Mental Health: ডিপ্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই কয়টি ভেষজ উপাদানের ওপর, জেনে নিন কী কী

আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। এবার ডিপ্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই কয়টি ভেষজ উপাদানের ওপর, জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Sep 20, 2023 9:40 AM IST

নানান কারণে অনেকেই ভুগছেন ডিপ্রেশনের মতো সমস্যায়। অফিসে কাজের চাপ, বসের দেওয়া টার্গেট, বাড়ি ও গাড়ির লোন নিয়ে চিন্তা, বাচ্চার পড়াশোনা থেকে শুরু করে পারিবারিক অশান্তির মতো সমস্যা চলতেই থাকে। এই সকল সমস্যা অনেকেরই দুশ্চিন্তার কারণ হয়। এরই সঙ্গে চাকরি কিংবা ব্যবসার চিন্তা ঘোরে অনেকের মনে। এই সব থেকে দেখা দেয় ডিপ্রেশনের মতো সমস্যা। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। এবার ডিপ্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই কয়টি ভেষজ উপাদানের ওপর, জেনে নিন কী কী।

ল্যাভেন্ডার- এই সুগন্ধি আপনার ঘ্রাণে প্রশান্তি এনে দেয়। ল্যাভেন্ডার চা যোগ করুন ডায়েটে। রোজ ১ কাপ করে ল্যাভেন্ডার চা পান করলে আপনি ডিপ্রেশন থেকে মুক্তি পেতে পারেন। মনের অস্থিরতা দূর করতে বেশ উপকারী ল্যাভেন্ডার চা।

ক্যামোমাইল- স্ট্রেস বাস্টার হিসেবে কাজ করে এই ভেষজ উপাদান। পুষ্টিবীদের মতে ক্যামোমাইল চা আপনার স্নায়ুকে প্রশমিত করতে সাহায্য করে। সঙ্গে এটি স্ট্রেস কমায়। অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ ক্যামোমাইল চা। নিয়ম করে এই চা পানে মিলবে উপকারী।

অশ্বগন্ধা- আয়ুর্বেদিক এই ভেষজ উপাদান মানসিক উদ্বেগ কমায়। অশ্বগন্ধা দিয়ে চা, স্মুদি, জুস বানাতে পারেন। কিংবা অশ্বগন্ধা গুঁড়ো জলের সঙ্গে মিশিয়ে ও খেতে পারেন। এতে মিলবে উপকার। অশ্বগন্ধা খেলে মেজাজ ভালো থাকে। এটি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী।

ব্রাক্ষ্মী- ব্রাক্ষ্মী শাকের গুণের কথা অনেকেরই জানা। ব্রাক্ষ্মী অ্যাডাপ্টোজেন হিসেবে কাজ করে। এটি মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বৃদ্ধি করে। মনকে শান্ত করে। স্নায়বিকতা বা উদ্বেগ থেকে মুক্তি দিতে পারে ব্রাক্ষ্মী। এটি ডায়েটে যোগ করুন। মিলবে উপকার।

পুদিনা- পুদিনা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি মন শান্ত রাখে। পুদিনা পাতা দিয়ে চা বানাতে পাপেন। কিংবা অন্য কোনও উপকারী খাবারে যোগ করুন এটি। এই ভেষজ উপাদান শরীরে পুষ্টি জোগায়। সঙ্গে স্নায়ুগুলো শান্ত রাখে। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে মিলবে উপকার

এবার থেকে ডিপ্রেশনের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই কয়টি ভেষজ উপাদানের ওপর। এগুলো প্রায় সব কয়টিই সহজলভ্য। এর গুণে সমস্যা থেকে দ্রুত মিলবে মুক্তি। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে নজর দিন আপনার ডায়েটে।

 

আরও পড়ুন

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে ডায়েটে যোগ করুন এই কয়টি পানীয়, দেখে নিন কী কী

ভুঁড়ি কমানোর জন্য রোজ উপুড় হয়ে ঘুমোচ্ছেন? জেনে নিন কোন কোন রোগ বাসা বাঁধতে পারে আপনার শরীরে

বিমানে ওঠার সময় বোর্ডিং পাস ফোনে না রেখে অবশ্যই রাখুন প্রিন্ট করিয়ে, জেনে নিন আশঙ্কার কারণ

Share this article
click me!