাশির সমস্যা থেকে পাবেন মুক্তি। গর্ভবতী মহিলারা শীতের এই সমস্যা থেকে বাঁচতে চাইলে রোজ আখরোট খেতে পারেন। এতে মিলবে উপকার। শীতের সময় অন্তঃসত্ত্বা মহিলারা খাদ্যতালিকায় রাখুন এই কয়টি, গর্ভস্থ বাচ্চা থাকবে সুস্থ। বাচ্চার সঠিক বিকাশ ঘটবে এমন খাবারের গুণে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

 

আরও পড়ুন-

এই সাত কাজ থেকে বিরত থাকুন, শীতের মরশুমে বাড়বে রুক্ষ্ম ত্বকের সমস্যা, জেনে নিন কী কী

পরকীয়া আর নয়, কীভাবে ফিরবেন সুখী দাম্পত্যে, রইল বিশেষজ্ঞের একগুচ্ছ টিপস

শারীরিক মিলনের আগে মাত্র এক কাপ কফি, পুরষদের শরীরে তৈরি করে আলাদা উত্তেজনা!

 

Share this article
click me!