উৎসব শেষে ঝড়িয়ে ফেলুন বাড়তি মেদ, ভরসা রাখতে পারেন এই তিন বিশেষ পানীয়ের ওপর

ওজন কমানোর কথা মাথায় আসলে সকলেরই সর্ব প্রথম খাদ্যতালিকায় বদলে ফেলেন। তেমনই কেউ কেউ প্রচুর এক্সারসাইজ করেন। এবার মেদ কমাতে এই সবের সঙ্গে ভরসা রাখুন কয়টি পানীয়ের ওপর। আজ রইল তিনটি বিশেষ পানীয়ের হদিশ। দিনে এক বা দু বার পান করলে মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Nov 2, 2022 7:19 AM IST

দুর্গোৎসব থেকে শুরু হয়েছে উৎসব। টানা এক মাত্র অতিক্রান্ত। এর মধ্যে দুর্গাপুজো, লক্ষ্মী পুজো, কালী পুজো, দিওয়ালী, ধনতেরাস থেকে ভাইফোঁটা। যদিও বর্তমানে চলছে জগদ্ধাত্রী পুজো। এই সময় টানা কদিন জমিয়ে মজা করেছেন যেমন সকলে তেমনই চলেছে খাওয়া দাওয়া। বাঙালির উৎসব মানেই ভুঁড়ি ভোজ। এই মরশুমে রেস্তোরাঁ থেকে বাড়ির খাবার- সব নিয়ে চলেছে এক্সপেরিমেন্ট। পুজোর এই কদিন আনন্দ করতে গিয়ে বেড়েছে কয়ের কিলো। এবার সেই বাড়তি মেদ ঝড়িয়ে ফেলার পালা। বাড়তি মেদ শুধু যে দেখতে খারাপ লাগে তা নয়। তা একাধিক রোগের কারণও বটে। এবার মেদ ঝড়াতে ভরসা রাখতে পারেন কয়টি বিশেষ পানীয়ের ওপর। ওজন কমানোর কথা মাথায় আসলে সকলেরই সর্ব প্রথম খাদ্যতালিকায় বদলে ফেলেন। মেদ কমাতে সবার আগে বাদ দেন ক্যালোরি যুক্ত খাবার। তেমনই কেউ কেউ প্রচুর এক্সারসাইজ করেন। এবার মেদ কমাতে এই সবের সঙ্গে কয়টি বিশেষ পানীয় পান করুন। আজ রইল কয়টি বিশেষ পানীয়ের হদিশ। দিনে এক থেকে দু বার এই সকল পানীয় পান করলে মিলবে উপকার। দেখে নিন কী কী।

কারিপাতার চায়ের সঙ্গে ধনেপাতা দিয়ে বানিয়ে ফেলুন এই বিশেষ পানীয়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা ওজন কমাতে বেশ উপকারী। ধনেপাতা ও কারিপাতার চা বানাতে প্রয়োজন ১ টেবিল চামচ ধনে, ১ টেবিল চামচ হলুদ, ৫টি পুদিনা পাতা, ১০টি কারি পাতা, দেড় টেবিল চামচ মৌরি ও ১ ইঞ্চি আদা। প্যানে জল বসিয়ে সব কয়টি উপাদান দিয়ে ফুটিয়ে নিন। এবার ছেঁকে ঠান্ডা করে পান করুন

খেতে পারেন বাটার মিল্কের পানীয়। বাটার মিল্কের সঙ্গে ১ চা চামচ আদার রস মিশিয়ে নিন। এবার তা পান করুন। এতে ভিটামিন, প্রোটিন ও খনিজ আছে। যা ক্যালারি কমাতে সাহায্য করে। চাইলে এই পানীয় বানানোর সময় জিরে, গোলমরিচ, নুন ও হিং দিতে পারেন।

জিরে, ধনে, মৌরির চা বানাতে পারেন। এক গ্লাস জলে ১ চামচ জিরে গুঁড়ো , ১ চামচ ধনে গুঁড়ো ও মোরি ভিজিয়ে রাখুন। সারা রাত এটি ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে খালি পেটে খান। মিলবে উপকার। দ্রুত কমবে ওজন। টানা কদিন মেনে চলুন এই টিপস।

 

আরও পড়ুন- পিরিয়ডস সংক্রান্ত যাবতীয় সমস্যা দূর হবে ঘরোয়া উপায়, রইল কয়টি বিশেষ টোটকার হদিশ

আরও পড়ুন- অল্প বয়সীদের মধ্যে বাড়ছে টাইপ ২ ডায়াবেটিস, রোগ নিয়ন্ত্রণে আনতে মেনে চলুন এই বিশেষ টিপস

আরও পড়ুন- সকালের জলখাবারে নিয়ম করে কর্নফ্লেক্স খাচ্ছেন? বাড়ছে একাধিক রোগের ঝুঁকি, জেনে নিন কী কী

Share this article
click me!