শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে খান এই তিনটি সবজি, রয়েছে ডিমের চেয়েও বেশি প্রোটিন

এই সবজিগুলিকে আপনার খাদ্যতালিকায় বা রুটিনে অন্তর্ভুক্ত করে আপনি সুস্থ থাকতে পারেন এবং অনেক রোগের ঝুঁকি থেকে দূরে থাকতে পারেন। এখানে আমরা আপনাকে এমন তিনটি সবজি সম্পর্কে বলতে যাচ্ছি যাতে ডিমের চেয়ে বেশি প্রোটিন থাকে 

Web Desk - ANB | Published : May 3, 2023 4:05 PM IST

ভারতের বেশির ভাগ মানুষই সঠিকভাবে প্রোটিন গ্রহণ করতে পারছে না এবং এর কারণে শরীরে ঘাটতি ও সমস্যা তৈরি হতে শুরু করে। এই মিথটিও মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে যে প্রোটিনের ঘাটতি শুধুমাত্র ডিম বা আমিষ জাতীয় খাবার খেলেই দূর করা যায়, অথচ এমনটা ভাবা ভুল। আমাদের শরীরের সঠিক পুষ্টি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। এটা না হলে আমরা অনেক রোগের কবলে পড়তে পারি। একই সময়ে, অনেকে মনে করেন যে প্রোটিন শুধুমাত্র আমিষ খাবারেই থাকে।কিন্তু আপনি যদি আমিষ না হন, তাহলে আপনার খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত যা আপনার শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করবে। এমন অনেক সবুজ শাকসবজি রয়েছে যাতে ডিমের মতো সুপারফুডের চেয়ে বেশি প্রোটিন থাকে।

এই সবজিগুলিকে আপনার খাদ্যতালিকায় বা রুটিনে অন্তর্ভুক্ত করে আপনি সুস্থ থাকতে পারেন এবং অনেক রোগের ঝুঁকি থেকে দূরে থাকতে পারেন। এখানে আমরা আপনাকে এমন তিনটি সবজি সম্পর্কে বলতে যাচ্ছি যাতে ডিমের চেয়ে বেশি প্রোটিন থাকে এবং আপনি সহজেই তাদের ডায়েটের অংশ করতে পারেন।

ফুলকপি প্রোটিন সমৃদ্ধ

আপনি যদি আমিষ না খান এবং শাকসবজি থেকে প্রোটিন নিতে চান তাহলে ফুলকপির সাহায্য নিতে পারেন। ফুলকপি এবং ব্রকলি হল উচ্চ প্রোটিন সবুজ শাকসবজি, যা খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়। বিশেষ বিষয় হল এই খাবারটি কম চর্বি এবং ক্যালরিযুক্ত একটি সবজি এবং ওজন বৃদ্ধির কোন ঝুঁকি নেই। আমরা আপনাকে বলি যে বাঁধাকপিতে রয়েছে ফোলেট, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন কে এবং ভিটামিন সি। এটি আমাদের ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করা থেকেও রক্ষা করে।

সবুজ মটর

মটরকে মিনি গ্রিন পাওয়ার হাউসও বলা হয় কারণ এতে ম্যাগনেসিয়াম, কপার, ফোলেট, জিঙ্ক এবং আয়রনের মতো প্রয়োজনীয় খনিজ রয়েছে। প্রোটিনের সবচেয়ে ভালো উৎস মটরশুটি শুধু স্বাস্থ্যের জন্যই উপকার করে না, এটি চর্বি ও কোলেস্টেরলের মাত্রা কমাতেও কার্যকর। গ্রীষ্মকালে এটি থেকে তৈরি জিনিসগুলি শিশুদের খাওয়াতে ভুলবেন না।

সেই তালিকায় রয়েছে পালং শাকও

পুষ্টিগুণে ভরপুর পালং শাক শরীরের জন্য অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। এতে প্রচুর ভিটামিন এ, সি, কে রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এবং দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। প্রোটিন ছাড়াও এতে রয়েছে আয়রন এবং আপনি এটি থেকে অ্যানিমিয়াও দূর করতে পারেন।

Share this article
click me!